Home ফিচার মরুভূমিতে চাষাবাদ কেন্দ্র-পিভট সেচ -আবদুল্লাহ আল হাসান

মরুভূমিতে চাষাবাদ কেন্দ্র-পিভট সেচ -আবদুল্লাহ আল হাসান

কেন্দ্র পিভটসেচ বৃত্তের সেচনামেও পরিচিত। এই নামটি দ্বারা বোঝা যাচ্ছে যে কেন্দ্রীয় পিভট একটি বিন্দুর কাছাকাছি বৃত্তাকার প্যাটার্নে সেচ করে। এটি ফসলের সেচের একটি পদ্ধতি যার মধ্যে যন্ত্রপাতি একটি পিভট ঘূর্ণন পথে ঘুরছে। পিভট এর ওপর কেন্দ্রীয় একটি বৃত্তাকার এলাকা সি›চ্যাড করা হয়। প্রায়ই দেখা যায় ফসলের মধ্যে একটি বৃত্তাকার প্যাটার্ন তৈরি করা হয়। পিভটগুলো পানি, সার, রাসায়নিক এবং হেরিসিসাইড প্রয়োগ করতে সক্ষম।
বেশির ভাগ কেন্দ্রের পিভটগুলো প্রাথমিকভাবে পানিচালিত ছিল। কিন্তু বর্তমানে অধিকাংশ বৈদ্যুতিক মোটর দিয়ে চালিত হয়। কেন্দ্র পিভট মেশিনগুলো বিদ্যুৎ চালিত এবং একটি জেনারেটর বা একটি পাবলিক শক্তির উৎস ব্যবহার করে।
কেন্দ্রীয় পিভট সেচটি একাধিক অংশের পাইপ দিয়ে তাদের দৈর্ঘ্য বরাবর অবস্থিত ¯িপ্রংকলারগুলোর সাথে একত্রে যুক্ত এবং ট্রাসস দিয়ে চাকার টাওয়ারগুলো আবৃত করা থাকে। মেশিনটি একটি বৃত্তাকার প্যাটার্নের মধ্যে সঞ্চালিত হয় এবং বৃত্তের কেন্দ্রে পিভট পয়েন্ট থেকে পানি সংগ্রহ করে। চক্রের বাইরের সেট ঘূর্ণনের জন্য মাস্টার গতি সেট করে। (সাধারণত প্রতি তিন দিনে একবার)। চক্রের ভেতরের সেট দু’টি সেগমেন্টগুলোর মধ্যে হাবগুলিতে মাউন্ট করা হয় এবং কোণ সন্নিবেশের জন্য নির্দিষ্ট সীমাবদ্ধতা অতিক্রম করে কোণের সেন্সরগুলো ব্যবহার করে। কেন্দ্রীয় পিভটগুলো সাধারণত ১৬০০ ফুট (৫০০ মিটার) দৈর্ঘ্যরে (বৃত্ত ব্যাসার্ধের) চেয়ে কম থাকে যা সর্বাধিক ১/৪ মাইল মেশিনের মতো। সর্বাধিক কেন্দ্র পিভট সিস্টেমগুলোর একটি উপ-আকৃতির পাইপ থেকে ঝুলন্ত ড্রপ আছে যা পাইপের ওপরে অবস্থিত। ফসলের কয়েক ফুট ওপরে স্থাপন করা ¯িপ্রনকলার মাথা দিয়ে প্রবাহিত হয়, এইভাবে ক্ষতি সীমিত করা যায়। ড্রপগুলো এমনভাবে ব্যবহার করা হয় যেন ফসলগুলোর মধ্যে সরাসরি মাটিতে পানি জমা হয়। এই ধরনের সিস্টেম খঊচঅ হিসেবে পরিচিত এবং প্রায়ই দৈর্ঘ্য বরাবর ছোট বাঁধ নির্মাণের সাথে যুক্ত হয়। ফসলগুলো সরাসরি সারিতে রোপণ করা যেতে পারে বা কখনও কখনও সেচ ব্যবস্থায় সামঞ্জস্য করতে বৃত্তগুলোতে রোপণ করা যায়।
মূলত বেশির ভাগ কেন্দ্রের পিভটগুলি পানি চালিত ছিল। বেশির ভাগ সিস্টেম আজ প্রতিটি টাওয়ারে মাউন্ট করা একটি বৈদ্যুতিক মোটর দ্বারা চালিত হয়। একটি কেন্দ্র পিভট ব্যবহার করার জন্য ভূখণ্ড যথাযথভাবে সমতল প্রয়োজন। কিন্তু বিকল্প পদ্ধতিগুলোর ওপর কেন্দ্রের পিভটের একটি বড় সুবিধা হলো অনুর্বর দেশে কাজ করার ক্ষমতা। যেমনÑ মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রাজিল এবং মরুভূমি যেমন সাহারা এবং মধ্যপ্রাচ্যের অংশে সিস্টেম ব্যবহার করা হচ্ছে। কেন্দ্রীয় পিভট একটি অত্যন্ত দক্ষ সিস্টেম যা পানি সংরক্ষণে সাহায্য করে। কেন্দ্রীয় পিভট সেচটি সাধারণত অনেকগুলো সেচ এবং অন্যান্য সেচকৌশলগুলোর তুলনায় কম পানি ব্যবহার করে, যা ব্যয় কম করে এবং পানি সংরক্ষণ করে। এটা কিছু স্থল-সেচ কৌশলের তুলনায় শ্রম খরচ কমাতে সাহায্য করে। ভূগর্ভস্থ পানির তলদেশে পানি প্রবাহের জন্য চ্যানেলগুলো খনন করা হয়, তবে কেন্দ্র-পিভট সেচের ব্যবহার জমির পরিমাণকে কমাতে পারে এবং পানি সরবরাহ ও মাটির ক্ষয় কমাতে সাহায্য করে। ২০১৩ সালের মধ্যে এটি দেখানো হয়েছে যে বছরের পর বছর ধরে কেন্দ্র-পিভট সেচের মাধ্যমে পানি ব্যবহারের কৌশলে কৃষিকাজ উন্নত হয়েছে, কৃষকরা আরো অনেক জমিতে সেচ করছেন এবং ফসলের পরিমাণ বাড়ছে।

SHARE

Leave a Reply