Home নিয়মিত খোলা-ডাক খোলা ডাক

খোলা ডাক

অনুপ্রেরণার ধ্রুবতারা
আমার মনে হয় দেশের সর্বাধিক প্রচারিত শিশু-কিশোর মাসিক নতুন কিশোরকণ্ঠ পত্রিকাটি বর্তমানে দেশের সচেতন শিশু-কিশোরদের প্রিয় পত্রিকা এবং অনুপ্রেরণার ধ্রুবতারায় পরিণত হয়েছে। কারণ, এর কুরআনের আলো, হাদীসের আলো, খোলা ডাক, ঝাঁপি থেকে, হাসির বাকসো, শব্দধাঁধা, অনুশীলন, কিশোর জিজ্ঞাসা, বলতে পারো, রংতুলি, ছড়া-কবিতা, খেলার চমক, নাটিকা, উপন্যাস, গল্প, কার্টুন, সায়েন্স ফিকশনসহ প্রতিটি বিভাগই একজন ছাত্রকে সৎ আর নৈতিকতাসম্পন্ন হতে শেখায়, যা একজন ছাত্রকে আদর্শবানরূপে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
বলা যায়, কিশোরকণ্ঠ অনুপ্রেরণার ধ্রুবতারা।
মু. দেলোয়ার হোসেন
বাঁশখালী, চট্টগ্রাম
বিচিত্র তথ্যের সমাহার
একটি জাতি চিন্তা-চেতনায় কতটা সমৃদ্ধশালী তা প্রতিফলিত হয় সে জাতির সাহিত্যের মাধ্যমে। সুস্থ সাহিত্যচর্চার মাধ্যমে একটি জাতিকে বুদ্ধিভিত্তিক জাতিতে পরিণত করা সম্ভব। আর কিশোরকণ্ঠ তেমনই একটা সাহিত্যাঙ্গন। আমি কিশোরকণ্ঠ ছাড়াও বাংলাদেশে প্রচারিত বেশ কয়েকটা কিশোর পত্রিকার গ্রাহক। আমার মতে সকল কিশোর পত্রিকার চেয়ে কিশোরকণ্ঠ সম্পূর্ণ ব্যতিক্রম। কারণ কিশোরকণ্ঠের প্রচ্ছদ, লেখার মান, বিচিত্র তথ্যের সমাহার এবং নতুন লেখকদের যে রকম গুরুত্ব দেয়া হয় অন্য কোনো পত্রিকায় তা দেয়া হয় না।
তৌহিদুল ইসলাম
হাজীগঞ্জ, চাঁদপুর
জ্ঞানের দর্পণ
কিশোরকণ্ঠ আমার প্রিয় পত্রিকা। আমি এই পত্রিকাটি পড়া শুরু করি আমার বন্ধুদের দেখে দেখে। প্রথম আমি এই পত্রিকাটি পড়েছিলাম ২০১২ সালের আগস্ট মাসে। সেই কিশোরকণ্ঠে উপন্যাস ছিল ঘোর নিষ্কৃতি যা আমার অনেক ভালো লেগেছে। এই কিশোরকণ্ঠের প্রতিটি বিভাগকে জ্ঞানের দর্পণ বলা যায়।
মো: নাইমুজ্জামান
শাহজাহানপুর, বগুড়া
লক্ষ্যে পৌঁছার সোপান
এ ধরণীতে জীবন পরিচালনার জন্য প্রত্যেকটি কিশোরের মাঝে লুক্কায়িত থাকে তার জীবনের লক্ষ্য। কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে তার জন্য এটা পাথেয় হবে। কিশোরকণ্ঠও কিশোরদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। কেননা এর কুরআনের আলো, হাদিসের আলো, মুখোমুখিসহ অনেক বিভাগ আছে যা ভবিষ্যৎকে উজ্জ্বল করতে শেখায়।
আবুল কাশেম সালমান
সোনাপুর, নোয়াখালী
আনন্দের চেয়ে কষ্টই বেশি
আমি যখন কিশোরকণ্ঠ মাসিক পত্রিকাটি হাতে পাই তখন আমার মন আনন্দে ভরে ওঠে। কিন্তু আমি এর চেয়েও অনেক বেশি কষ্ট পাই যখন এই পত্রিকাটি আমার হাতে পৌঁছাতে বিলম্ব হয়।
খন্দকার আব্দুল্লাহ রাফি
পুঠিয়া, রাজশাহী
দীর্ঘজীবী হোক
বর্তমান সময়ের আদর্শ পত্রিকা কিশোরকণ্ঠ যা দ্বারা শিশু-কিশোররা মেধার বিকাশ ঘটাতে পারে। এটি বর্তমান যুবসমাজের জন্য একমাত্র উপযোগী পত্রিকা। আগামী প্রজন্মের শিশু-কিশোররাও যেন এর সাথী হতে পারে তাই কামনা করি কিশোরকণ্ঠ যুগ যুগ ধরে বেঁচে থাকুক দীর্ঘজীবী হোক।
মরিয়ম জামিল
তেঁতুলিয়া, পঞ্চগড়
জ্ঞানের মশাল
জ্ঞান, বিজ্ঞানের এই যুগে পুঁথিগত যা পাঠ্যবইয়ের পাশাপাশি অন্য বই পড়ার গুরুত্ব খুব বেশি। আমি যে কথাটি বলতে চাচ্ছি সেটি অবশ্যই সব কিশোরকণ্ঠ পাঠকের কম-বেশি ব্যবহারিক জীবনের ফল। এই কিশোরকণ্ঠ পত্রিকাটি পড়ার ফলে অন্যান্য বই পড়ার প্রতি খুব আগ্রহ সৃষ্টি হয়েছে। তাই আমি এই পত্রিকাকে জ্ঞানের মশাল বলতে বাধ্য হচ্ছি।
মু রায়হান উদ্দীন
বাঁশখালী, চট্টগ্রাম

SHARE

Leave a Reply