Home আইটি কর্নার অ্যাপের মধ্যে বইয়ের জগৎ -তানভীর তাজওয়ার

অ্যাপের মধ্যে বইয়ের জগৎ -তানভীর তাজওয়ার

মলাটের বই হাতে নিয়ে পড়ার আবেদন অনেক বেশি। কিন্তু বইয়ের ওজনের কারণে অনেক সময়ই তা সবখানে বয়ে বেড়ানো সম্ভব হয় না। এমন অবস্থায় পিডিএফ ফাইলই ভরসা। তবে পিডিএফ ফাইলে পড়ার বাইরে বই নিয়ে আলোচনার জন্য বা বই পড়াকে সহজ করার জন্যও আলাদা কিছু অ্যাপ রয়েছে। সেসব অ্যাপের পরিচিতি নিয়েই থাকছে আজকের আলোচনা।

গুডরিডস
যারা বই পড়ে তাদের সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হলো গুডরিডস। অ্যাপটিতে নিজের পড়া বইয়ের তালিকা দিয়ে বুক শেলফ বানানো যায়। আবার যেসব বই ব্যবহারকারীরা পড়তে চায় সেগুলোরও আলাদা একটি তালিকা বানানো যায়। এই অ্যাপের সদস্য সংখ্যা ৩৫ মিলিয়নেরও বেশি। এখানে রিভিউ লেখারও সুবিধা আছে। তাই অন্যদের রিভিউ দেখেও অন্যান্য বইয়ের ব্যাপারে ধারণা পাওয়া যাবে।

অ্যামাজন কিন্ডল
এই অ্যাপে বিভিন্ন ঘরানার বই পাওয়া যায়। যেমন অ্যাকশন, দুঃসাহসিক অভিযান, ভ্রমণ, ইতিহাস, কল্প কাহিনী, ব্যবসা, রাজনীতি, ভৌতিক, বৈজ্ঞানিক প্রভৃতি। শুধু বই নয়, ই-পেপার ও ম্যাগাজিনও এখানে পড়া যাবে। তবে এই ডিজিটাল সংগ্রহশালা থেকে বই পড়তে হলে টাকা গুনতে হবে। অ্যামাজন কিন্ডল অ্যাপটি সব ডিভাইসের সঙ্গেই সিঙ্ক করা যাবে। এতে করে ট্যাব, স্মার্টফোন বা ল্যাপটপ সব কিছুতেই বই পড়া যাবে।

পকেট
ওয়েবসাইটের আর্টিকেল সেইভ করে রাখার ক্ষেত্রে পকেট অ্যাপটি বেশ কাজের। পড়তে পড়তে কোনো কাজের জন্য উঠে যেতে হলেও তাই আর কোনো সমস্যা নেই। সেটিংসে গিয়ে অ্যাডজাস্ট করে নিলে অফলাইনেও বই পড়া যাবে।

ইন্সটাপেপার
পকেট অ্যাপটির মতো ইন্সটাপেপারও একইভাবে কাজ করে। তবে এর রি-ফরম্যাটেড টেক্সট ও সহজ লে আউট পকেট অ্যাপটির চেয়ে ভালো।

গুগল প্লে বুকস
অ্যাপটিতে লক্ষ লক্ষ বইয়ের ডিজিটাল সংস্করণ আছে। বইগুলো অফলাইনে পড়ারও সুবিধা আছে। ব্যবহারকারীরা চাইলে ফন্টের আকার ইচ্ছেমতো বাড়াতে কমাতে পারবে। গুগল প্লে বুকসে বুকমার্কিং ও টেক্সট হাইলাইট করারও সুবিধা রয়েছে।
ডিকশনারি ডটকম
কঠিন বা অজানা কোনো শব্দের মানে জানতে ডিকশনারি ডটকম অ্যাপটির বিকল্প নেই। অ্যাপটিতে ওয়ান ওয়ার্ড এ-ডে নামে একটি ফিচার রয়েছে। এর বাইরেও এতে পাজেল ওয়ার্ড খেলার সুযোগ রয়েছে।

কমিক্সোলজি
যারা কমিকস পড়তে পছন্দ করে তাদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে কমিক্সোলজি অ্যাপটি। এতে কম টাকায় বা ফ্রিতে কমিকস বই পড়া যায়।

অডিবল
অনেকেই আছে যাদের চোখের দৃষ্টিশক্তি কমে গেছে, চাইলেও বেশিক্ষণ পড়তে পারে না। তাদের জন্য বেশ কাজের একটি অ্যাপ হলো অডিবল। এটি ব্যবহার করলে বইয়ে চোখ রাখার প্রয়োজন পড়ে না। বইয়ে কী লেখা আছে তা অ্যাপের মাধ্যমেই শোনা যায়।

SHARE

Leave a Reply