Home ফিচার বিভিন্ন প্রজাতির দুর্লভ ফুল -সায়ান তানভির

বিভিন্ন প্রজাতির দুর্লভ ফুল -সায়ান তানভির

পৃথিবীতে আল্লাহ নানরকম ফুল, পাখি, প্রাণী সৃষ্টি করেছেন। এসবের অনেক প্রজাতিই আজ বিলীন হওয়ার পথে। তবে বিশ্বে এখন কোনো রকমে টিকে আছে অসাধারণ কিছু ফুল, পাখি, প্রাণী। এক কথায় তারা এখন দুর্লভ। এমন কিছু বিরল প্রজাতির ফুল রয়েছে যার নাম আমরা জানি না। এসব ফুল নিয়েই আজকের লেখা।

কর্পস ফ্লাওয়ার
বেলজিয়ামের ন্যাশনাল বোটানিক গার্ডেনে ফুলপ্রেমীদের ভিড় জমেছে। সেখানে সবার আকর্ষণ একটি বিরল প্রজাতির ফুলকে (কর্পস ফ্লাওয়ার) ঘিরে। এই ফুল থেকে সুবাসের পরিবর্তে অনেকটা পচা মাংসের মতো গন্ধ আসে। বেগুনি ও কমলার মিশেলে প্রায় আট ফুট দীর্ঘ ফুলটির নাম টাইটান অ্যারাম এর ওজন অন্তত ৩০০ পাউন্ড।

স্ট্রঙ্গিলোডোন ম্যাক্রোবোট্রিস
এটি আসলে হালকা সবুজ রঙের একটি লতা। এর ফুলগুলো ফিরোজা রঙের। তবে এই ফুলগুলোর বৈশিষ্ট্য হলো এগুলোর রঙ প্রতিদিন পরিবর্তন হয়। অর্থাৎ হালকা থেকে গাঢ় হতে থাকে। ফিলিপিন্সে পাওয়া যায় দুর্লভ এই ফুল।

কসমস অ্যাট্রোস্যাঙ্গুয়িনিউস
এই ফুলটি পাওয়া যায় মেক্সিকোতে। প্রায় ১০০ বছর আগে এটি বিলুপ্ত হয়েছিল। তখন, অর্থাৎ ১৯০২ সালে এর ক্লোন করা হয়। গ্রীষ্মকালে এই ফুল ফোটে। এর সুন্দর ঘ্রাণের জন্য একে ‘চকোলেট কসমস’ নামেও ডাকা হয়।

হোয়াইট-এগ্রেট-অর্কিড
রাজকীয় ভঙ্গিমার এই ফুলটিকে হোয়াইট-ইগ্রেট-অর্কিড বলে। কারণ দেখতে অনেকটা সুভ্র সাদা বকের মত। বৈজ্ঞানিক নাম হাবেনারিয়া রেডিয়াটা। ফুলের পাপড়িগুলো এমনভাবে ছড়ানো যেন একটি সাদা বক তার পাখা মেলে মাথাটিকে সামনের দিকে ঝুঁকে আছে, আর এক্ষুনি লাফ দিয়ে উড়ে যাবে।

হিবিসকাস কোকিও
এই ফুলটি কেবল হাওয়াই দ্বীপপুঞ্জে পাওয়া যায়। ১৯৫০ সালে এই ফুলটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছিল। এর ২০ বছর পর হঠাৎ কোকিওর একটি গাছের সন্ধান পাওয়া যায়। এর একটি ডাল বেঁচে ছিল, যেখান থেকে পরে কলম করে ২৩টি চারা গাছ উৎপন্ন করা হয়।

এপিফিলুম অক্সিপেটালুম
বাংলাদেশে এই ফুলটি ‘নাইটকুইন’ বা রাতের রানী নামে পরিচিত। তবে শ্রীলঙ্কার জঙ্গলে এটা প্রচুর পাওয়া যায়। এই ফুলটি কেবল রাতের বেলায় ফোটে বলে এর নাম রাখা হয়েছে রাতের রানী। রাত পেরোলেই ফুলটি আর তাজা থাকে না।

ডেনড্রোফিলিয়াক্স লিনডেনি
কিউবা আর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পাওয়া যায় এই ফুল। সাধারণত বন-জঙ্গলেই বেশি ফোটে এগুলো। ২০ বছর আগে একে বিলুপ্ত ঘোষণা করা হয়েছিল।

সেইপ্রিপেডিয়াম কালকালস
এটি একটি জঙ্গলী অর্কিড। আগে ইউরোপে এই ফুল প্রায় সব জায়গায় দেখা যেত। কিন্তু এখন কেবল ব্রিটেনে এই ফুলের দেখা মেলে। এই ফুল এখন এতই দুর্লভ যে একটি স্টিকের দাম প্রায় পাঁচ হাজার মার্কিন ডলার।

SHARE

Leave a Reply