Home কুরআন ও হাদিসের আলো কুরআনের আলো মায়ের ভাষা

মায়ের ভাষা

ভাষার মাস এসে গেছে! বাংলাভাষার মাস! এ মাসেই আমরা কিনে এনেছি কথার কাকলি। এঁকেছি বর্ণমালার নতুন ছবি! পেয়েছি মায়ের ভাষায় স্বপ্ন বোনার সবুজ আঁচল! – বললেন, জনাব মাহমুদ সানী। আমাদের প্রিয় শিক্ষক।
স্যারের কথা শুনে আমরাও তাকালাম একে অপরের দিকে। আমাদের মনেই ছিল না, আজ ফেব্রুয়ারির প্রথম দিন। আমার লেখা একটি কবিতার কথা মনে পড়লো তখন। ভাষার কবিতা। শুরুটা এমন-

শিমুল ফুলের হৃদয় যেমন রক্তে রঙিন
তেমনি রঙিন বাংলাভাষার বর্ণমালা
কুসুমকোমল সতেজ ক’টি জীবন দিয়ে
কিনতে হলো কথার ঝুড়ি, সুরের ডালা!

স্যার বললেন, আজ আমরা গল্প করব। একুশের গল্প! ভাষার গল্প। এরপর বলে গেলেন বায়ান্নর ইতিহাস! ভাষার জন্য জীবন দেয়ার বিরল উপাখ্যান। আমরা সবাই দুলে উঠছি। সাহসে। ডান হাত মুষ্টিবদ্ধ হয়ে যাচ্ছে বারবার। মনে হচ্ছে আমরা সবাই ছিলাম একুশের মিছিলে! আমরাও বলেছিলাম, ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’!

স্যার আরও বললেন, মায়ের ভাষা কেড়ে নেয়ার অধিকার নেই কারোই। মায়ের ভাষা আল্লাহর বিশেষ উপহার। নবী-রাসূলরাও মাতৃভাষায় কথা বলতেন। কুরআনের কথাই ধরো। মহানবী (সা) আরবে এসেছেন। তাঁর ভাষা ছিল আরবি। এ জন্য কুরআনও নাজিল হয়েছে সে ভাষায়ই। আল্লাহ বলেছেন, “আর আমি প্রত্যেক রাসূলকেই তার স্বজাতির ভাষায় প্রেরণ করেছি। যেন সে তাদেরকে সুস্পষ্টভাবে বুঝাতে পারে।” (সূরা ইবরাহিম : ৪)

আমরা অভিভূত হলাম। শিহরিত হলাম। উজ্জীবিত হলাম। বাংলার প্রতি ভালোবাসা আরও বেড়ে গেল যেন! যে ভাষা আমাদের মায়ের ভাষা। প্রাণের ভাষা।

বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply