Home নিয়মিত আমাদের কথা আমাদের কথা

আমাদের কথা

প্রাণপ্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম।
কেমন আছো তোমরা? আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো।

এখন চলছে জ্যৈষ্ঠ মাস। জ্যৈষ্ঠ মানেই তো জানো- একদিকে ভ্যাপসা গরম, আর অন্যদিকে ফলের বাহার!
জ্যৈষ্ঠ মানেই তো এমন! দরদর করে ঘাম ঝরবে, পাখার বাতাসেও শীতল হবে না শরীর। কখনও বা দমকা ঝড়ো হাওয়া! মুহূর্তেই সবকিছু এলোমেলো! প্রচণ্ড গরমে সে কী কষ্ট!
এই কষ্ট আবার ভুলিয়ে দেয় জ্যৈষ্ঠ মাসের মিষ্টি ফলের ঘ্রাণ। মধুমাস বলেই ফলের এমন বাহার! আম, জাম, লিচু, কাঁঠালসহ আরো কত রকমের রসালো ফল! আহ, সেসব ফলের নাম উচ্চারণ করতেই জিহ্বায় পানি এসে যায়! এক এক ফলের এক এক রকম স্বাদ! সে কী মজার!
হ্যাঁ, বন্ধুরা! তোমরা ইচ্ছা মতো প্রাণ ভরে সব রকমের ফল খাও। তবে তোমার চারপাশে একটু খেয়াল রেখো। যে সকল বন্ধুর কিনে খাবার সামর্থ্য নেই, তোমাদের থেকে তাদেরও কিছু দিও। পারলে একসাথে সবাই মিলেমিশে খেয়ো। দেখবে, তাতে কতো আনন্দ! কতো তৃপ্তি!

১১ জ্যৈষ্ঠ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। দিনটির কথা মনে আছে তো? থাকবেই বা না কেন! তিনি তো আমাদের জাতীয় জাগরণের কবি, প্রাণের কবি, একান্ত ভালোবাসার কবি। এই অমর কবিকে আমরা বেশি বেশি স্মরণ করবো, তাঁর লেখা পড়বো এবং সেসব লেখা থেকে শিক্ষা গ্রহণ করবো। তাঁর জন্মদিন উপলক্ষে আমরা নিজেরা যেমন তাঁকে নিয়ে লিখতে পারি, তেমনি আমরা তাঁর স্মরণে আলোচনা সভা, সেমিনার ও স্যুভেনির প্রকাশ করতে পারি। তাহলে দিনটি আরও অর্থবহ হয়ে উঠবে।

মে মাসের শেষের দিকেই আসছে এবার রহমত, বরকত ও মাগফেরাতের মাস- মাহে রমজান। মাহে রমজানের গুরুত্ব, তাৎপর্য ও শিক্ষা বিষয়ে তোমরা তো জানই। এসো, আমরা সবাই সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করি। তাঁর রহমত, বরকত ও মাগফেরাতের ফসলে ভরে তুলি আমাদের জীবনের গোলা।
আজ এ পর্যন্তই!
আল্লাহ হাফিজ।

SHARE

Leave a Reply