Home আইটি কর্নার চলার পাশাপাশি হাঁটবেও গাড়ি! । তানভীর তাজওয়ার

চলার পাশাপাশি হাঁটবেও গাড়ি! । তানভীর তাজওয়ার

চলার পাশাপাশি হাঁটবেও গাড়ি! । তানভীর তাজওয়ারগাড়ি সাধারণত চলে। ঘূর্ণায়মান চাকার তালে তালে চলে। আর হাঁটাহাঁটির বিষয়টা মানুষের সাথেই যায়। যদিও পশু-পাখিও হাঁটে। তবে এবার গাড়িও হাঁটবে। সে খবরই জানাবো এবার-
নতুন নতুন আবিষ্কার আমাদের জীবনযাত্রার মান ক্রমেই বাড়িয়ে দিচ্ছে। যতদিন গড়াচ্ছে ততই নতুন নতুন আবিষ্কার উঠে আসছে আমাদের সামনে। এভাবে নতুন নতুন আবিষ্কার আমাদেরকে এগিয়ে নিয়ে যাচ্ছে। যেমনটি এবার শোনা গেলো নতুন এক ধরনের গাড়ির কথা। উড়ুক্কু গাড়ির রেশ না কাটতেই উঠে এলো এবার এমন এক গাড়ির কথা যে গাড়ি হাঁটতেও পারে! আবিষ্কৃত এই গাড়ি বিশ্বের সকলকেই যেনো চমকে দিয়েছে। ব্যস্ত সড়কে গাড়ি ছুটছে তো ছুটছেই। এই চিরচেনা দৃশ্যই আমরা চিরকাল দেখে এসেছি। তবে এর ব্যতিক্রম হলো এবার গাড়ি চাকাতে চলছে না, হাঁটছে! গাড়ি নিয়ে প্রচলিত চিন্তাধারায় এক বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এলো দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই।

চলার পাশাপাশি হাঁটবেও গাড়ি! । তানভীর তাজওয়ার
উঁচু কোনো ভবনে সিঁড়ি বেয়েও উঠে যেতে পারবে এই গাড়ি

মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সিইএস টেকনালেজির প্রদর্শনীতে তারা উপস্থিত করেছে এলিভেট নামের বিশেষ ধরনের এই গাড়ি। হুন্ডাইয়ের নতুন উদ্ভাবন এলিভেট শুধু ছুটবে না এটি হাঁটবেও। আবার খাড়া অর্থাৎ পাহাড়ি কোনো জায়গায় চড়তেও পারবে। কারণ এই গাড়িতে চাকার পাশাপাশি রয়েছে রোবটিক পা। যা দিয়ে হাঁটাচলা, উঁচু কোনো জায়গায় চড়তে পারবে এই গাড়িটি! মূলত উঁচু-নিচু জায়গায় চলার জন্যই তৈরি করা হয়েছে এই গাড়ি। সাধারণত যেসব এলাকায় সাধারণ গাড়ি চলতে অক্ষম, সেই এলাকাতেও গিয়ে নিজের ক্ষমতা দেখাবে এই বিশেষ গাড়ি এলিভেট। মহাকাশেও এলিভেট কাজ করতে পারবে বলে জানিয়েছে গাড়িটির প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই।
দক্ষিণ কোরিয়ার এই কো¤পানিটি জানিয়েছে, যে কোনো জায়গায় যেতে পারবে তাদের আবিষ্কৃত নতুন এই এলিভেট গাড়িটি। এই গাড়ির চারটি পা মূলত রোবটের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। উঁচু কোনো ভবনে সিঁড়ি বেয়েও উঠে যেতে পারবে এই গাড়ি।
পা নাড়িয়ে চলাফেরার সময় গাড়ির ভিতরে বসে থাকা যাত্রীর বিশেষ কোনো ঝাঁকুনিও লাগবে না। বরফের মধ্যে এই গাড়ি আটকে গেলে হেঁটে রাস্তায় ফিরে আবার চলতে শুরু করবে এই এলিভেট গাড়ি।

SHARE

Leave a Reply