Home আইটি কর্নার অ্যান্ড্রয়েড মেসেজে গুগলের এআর ফিল্টার । তানভীর তাজওয়ার

অ্যান্ড্রয়েড মেসেজে গুগলের এআর ফিল্টার । তানভীর তাজওয়ার

অ্যান্ড্রয়েড মেসেজে গুগলের এআর ফিল্টার । তানভীর তাজওয়ারবিশ্বখ্যাত সার্চইঞ্জিন গুগল মানেই নিত্যনতুন চমক। এবার তারা নিজেদের মেসেজে নিয়ে আসছে অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার। ভাবছো- সেটা আবার কী? অগমেন্টেড রিয়েলিটি হলো এমন এক প্রযুক্তি, যাকে বাস্তব জগতের এক বর্ধিত সংস্করণ বলা যেতে পারে। বাস্তবে যা দেখবে, তার ওপর কম্পিউটার নির্মিত একটি স্তর যুক্ত করে দেবে অগমেন্টেড রিয়েলিটি। আর তখন সেই বাস্তব এবং ভার্চুয়ালের সংমিশ্রণে তৈরি হবে এক নতুন অনুভূতি, সব কিছুকে এক ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার অভিজ্ঞতা। যা দেখতে চাইবে, চাহিদা অনুযায়ী তা-ই দেখাবে অগমেন্টেড রিয়েলিটি। শুধু কম্পিউটার নির্মিত চিত্রই নয়, এতে থাকতে পারে শব্দ, ভিডিও, গ্রাফিকস, স্পর্শ করার অনুভূতি, এমনকি জিপিএস ডাটাও!
অ্যান্ড্রয়েড মেসেজে গুগলের এআর ফিল্টার । তানভীর তাজওয়ারঅগমেন্টেড রিয়েলিটি (এআর) নামে এই ফিল্টারের মাধ্যমে ব্যবহারকারীরা নতুন ধরনের মেসেজ পাঠানোর সুযোগ পাবে। প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট জানিয়েছে, নতুন এই ফিচারের মাধ্যমে ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাট মেসেজের সঙ্গে প্রতিযোগিতায় নামবে অ্যান্ড্রয়েড মেসেজ। এরই মধ্যে পাঁচটি এআর ফিল্টারের সফল পরীক্ষা করছে গুগল। প্রযুক্তিবিষয়ক এই সাইটটি আরো জানিয়েছে, এ রকম একটি ফিল্টারে নিজেকে কার্টুন প্লেনের মধ্যে দেখা যাবে। অন্য একটি ফিল্টারে পেছনে ও সামনে উড়ন্ত বেলুন রয়েছে। এ ছাড়া নিজের ছবিতে পাখা ও মুকুট যোগ করার মতোও ফিল্টার রেখেছে গুগল। পাশাপাশি এতে মিষ্টি ও আতশবাজি যোগ করার ফিল্টারও রয়েছে।
বর্তমানে এই ফিচারটি পরীক্ষাধীন। এটি অ্যান্ড্রয়েড ফোনের ‘অ্যান্ড্রয়েড মেসেজ ক্যামেরা’ অপশনের ভেতরে পাওয়া যাবে। আশা করা হচ্ছে, খুব শিগগিরই গুগল নতুন এই ফিচারটি সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করে দেবে।

SHARE

Leave a Reply