Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো হাদিসের আলো

হাদিসের আলো

সালাতুল আসর শেষ। মসজিদ থেকে বের হওয়া মাত্রই রায়হানের মনে হলো, আজকের বিকেলটা একটু অন্যরকম। অদ্ভুত সুন্দর! চারদিক কেমন ঝকঝকে এবং ঝরঝরে। যেন নরম রোদের জাল বিছানো সবখানে। সে ভাবল, এ বিকেলটাকে একটু উপভোগ না করলেই নয়। তাই সবুজ গাঁয়ের মেঠোপথ ধরে ধীর পায়ে হাঁটতে শুরু করল সে। হালকা বাতাসের নিবিড় ছোঁয়ায় মনটা আরও আবেগপ্রবণ হয়ে উঠল তার।
আনমনে হাঁটতে হাঁটতে অনেক দূর চলে এসেছে সে। হঠাৎ চোখে পড়ল, ঐ তো! একটু সামনেই তার বন্ধু সাজিদের মতো কাউকে দেখা যাচ্ছে। মনে হচ্ছে, সে এলাকার একটা বখাটে ছেলের সাথে তুমুল বাগি¦তন্ডায় লিপ্ত। এবার একটু দ্রুতপায়ে এগিয়ে গেল সে। তার আশঙ্কাই সত্য হলো। দু’জনের কেউ কাউকে ছাড় দিচ্ছে না। সাজিদও চরম মারমুখী অবস্থানে। রায়হান দু’জনকে কোনোমতে থামিয়ে সাজিদকে নিয়ে পুনরায় পেছনের পথে হাঁটা শুরু করল। সাজিদ বলল, ঐ ছেলেটি দেখা হলেই তাকে নানা ধরনের ব্যঙ্গাত্মক কথা বলে উত্ত্যক্ত করে। গালিগালাজ করতেও দ্বিধা করে না। আজ তার প্রতিবাদ করতেই এমন পরিস্থিতি তৈরি হয়।
রায়হান বলল, শোনো! তোমাকে একটি গল্প বলছি। “একবার হযরত আবু বকর (রা)-কে রাসূল (সা)-এর উপস্থিতিতেই এক ব্যক্তি গালিগালাজ করছিল। রাসূল (সা) আশ্চর্য হচ্ছিলেন এবং মুচকি মুচকি হাসছিলেন। এক পর্যায়ে ঐ ব্যক্তি যখন গালির মাত্রা বাড়িয়ে দিলো, তখন আবু বকর (রা) একটি গালির প্রতি-উত্তর দিলেন। এ অবস্থায় রাসূল (সা) রাগান্বিত হয়ে উঠে চলে গেলেন। পরে আবু বকর (রা) রাসূল (সা)-এর সাথে সাক্ষাৎ করে বললেন, আমাকে ঐ লোকটি যখন গালি দিচ্ছিল, আপনি বসা ছিলেন। কিন্তু যখনই আমি উত্তর দিলাম তখন আপনি রাগান্বিত হয়ে চলে এলেন যে! এবার তিনি বললেন, “তুমি যতক্ষণ চুপ ছিলে, ততক্ষণ তোমার পক্ষ নিয়ে একজন ফেরেশতা উত্তর দিচ্ছিল। আর যখন তুমিই তার কথার উত্তর দিয়েছো, তখন ফেরেশতা চলে গেছে এবং শয়তান উপস্থিত হয়েছে। তাই আমি শয়তানের সাথে বসে থাকতে পছন্দ করিনি।” (মুসনাদ আহমদ)
রায়হান বলল, দেখো! কেউ কাউকে গালি দিলে আল্লাহই তার জবাবের ব্যবস্থা করেন। আর বাগি¦তন্ডায় জড়ালে শয়তান এসে বিষয়টাকে আরও ঘোলাটে করার কাজে নেমে পড়ে। ফলে ছোট্ট একটি কথা থেকে বিরাট দুর্ঘটনার জন্ম হয়। যে দুর্ঘটনা মানুষের সারা জীবনের জন্য দুঃখের কারণ হতে পারে।
সাজিদ অপার বিস্ময়ে রায়হানকে জড়িয়ে ধরল। ভাবল, সত্যিই তো! মূর্খদের সাথে অযথা তর্ক-বিতর্ক কোনো কল্যাণই বয়ে আনতে পারে না।
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply