Home আইটি কর্নার বাতাসই হবে গাড়ির জ্বালানি – তানভীর তাজওয়ার

বাতাসই হবে গাড়ির জ্বালানি – তানভীর তাজওয়ার

জ্বালানি নিয়ে চিন্তিত সবাই। গাড়িতে জ্বালানির খরচ জোগাতে হিমশিম খেতে হয়। কখনও কখনও তো গাড়ির জ্বালানির খরচ বিভীষিকা হয়ে দাঁড়ায়। তবে আর চিন্তা করতে হবে না। শুধুমাত্র হাওয়াতেই চলবে গাড়ি। ভাবছো- পেট্রল, ডিজেল বা বিদ্যুৎ ছাড়া গাড়ি চালানোর কথা কল্পনা করা কঠিন। কিন্তু এমনই এক গাড়ি বানিয়েছে মিসরের কায়রো শহরের হেলওয়ান বিশ্ববিদ্যালয়ের ¯স্নাতক পড়ুয়া একদল শিক্ষার্থী।
রয়টার্সের খবর সূত্রে জানা গেছে, প্রচলিত জ্বালানি বাদ দিয়ে বাতাসকে শক্তিতে রূপান্তর করে চলবে এই গাড়ি। অর্থাৎ সিলিন্ডারে অধিক চাপে জমা রাখা অক্সিজেন দিয়ে এই গাড়ি চলবে। শিক্ষার্থীরা জানিয়েছে, এই গাড়ি ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমিটার বেগে চলবে এবং একবার বাতাস (অক্সিজেন) পূর্ণ হলে এটি ৩০ কিলোমিটার চলতে পারে। আপাতত শুধু চালকের আসন রয়েছে এই গাড়িতে। অর্থাৎ একজনই চড়তে পারবে গাড়িটিতে।
এই সিস্টেমের একটি গাড়ি বানাতে খরচ হবে প্রায় ১৮ হাজার মিসরীয় পাউন্ড। গাড়িটি উদ্ভাবন দলের একজন শিক্ষার্থী মাহমুদ ইয়াসির রয়টার্সকে বলেন, “গাড়িটি তৈরির খরচ অনেক কম কেননা উচ্চ চাপে সংকুচিত বাতাস জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে গাড়িটিতে। আবার ইঞ্জিন ঠাণ্ডা করারও প্রয়োজন হবে না।” ।।

SHARE

Leave a Reply