Home তোমাদের গল্প অপরূপ আমার মাতৃভূমি -আব্দুল্লাহ আল মারুফ

অপরূপ আমার মাতৃভূমি -আব্দুল্লাহ আল মারুফ

বিশাল এই পৃথিবীর মধ্যে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য দেশ-মহাদেশ, নদ-নদী, সাগর-মহাসাগর ইত্যাদি। তারই মধ্যে অনন্য হয়ে উঠেছে যেন বাংলার মাটি। ফুলে ফলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই দেশ। এ যেন মহান আল্লাহর এক শ্রেষ্ঠ দান। এদেশে ভোরের পাখির কলকাকলিতে যখন প্রকৃতি সাড়া দেয়, মানুষ জেগে ওঠে, পূর্ব দিগন্তে রক্তিম রঙ ধারণ করে যখন সূর্য উদিত হয়, তখন দু’চোখ জুড়িয়ে যায় এবং চতুর্দিকে তাকিয়ে মনে হয় এ যেন এক বিশাল নীল পরীর দেশ।
আর গাছে গাছে পাখির কলকাকলি, মৃদু বাতাস, চির সবুজ বন, বিস্তীর্ণ ফসলের মাঠ দেখে মনে হয় সবুজের সমারোহই যেন বাংলাদেশ। তাই বলা হয়ে থাকে সুজলা-সুফলা শস্য-শ্যামলা এই দেশ আমার প্রিয় বাংলাদেশ। এদেশ বিভিন্ন সময় বিভিন্ন রূপ ধারণ করে থাকে। যা অন্য আর কোথাও নেই। যেমন- গ্রীষ্মকালে যখন নদ নদীর পানি শুকিয়ে যায়, মাঠ-ঘাঠ ফেটে চৌচির হয়ে যায়, তখন বর্ষা এসে নদী, খাল-বিল সব পানিতে ভরে দেয়, মাঠ-ঘাটের হাহাকার দূর করে দেয়। আর টিনের চালে যখন টাপুর টুপুর করে বৃষ্টি পড়তে থাকে, মাঠে মাঠে নতুন ঘাস জন্মায় তখন প্রকৃতি বৃষ্টির তালে তালে তার রূপ প্রকাশে ব্যস্ত হয়ে ওঠে, আর চাষিরা ব্যস্ত হয় ক্ষেতে, ধান চাষ করতে। তাদেরই অবিরাম পরিশ্রমে মাঠে সবুজ ফসলের জন্ম হয়।
আবার যখন হেমন্তে ধান পাকে তখন চাষির মনে আনন্দের উদ্রেক হয়। হেমন্তের দিনে মাঠের দিকে তাকালে মনে হয় মাঠ হলুদ রঙ ধারণ করে আছে। এভাবে পর্যায়ক্রমে যখন বসন্তকাল চলে আসে তখন মানুষের মনে এক নতুন অনুভূতির সৃষ্টি হয়। চতুর্দিকে ফুলে ফলে ভরে ওঠে আর প্রজাপতি, পাখিরা মনের আনন্দে গান গেয়ে গেয়ে ফুলে ফুলে উড়ে বেড়ায়। বসন্তের ফুলগুলো যখন চতুর্দিকে সুভাস ছড়ায় তখন মন অজান্তে ফুলের গন্ধে নেচে নেচে প্রভুর শানে গান গাইতে থাকে। যেন সর্বদা জপতে থাকে আল্লাহ মহান আল্লাহ মহান। আর বসন্তে সূর্য যখন পশ্চিম দিগন্তে ডুবে যায়, চতুর্দিক অন্ধকারে ছেয়ে যায় তখন সুগন্ধিময় ফুলগুলো ফুটে উঠে সুভাস ছড়াতে থাকে। তখন মনে হয় কেউ যেন এ দেশের মাঠে ঘাঠে, গাছে গাছে আতর নামক সুগন্ধি ঢেলে দিয়েছে। আর ফুলের গন্ধে কোকিল কুুহু কুহু করে গান গাইতে থাকে। তখন মনে হয় কোকিল বসন্তকাল ছাড়া সারা বছর ঘুমিয়ে কাটায়। তার ঘুম যেন ফুলের গন্ধে ভেঙে যায়। তাই বসন্তকালকে ঋতুর রাজা বলা হয়। সত্যি তাই, একজন সৎ সাহসী রাজা যেমন সততা দিয়ে তার অধীনস্থদের খুশি করে, তেমনি বসন্ত ও ফুলের গন্ধে মানুষকে আনন্দময় করে তুলে। এসব মিলিয়ে এক অপরূপ দেশ বাংলাদেশ।
কারণ যে দিকে চোখ চলে যায় চোখে শুধু সবুজ গাছপালা ভেসে ওঠে। আল্লাহ মনে হয় সমস্ত সবুজ রঙ বাংলার গাছপালায় ঢেলে তার নিজ হাত দিয়ে সাজিয়েছেন। তাই এসবের মিলনে এদেশ হয়ে উঠেছে সবুজের সমারোহে অপরূপ বাংলাদেশ।
তাইতো কবির ভাষায়-
“এমন দেশটি কোথায় খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি….।”

SHARE

Leave a Reply