Home আইটি কর্নার বিশ্বের প্রথম দূষণবিহীন হাইড্রোজেনচালিত ট্রেন । তানভীর তাজওয়ার

বিশ্বের প্রথম দূষণবিহীন হাইড্রোজেনচালিত ট্রেন । তানভীর তাজওয়ার

 

ট্রেন-২আরামদায়ক ভ্রমণের জন্য ট্রেন পৃথিবীব্যাপীই জনপ্রিয়। ঝুঁকির দিক বিবেচনা করলেও ট্রেন সবচেয়ে নিরাপদ। তবে কালে কালে এর বিবর্তন হয়েছে অনেক। এখন ট্রেন আধুনিক থেকে অত্যাধুনিক। বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত ট্রেন জার্মানিতে চলাচল শুরু করেছে। ডিজেলচালিত ট্রেনের চেয়ে এর দাম বেশি হলেও, এটি চালানোর খরচ কম। খুব কম শব্দ করে চলা ট্রেনটি কোনোভাবেই পরিবেশকে দূষিত না করায় পরিবহন ক্ষেত্রে নতুন যুগের সূচনা হলো।

নীল রঙের কোরাডিয়া ইলিন্ট ট্রেন দু’টি তৈরি করেছে ফ্রান্সের অ্যালস্টোম কোম্পানি। ট্রেনগুলো জার্মানির উত্তরের বিভিন্ন শহরের মধ্যে ১০০ কিলোমিটার দীর্ঘ একটি রুটে চলাচল করবে। এই পথে সাধারণত ডিজেলচালিত ট্রেন চলাচল করে। অ্যালস্টোমের প্রধান নির্বাহী হেনরি পুপার্ট-লাফার্জ বলেন, বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত ট্রেন বাণিজ্যিকভাবে চালু করা হয়েছে। এগুলো আরও বেশি পরিমাণে তৈরি করা হবে। অ্যালস্টোম ২০২১ সালের মধ্যে জার্মানির লোয়ার স্যাক্সনি রাজ্যে এরকম আরও ১৪টি ট্রেন সরবরাহ করার পরিকল্পনা করছে। একদমই পরিবেশ দূষণ না করায় এই ট্রেনগুলোর বিষয়ে জার্মানির অন্যান্য রাজ্যগুলোও আগ্রহ দেখাচ্ছে। অ্যালস্টোমও ডিজেল ও বিদ্যুৎচালিত ট্রেনের বিকল্প হিসেবে এই ট্রেনগুলোর ওপর বেশি জোর দিচ্ছে।

ট্রেন-৩

হাইড্রোজেনচালিত ট্রেনগুলোতে এক ধরনের ফুয়েল সেল বা জ্বালানি প্রকোষ্ঠ রয়েছে। এগুলো হাইড্রোজেন ও অক্সিজেনের সংমিশ্রণে বিদ্যুৎ উৎপাদন করে। এই প্রক্রিয়ার বর্জ্য হিসেবে কেবল বাষ্প ও পানি নির্গত হয়। উৎপাদিত বাড়তি এনার্জি ট্রেনের লিথিয়াম আয়ন ব্যাটারিতে সংরক্ষণ করা হয়। মাত্র এক ট্যাঙ্ক হাইড্রোজেন ব্যবহার করে ট্রেনটি প্রায় এক হাজার কিলোমিটার চলতে পারে।

SHARE

Leave a Reply