Home কুরআন ও হাদিসের আলো গোলাপ হৃদয়

গোলাপ হৃদয়

‘হৃদয় যার গোলাপ, তার মুখের কথা তো সুরভিত হবেই’- এমন একটি বাক্য কোথায় যেন পড়েছিল নেহাল। কথাটা নতুন করে বারবার ভেসে উঠছে মনের আয়নায়। কারণ, স্কুলে একজন নতুন স্যার এসেছেন, যার কথা শুনলে মনে হয়- এই তো, একরাশ সুরভি ছড়িয়ে পড়ল চারপাশে। তার প্রতিটি শব্দ যেন পাপড়ির মতো কোমল। পাতার মতো সবুজ। নেহাল ভাবে, স্যারের হৃদয়ও কি তাহলে গোলাপের মতো? আচ্ছা, সে-ও কি এমন একটি গোলাপ-হৃদয়ের মালিক হতে পারে না?

নেহাল একদিন বলেই ফেলল- স্যার! আমরাও শিখতে চাই সুন্দরভাবে কথা বলার শিল্প। তিনি হাসলেন। এরপর বললেন, শোনো- আল্লাহই আমাদের সুন্দর কথা শিখিয়েছেন। তিনি ভালো কথার উপমা দিয়েছেন এভাবে- ‘পবিত্র কথা হচ্ছে পবিত্র গাছের মতো। যার শেকড় সুদৃঢ়, শাখা-প্রশাখা আকাশে ছড়ানো। সবসময় সে দিয়ে যায় ফল আর ফল!’ (সূরা ইবরাহিম : ২৪) দেখো, ভালো কথা কত কল্যাণময়! কত অনুপম! আবার- ‘খারাপ কথার উপমা হচ্ছে একটি খারাপ গাছ। যাকে মাটি থেকে উপড়ে ফেলা হয়। যার কোনো স্থায়িত্ব নেই’। (সূরা ইবরাহিম : ২৫) আসলে খারাপ কথা এমনই তো! উপকারহীন। অকেজো।

স্যার বললেন- একটু চেষ্টা করলেই আমরা পারি সুন্দরের ঝরনা ঝরাতে। প্রবাহিত করতে পারি ভালোবাসার নদী। অনেক সময় আমরা অন্যকে খারাপ নামে ডাকি। উপহাস করি। অথচ আল্লাহ শিখিয়েছেন- ‘তোমরা একে অপরকে বিকৃত নামে ডেকো না।’ (সূরা হুজুরাত : ১১) এ আয়াতে এ কথাও বলেছেন- ‘পুরুষরা অপর পুরুষদের এবং নারীরা অপর নারীদের উপহাস করো না। কারণ, তারা উত্তম হতে পারে।’

আমাদের দুষ্টুমির ভাষাটাও অশালীন হয়ে ওঠে কখনো কখনো। মহানবী (সা) তার সাহাবীদের সাথে কৌতুক করতেন। কিন্তু তা ছিল মধুমাখা। নির্মল। আবার আমাদের প্রতিবাদের ভাষা কেমন হবে? মনে হতে পারে, কষে দু-চারটা গালি দিলেই কঠিন প্রতিবাদ হয়ে যায়! না- অন্যায়ের প্রতিবাদে আমাদের ভাষা হবে বুদ্ধিদীপ্ত। ঝগড়া করতে হলেও তা হবে উত্তম ভাষায়। আল্লাহ বলেছেন- ‘আর তাদের সাথে বিতর্ক করো উত্তমভাবে’। (সূরা নাহল : ১২৫) এমনকি আল্লাহর প্রিয় বান্দাহদের বৈশিষ্ট্য হচ্ছে- ‘মূর্খরা যখন তাদের সম্বোধন করে, তারা বলে- সালাম!’ (সূরা ফুরকান : ৬৩) কথা নিয়ে আরও অনেক কথাই বলা যাবে। তা অন্য একদিন- ইনশাআল্লাহ।

নেহাল ভাবল, কুরআনের পরশে একটা জীবন কত সুন্দর হতে পারে- সুবহানাল্লাহ। আর ক্লাসের সবাই যেন নতুন ভাষা পেলো আজ। যে ভাষার প্রতিটি শব্দই একেকটি ফুল। প্রতিটি অক্ষরেই ভালোবাসার সৌরভ!

– বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply