Home নিয়মিত আমাদের কথা আমাদের কথা

আমাদের কথা

প্রাণপ্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম।
তোমরা কেমন আছো?
আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো! তোমাদের জন্য আমরা সকল সময় সেই কামনাই করি। তার সাথে আরো কামনা করি তোমাদের সফলতার। আল্লাহ তোমাদের সকলকে সার্বিক দিক দিয়ে সফল করুন ।
১১ জুলাই এলেই তোমরা কি বলতে পারো আমাদের ঠোঁটের ডগায় কোন কবির নামটি ভেসে ওঠে? কেউ কি তাঁর নাম বলতে পারবে? হ্যাঁ, তিনি হলেন বাংলা সাহিত্যের প্রধান কবি আল মাহমুদ।
কবি আল মাহমুদ জন্মগ্রহণ করেছিলেন ১৯৩৬ সালের ১১ জুলাই, ব্রাহ্মণবাড়িয়ায়। তিনি একাধারে কবিতা লিখেছেন, ছড়া লিখেছেন, শিশুতোষ বহু গ্রন্থ লিখেছেন, উপন্যাস লিখেছেন, প্রবন্ধ লিখেছেন, ভ্রমণ লিখেছেন। অর্থাৎ বাংলা সাহিত্যের প্রায় সকল দিকেই ছিল তাঁর সফল বিচরণ।
এই যে বিচরণের কথা বললাম, এটা কেবল কবিদের ক্ষেত্রেই অধিক প্রযোজ্য। কবিদের কোনো ভৌগোলিক সীমারেখা থাকে না। তাঁদের বিচরণ ক্ষেত্র দেশ থেকে মহাদেশ, এমনকি গোটা বিশ্বই। হ্যাঁ, বন্ধুরা কবি আল মাহমুদ তেমনি একজন বিশ্বজয়ী এবং বিচরণশীল মহান কবি।
এসো আমরা তাঁর এই জন্মদিনকে কেন্দ্র করে বিভিন্ন আয়োজন ও অনুষ্ঠানের মাধ্যমে কবিকে আরো বেশি করে জানার ও বোঝার চেষ্টা করি। তাঁর সমগ্র লেখা- বিশেষ করে কিশোরতোষ লেখাগুলো আমাদের বেশি বেশি করে পড়া দরকার। আমরা তাঁর জন্মদিনে যেমন তাঁকে বেশি বেশি করে স্মরণ করবো, ঠিক তেমনি তাঁর লেখাগুলো মনোযোগ সহকারে পড়বো।
বাংলা সাহিত্যের এই অমর কবি ইন্তেকাল করেছেন এ বছর ফেব্রুয়ারি মাসে। অতএব আজ আমরা তাঁর রুহের মাগফিরাতও কামনা করবো।
আল্লাহ পাক আমাদের এই প্রাণপ্রিয় কবিকে অনেক অনেক বেশি সম্মানিত করুন।
আজ এ পর্যন্তই!
আল্লাহ হাফিজ।

SHARE

Leave a Reply