Home গল্প ভাইয়া আসবে । জান্নাত আক্তার

ভাইয়া আসবে । জান্নাত আক্তার

মায়ের সাথে শুয়ে শুয়ে ভাবছিল টুনি, ভাইয়ের কপালে আজ মাইর আছে। তখন লেবু ঝোপের ছায়ায় দাঁড়িয়ে হাত ইশারায় টুনিকে ডাকল টুনু। ফিসফিস করে বলল, আয় টুনি। চল এক জায়গায় যাবো।
টুনি প্রথমে রাজি হলো না। তারপর আস্তে করে মাথা তুলে দেখে নিলো মা ওঠেন কি না। না মা দারুণ ঘুমে। টুনি উঠে বাইরে গেল। লেবু ঝোপ এর কাছে যেতেই টুনু বলল, মা টের পাননি তো? না মা খুব ঘুমাচ্ছেন।
মা আমাকে খুঁজে ছিলেন নাকি রে? টুনি বললো খুঁজবে না আবার! দেখো ভাইয়া বাবা এলে আজকে তোমাকে ঠিক পেটাবে। তুমি আজ স্কুল পালালে কেন? আমার স্কুলে বসে থাকতে একদম ভালো লাগে না। আর স্যার তো শুধু ক্লাসে এসে ঘুমান। আমি একদিন কোথাও পালিয়ে যাব রে টুনি। তুই দেখিস।
সন্ধ্যায় টুনুর বাবা বাড়ি ফিরছিল। রাস্তায় টুনুর নামে নালিশ জানাল স্যার। বাসায় এসে টুনুকে ইচ্ছে মত পিটালো তার বাবা। রাতে কান্না করতে করতে ঘুমালো টুনু। সকালে ঘুম থেকে উঠে দেখে টুনু বাসার কোথাও নেই। টুনুর বাবা তাকে অনেক খুঁজলো কিন্তু কোথাও পেলো না । টুনু আর বাসায়ও ফিরছে না। এভাবে অনেকদিন হয়ে গেল কিন্তু টুনু তাও বাসায় ফিরছে না। টুনির খুব মন খারাপ হয়ে থাকে তার ভাইয়ার জন্য। রোজ রাতে ঘুম ভেঙে গেলে টুনি শুনতে পায় নিম পাখি ডাকছে। মা বলেছেন নিম পাখি অশুভ। যে বাড়িতে ডাকে সে বাড়ির কোন না কোন ক্ষতি হবেই। টুনির খুব ভয় হয়। কখনো সে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদে। ভাইয়া বুঝি আর ফিরবে না। এসব ভেবে মাঝরাতে টুনি আর ঘুমাতে পারে না।
কিন্তু আজ এখনো নিম পাখিটা ডাকছে না কেন। টুনি অবাক হয়! রোজ ঘুম ভাঙলে পাখিটা ডেকে ডেকে বলে তোমার ভাই আর ফিরবে না। আজ কী হলো! হঠাৎ করে টুনির খুশিতে মন ভরে উঠলো।
নিম পাখিরা ডাকছে না অশুভ চিহ্নটা কেটে গেছে। আজকে তাহলে ভাইয়া ফিরবে?
আহা খুশিতে বাঁচে না টুনি! ভাইয়া আসছে, ভাইয়া আসছে! এই আনন্দের খবরটা সে কাকে দেবে?
মাকে ডেকে জাগাবে? কিন্তু মাকে ঘুম থেকে জাগালে মা তো খুব রাগ করবে। টুনির তখন রাতটার ওপর রাগ ওঠে। ইস রাতটা যেন ফুরাতেই চায় না। একসময় দূরে মোরগের ডাক শোনা যায়। কুক কুরুক কুক। টুনি লাফিয়ে উঠে। দরজা খুলে বাইরে যায়। লেবু ঝোপ গিয়ে টুনটুনির বাসাটা দেখে টুনি। টুনটুনিদের বলল কিগো ভয় পাচ্ছ কেন? আজ তো ভাই আসবে মন খুলে ডাকো। টুনটুনি দুটি ডাকে, টুন টুন! টুনি তারপর পুকুর ঘাটে যায় পেয়ারা তলায় যায় পথে যত গাছ-গাছালি, পাখ-পাখালি পড়ে সবাইকে আনন্দের খবরটা জানিয়ে দেয়। ভাইয়া আসবে, ভাইয়া আসবে!
এইভাবেই টুনি তার ভাইয়ার আগমন সংবাদে চারদিকের পৃথিবীকে সুন্দর করে তুলল …!

SHARE

Leave a Reply