Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো হাদিসের আলো

হাদিসের আলো

দু’টি আনন্দ

কাঁচির মতো বাঁকা একটি চাঁদ। দেখতে খুবই ছোট। এ শিশুচাঁদটিকে নিয়েই চারদিকে হইচই। কারণ, এ চাঁদটিই সিয়ামের খবর দিয়েছে। সবার মুখে একই কথা, কাল থেকে আমরা সিয়াম পালন করব। রাতেই সাহরি খেতে হবে। ও হ্যাঁ, আজ থেকেই কিন্তু তারাবির সালাত শুরু। ওয়াজিহা ভাবে, এবার সে সিয়াম পালন করবেই। একটি-দু’টি নয়, সবগুলো। আনন্দে সে এ ঘর থেকে ও ঘরে ছোটাছুটি করছে। যেন একটি রঙিন প্রজাপতি উড়ে বেড়াচ্ছে এ ফুল থেকে ও ফুলে।
রাতে ঘুমানোর আগেই সে আল্লাহর কাছে প্রাণ খুলে দোয়া করল। বলল, ‘হে আল্লাহ! ভোররাতে যেন আমার ঘুম ভেঙে যায়। তুমি আমাকে জাগিয়ে দিও।’ কারণ সে ভালো করেই জানে, আম্মু তাকে সেহরি খাওয়ার জন্য কখনোই ডাকবেন না। আম্মু বলেন, তার নাকি সিয়াম পালনের বয়সই হয়নি। আব্বুর মুখেও একই কথা। তাই এ ব্যাপারে তাদের প্রতি কোনো বিশ্বাসই নেই তার! এ জন্য, তাকে নিজে নিজেই ওঠার চেষ্টা করতে হবে।
রান্নাঘরের টুং টাং শব্দ শুনেই ঘুম ভেঙে গেল ওয়াজিহার। বলল, আলহামদুলিল্লাহ। তার আলহামদুলিল্লাহ শব্দ শুনেই আব্বু-আম্মু বুঝে ফেললেন ঘটনা কী! কী আর করা। একসাথে সেহরি খেল সবাই। এরপর আম্মুর সাথে ফজরের সালাত আদায় করে কুরআন তিলাওয়াতও করল সে। তার ছোট মনে যেন আনন্দের ছোট ছোট ঢেউ খেলা করছে। আম্মু মাঝে মধ্যে তার মুখের দিকে তাকান। এক প্রকার শীতল অনুভব তার হৃদয়টাকেও সুবাসিত করে তোলে।
ইফতারের পূর্ব মুহূর্ত। আব্বু-আম্মু, ওয়াজিহা এবং ছোট ভাই ওয়াফি একসাথে বসে আছে। সামনে ইফতার সাজানো। আব্বু ওয়াজিহাকে বললেন, আচ্ছা মা-মণি! এখন তোমার কাছে কেমন লাগছে? সে বলল, ‘এখন আমার খুবই ভালো লাগছে। জানো আব্বু, আমার না দুপুরবেলা খুব পিপাসা লেগেছিল। খিদেও লেগেছিল বেশ। তারপরও কিছু খাইনি। এখন একটু পরই তো ইফতারে পাকা আমের জুস খাবো! কী মজা, কী মজা!’ আব্বু মুচকি হেসে বললেন, জানো, তোমার এ আনন্দের কথা হাদিসের মধ্যেও উল্লেখ আছে! রাসূল (সা) বলেছেন, ‘সিয়াম পালনকারীর জন্য দু’টি আনন্দ! একটি হচ্ছে ইফতারের সময়।’ আর অন্যটি? অতি উৎসাহের সাথে জানতে চাইল ওয়াজিহা। আব্বু বললেন, ‘অন্যটি হচ্ছে, আল্লাহর সাথে সাক্ষাতের সময়।’ (বুখারি) অর্থাৎ, সিয়াম পালন করলে আল্লাহর দেখা পাওয়া যাবে!
এ কথা শুনে ওয়াফি বলে উঠল, তাহলে আমিও সিয়াম পালন করবো। কি! আমাকে আজ রাতে ডাকবে না? আব্বু-আম্মু দু’জনেই হেসে উঠলেন তখন।

বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply