Home স্বাস্থ্য কথা ডেউয়া ফলের উপকারিতা -জুনাইদ জামশেদ

ডেউয়া ফলের উপকারিতা -জুনাইদ জামশেদ

ডেউয়া ফল শহরের লোকদের কাছে অপরিচিত। মাঝে মধ্যে গ্রামের লোকেরা শহরে আনলেও কেনার লোক কম। কারণ বেশির ভাগ লোক এ ফলটি চেনে না। উপকারিতা সম্পর্কে কিছুই জানে না। গ্রামেও এ ফলের চাষ হয় কম। ফলটি কাঁচা অবস্থায় সবুজ থাকে। আর পাকলে লালচে কালো হয়। পুরোপুরি গোলাকার হয় না। ফলটির গায়ের আকৃতি উঁচু-নিচু হয়। কাঁচা টক টক স্বাদ। রান্না করে খাওয়া যায়। পাকলে অন্য স্বাদ। সেটা টকও না আবার মিষ্টিও না। তবে ফলটি উপকারী।
আজকাল মোটাসোটা হওয়া বা মেদভুঁড়ি বৃদ্ধি একটা বড় সমস্যা। এ জন্য যারা এ সমস্যায় ভুগছেন তারা ডেউয়া ফলের রস এক থেকে দেড় চামচ ঠা-া পানিতে মিশিয়ে রোজ একবার করে এক মাস খেলে উপকার পাবেন। তবে ১২ মাস তো এ ফল পাওয়া যায় না, এজন্য যখন পাওয়া যাবে তখন কেটে রোদে শুকিয়ে রাখা যায়।
পেটে বায়ু জমলে পাকা ডেউয়ার রস দেড় চামচ আধা কাপ পানিতে মিশিয়ে অল্প চিনি নিয়ে প্রতিদিন একবার করে এক সপ্তাহ খেলে উপকার হবে।
অনেকের অসুস্থতার কারণে মুখে রুচি থাকে না। দু-তিন চামচ ডেউয়ার রস ও সাথে একটু লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে দুপুরবেলা ভাত খাওয়ার আগে খেতে হবে। এক সপ্তাহ খেলেই মুখে রুচি আসবে।
অনেকের বিভিন্ন প্রকার খাবার খেলেও পেট পরিষ্কার হয় না। অস্বস্তিতে ভোগে। তারা কাঁচা ডেউয়া কেটে ৮-১০ গ্রামের মত বেটে গরম পানিতে মিশিয়ে কিছুক্ষণ রেখে ওই পানি সকালে খালি পেটে খেতে হবে।

SHARE

Leave a Reply