Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো শীতল সাগর

শীতল সাগর

তাঁর জীবনের প্রতিটি পাতাই চিরসবুজ। চিরসুন্দর। যেখানে মিশে আছে ভালোবাসার অপার সজীবতা। লেখা আছে মহানুভবতার নিরুপম উপাখ্যান। মহানবী (সা)-এর জীবনী পাঠ করতে করতে এমনই অনুভূতিতে শিহরিত হচ্ছে আইমান। কত বিচিত্র তার জীবনের প্রতিটি দিক! কত নির্মল! কত পবিত্র! কখনো তিনি পাহাড়ের চেয়েও অবিচল, কখনো ঝরনার চেয়েও প্রবহমান। আজ মনে হলো, তিনি এক শীতল সাগর।
ইবনে আব্বাস (রা)-এর মুখের কথা। দিমাদ নামে এক ব্যক্তি একবার মক্কায় এলো। সে ঝাড়ফুঁক করত। সে শুনতে পেল, নির্বোধ মক্কাবাসীরা বলাবলি করছে- মুহাম্মাদ তো একটা পাগল! দিমাদ বলল, এ লোকটির সাথে যদি আমার দেখা হতো! আমার হাতেই হয়তো আল্লাহ তাকে সুস্থ করে তুলতেন। দিমাদ রাসূলের কাছে পৌঁছলো। দেখা হলো এবং অকপটেই সে বলে ফেলল, হে মুহাম্মাদ! আমি জাদুর চিকিৎসা করি। আমার হাতেই আল্লাহ সুস্থ করেছেন অনেককে। এখন আপনার চিকিৎসা করব কি?
এ পর্যন্ত পড়েই আইমান শিউরে উঠলো। ভাবল, কেউ যদি এসে তাকে বলে- শুনেছি তুমি নাকি পাগল! আর আমি একজন ভালো চিকিৎসক। আমার চিকিৎসা পেলে তুমি সত্যি সত্যি সুস্থ হয়ে উঠবে- তখন তার কাছে কেমন লাগবে? আর ওই চিকিৎসক যদি হয় শত্রুপক্ষের কেউ- তখন? তখন তো তেলে-বেগুনে জ্বলে উঠবে সে। আর এভাবে জ্বলে ওঠা-ই যে কারো ক্ষেত্রে স্বাভাবিক নয় কি?
অথচ রাসূল (সা) গভীর মনোযোগের সাথে তার কথা শুনে গেলেন। চেহারায় রাগ অথবা বিরক্তির লেশমাত্র নেই। পৃথিবীর সব কোমলতা যেন তার চেহারাকে আরও লাবণ্যময় করে তুলছে। শীতল কণ্ঠে তিনি শুধু বললেন, সকল প্রশংসা আল্লাহর জন্য। আমরা তাঁর প্রশংসা করি এবং তাঁরই কাছে সাহায্য প্রার্থনা করি। আল্লাহ যাকে পথ দেখান, তাকে কেউ বিপথগামী করতে পারে না। আর যাকে তিনি বিপথগামী করেন, তাকে কেউ পথ দেখাতে পারে না। আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই। তিনি এক। তাঁর কোনো অংশীদার নেই। আর মুহাম্মাদ হচ্ছেন তাঁর বান্দাহ ও রাসূল।
দিমাদ তো অবাক। বলল, কথাগুলো আমাকে আবার শোনান তো। রাসূল (সা) তাকে পুনরায় শোনালেন। পরপর তিনবার। এরপর বের হলো তার হৃদয়গলা উচ্চারণ। বলল, ‘আমি গণকদের কথা শুনেছি। জাদুকরদের কথা শুনেছি। শুনেছি- কবিদের কথাও। কিন্তু এমন কথা তো কোথাও শুনিনি। যে কথা স্পর্শ করেছে গভীর সমুদ্রতল। আপনার হাত বাড়িয়ে দিন। আমি ইসলামে দীক্ষিত হবো।’ শুধু তা-ই নয়, সে কথা দিল- তার গোত্রের লোকদের নিকটও সে ইসলামের সৌন্দর্য তুলে ধরবে। (সহিহ মুসলিম)
একটু শীতল আচরণ, কয়েকটি সুন্দর কথা একজন মানুষের মনে কিভাবে ঝড় তুলতে পারে- আইমান সে কথাই ভাবছে। চিৎকার করে তার কেবল বলতে ইচ্ছে করছে, তোমাকে ভালোবাসি! হে রাসূল (সা)।
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply