Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো সময়ের রঙ

সময়ের রঙ

সবুজ পৃথিবীকে এখন কেবলই ধূসর মনে হয়! মনে হয়, পৃথিবীতে কোনো রঙ নেই। না গাছের পাতায়, না আকাশের গায়ে। আর, কেউ ভালো কথা বললেও এখন শুনতে ইচ্ছে করে না। এমনকি, সবচেয়ে প্রিয় গানগুলিও। পাখির কূজন, নদীর ডাক- এসব তো অনেক পরের কথা! ভোরের বাতাসে জানালার পর্দা দুলে উঠলেই যার হৃদয়টা দুলে উঠত- তার কাছে এখন সবই মিথ্যে। অসহ্য। কারণ? কারণ হচ্ছে- কয়েকদিন ধরেই ওয়াজিহা অসুস্থ। জ্বরে কাঁপছে। ভীষণ জ্বর!
সারাদিন কোনো কাজ নেই। শুধু বিছানায় পড়ে থাকা। সব কাজ থেমে থাকলেও মানুষের ভাবনা তো আর থেমে থাকে না। শুয়ে শুয়ে সে ভাবছে- আহা! জ্বর না হয়ে যদি অন্যকিছু হতো! তাহলে হয়তো এতো খারাপ লাগত না। আবার ভাবে, না- সব অসুখই কষ্টের। অন্য অসুখ হলে হয়তো মাথায় আসতো- জ্বর হলেই তো ভালো ছিল!
মনে হলো, মৃত্যুর পর যদি আল্লাহ একটু জ্বর দিয়ে বলেন- এটাই তোমার শাস্তি- তবুও কি সহ্য করা যাবে? না- কিছুতেই না। হায় আল্লাহ! পাপীদের অবস্থা কতই না করুণ হবে! কতই না কষ্টের!
এ দিকে কত কাজ জমে আছে হাতে। সামনে পরীক্ষা। প্রস্তুতি অনেক বাকি। সময় তো ছুটেই চলছে। তার তো কোনো ক্লান্তি নেই। অসুস্থতা নেই। ইস্! আগেই যদি সময়কে সঠিকভাবে কাজে লাগাতো সে! হঠাৎ তার চোখ চলে যায় দেয়ালে। যেখানে আব্বুর আঁকা একটি ক্যালিগ্রাফি ঝুলছে। একটি হাদিস। মহানবী (সা) বলেছেন- ‘পাঁচটি বিষয়ের পূর্বে পাঁচটি বিষয়কে অগ্রাধিকার দিবে। বার্ধক্য আসার পূর্বে যৌবনকালকে। অসুস্থতার পূর্বে সুস্থতাকে। দারিদ্র্যের পূর্বে সচ্ছলতাকে। ব্যস্ততার পূর্বে অবসর সময়কে। এবং মৃত্যুর পূর্বে জীবনকে।’ (হাকিম)
ওয়াজিহা ভাবে, এ হাদিসে কত সুন্দর পরিকল্পনা দেয়া হয়েছে! নান্দনিক। এ পাঁচটি বিষয় যে গুরুত্ব দিবে, সে তো পরাজিত হতে পারে না!
না, একটু সুস্থ হলেই সে প্রতিটি মুহূর্তকে কাজে লাগাবে। যথাযথভাবে। প্রতিদিনই জ্বলে উঠবে নতুন আলোয়। আর সময়গুলোকে রাঙাবে বর্ণিল রঙে। যে রঙ ছড়িয়ে পড়বে পৃথিবীর চারপাশে। ছড়িয়ে পড়বে ফেরদাউসের জানালায়!

বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply