Home কুরআন ও হাদিসের আলো কুরআনের আলো নতুন দিন

নতুন দিন

আজকের দিনটা নতুন! যদিও প্রতিটা দিনই নতুনভাবে আসে। নতুন রূপে। নতুন গন্ধে। তবুও আজকের দিনটা অন্য রকম! কারণ, আজ বছরের প্রথম দিন। দেয়ালে নতুন ক্যালেন্ডার ঝুলছে। সবই নতুন। সব। নতুনের এ কোলাহল থেকে দূরে থাকেনি ফারহানও। সে সবাইকে শুভেচ্ছা জানাচ্ছে এভাবে-
নতুন দিনের সতেজ আলো
ঝরনা হয়ে ঝরুক-
তোমার আমার সবার জীবন
পবিত্রতায় ভরুক!

ফারহানের আনন্দিত হওয়ার আরেকটা কারণ আছে। আজ থেকে সে নতুন ক্লাসের ছাত্র। নতুন বইয়ের গন্ধে মনটা ভরে উঠছে তার। প্রতিটা বই-ই সে খুলে দেখেছে। দেখেছে প্রতিটা পৃষ্ঠা! এ অনুভূতি বলে বোঝানো যাবে না! কখনোই না! মনে হয়, প্রতি বছরই সে একেকটা নতুন পৃথিবীতে পা রাখে। ভেসে বেড়ায় নতুন স্বপ্নের দেশে।

হঠাৎ কী যেন মনে পড়ল তার। ও হ্যাঁ! এ বছর সে ক্লাসে প্রথম হতে পারেনি। হয়েছে দ্বিতীয়। তার কাছে বিষয়টা খুবই লজ্জার। ভাবল, না! তাকে দিয়ে কিছুই হবে না। মন খারাপ করে বসে থাকল পড়ার ঘরেই। আম্মু তার জন্য চা নিয়ে এলেন। কিন্তু ফারহানকে এমন দেখাচ্ছে কেন? সব শুনে তিনি হাসলেন। বললেন, এ বছর প্রথম হতে পারোনি, তাতে কী হয়েছে? চেষ্টা করো। আবার সুন্দর সময় আসবে। আসবে আরও সুন্দর দিন। আল্লাহ বলেছেন, “আর এভাবেই আমি মানুষের মাঝে দিনসমূহের পালাবদল করে থাকি।” (সূরা আলে ইমরান : ৪০) অর্থাৎ, কখনো সুখের দিন আসবে, কখনো দুঃখের। কখনো জয়, কখনো পরাজয়। তাই হতাশ হওয়া যাবে না।

ফারহান ভুলে গেল সব। সাহসে ফুলে উঠল বুক! না, এ নতুন দিনে সে নতুন স্বপ্নই বুনবে। সুন্দর আগামীর! উজ্জ্বল ভবিষ্যতের!
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply