Home আইটি কর্নার বাজারে আসছে স্বয়ংক্রিয় স্মার্ট জুতা । তানভীর তাজওয়ার

বাজারে আসছে স্বয়ংক্রিয় স্মার্ট জুতা । তানভীর তাজওয়ার

বাজারে আসছে স্বয়ংক্রিয় স্মার্ট জুতাবর্তমান সভ্যতায় মানুষের ব্যবহার্য উপাদানের মধ্যে জুতা অন্যতম। শহরাঞ্চলে জুতা ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায় না। বয়স-লিঙ্গ-দেশ- কাল ভেদে জুতার রয়েছে বাহারি ডিজাইন। জুতা বা জুতোর উদ্ভাবন হয়েছিল মূলত মানুষের পা এর নিরাপত্তা বিধানের জন্য, তবে এখন তা কেবল নিরাপত্তাই জোগায় না, বরং এটি সজ্জারও একটি অংশ। যদি এমনটা হয়, হাতে রাখা স্মার্টফোন দিয়ে তোমার জুতাকে নিয়ন্ত্রণ করছো, কেমন হয়? অবিশ্বাস্য মনে হচ্ছে? এই অসম্ভবকেই এবার সম্ভব করেছে নাইকি। নাইকি নিয়ে এসেছে স্মার্টফোন কন্ট্রোলযুক্ত স্পোর্টস সু।
নতুন এই জুতাতে ফিতা আছে ঠিকই, কিন্তু এ জুতা পরার পর কষ্ট করে তোমাকে ফিতা বাঁধতে হবে না। তোমার অবস্থানের সঙ্গে নিজেকে অ্যাডজাস্ট করে নেবে এই জুতা। অর্থাৎ খোলার সময় এক রকম, আবার হাঁটা বা স্রেফ বসে থাকার সময় আরেক রকম। তোমার হাতের স্মার্টফোনটিতে থাকবে একে নিয়ন্ত্রণ করার চাবিকাঠি। ফোনের বাটন প্রেস করে এক নিমেষে জুতার ফিতা খোলা অথবা বন্ধ করতে পারবে। মূলত বাস্কেটবল খেলোয়াড়দের জন্যই জুতাটি ডিজাইন করা হয়েছে।
বাস্কেটবল খেলার সময় পায়ের পাতার বিভিন্ন জায়গায় বিভিন্ন রক্ত সরবরাহের চাহিদা থাকে। কিন্তু জুতার চাপের কারণে সেটা বিঘ্নিত হতে পারে। এ কারণে বার বার জুতা খুলতে-বাঁধতে হয়। কিন্তু এই স্মার্টফোনের অ্যাপ বা জুতায় থাকা বাটনের সাহায্যে খুব সহজে জুতাগুলো প্রয়োজন মতো ঢিলে বা টাইট করা যায়। হাঁটা, খেলা বা দৌড়ানোর সময় কিভাবে জুতা ফিট হবে, তাও প্রোগ্রামিং করা থাকবে তাতে। নাইকি জানিয়েছে, তাদের এই জুতাটি চার্জেবল। প্রতি জোড়ার জন্য একটি করে রিচার্জিং ম্যাট থাকবে, যা বিনামূল্যে পাওয়া যাবে জুতা কিনলে।
বাজারে আসছে স্বয়ংক্রিয় স্মার্ট জুতাতবে শুধু বাস্কেটবল নয়, অন্য স্পোর্টস সুতেও এ ধরনের প্রযুক্তি ব্যবহারের চিন্তাভাবনা শুরু করছে নাইকি। নাইকির নতুন এই জুতা প্রাথমিকভাবে আমেরিকায় বিক্রি হবে। আর দাম ৩৫০ মার্কিন ডলার। আগামী মাসে জুতাটি বিশ্ববাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে নাইকি। মার্কিন বাস্কেটবল খেলোয়াড় জেসন ট্যাটাম বলেন, অ্যাপের মাধ্যমে জুতাটা পরা যায়। বোতাম টিপলেই বদলে যায় এর রঙ, একইসঙ্গে জুতায় কতটা চার্জ আছে তাও দেখা যায়। নাইকির কর্মকর্তা মাইকেল মার্টিন বলেন, এটা পরলে মনে হবে পায়ের সঙ্গে দুটো স্মার্ট ফোন বেঁধে রেখেছো।

SHARE

Leave a Reply