Home নিয়মিত খোলা-ডাক খোলা ডাক

খোলা ডাক

প্রিয় কিশোরকণ্ঠ
প্রথমেই তোমাকে সালাম জানাই আসসালামু আলাইকুম। আমি জানি কোনো নির্জীব বস্তু সালামের জবাব দিতে পারে না। তারপরও তোমাকে সালাম দিলাম কেন জানো?
আমার কাছে তোমাকে নির্জীব মনে হয় না। মনে হয় সজীব সতেজ। তোমার ভেতর আছে প্রাণ। তোমার স্পর্শে জাদু আছে। তুমি কেমন করে পাল্টে দিচ্ছো শত জীবন! জাদুবিদ্যায় আমি বিশ্বাস করি না। কিন্তু তোমার মত ম্যাজিকের কারখানাকেও অবিশ্বাস করতে পারছি না। যে গতিতে তুমি ছুটছো, যেভাবে অসংখ্য মৃত প্রান্তরে সবুজের অরণ্য গড়ছো আমি জানি তাকে রোধ করার শক্তি কারো নেই। তুমি এগিয়ে চলো সামনে আরো সামনে, আরো প্রবলবেগে, আনন্দেরই ফল্গু ধারায় উল্লসিত করে তোলো আমার মতো লাখো কিশোরের মন, কচি মনে বপন করে দাও বড় হওয়ার স্বপ্নের বীজ, সুযোগ করে দাও আজকের ছোটদের আগামী দিনের গর্বিত জাতি গড়ার জন্য। সোনালি ইতিহাস সৃষ্টিতে, হে কিশোরকণ্ঠ তোমারইতো প্রয়োজন আমাদের ঝরনার মতো গতিশীল করতে।
সুন্দর জীবন গড়তে, মনোভাব গড়তে তোমাকে যেন কাছে পাই সবসময়।
তুমি নির্জীব নও/  তুমি প্রাণহীন নও
তুমি জীবন্ত সদা কল্লোলিত
তুমি নিমজ্জিত সত্যের অমিয় সাধনায়।
পারভেজ হোসেন মোল্লা
চাঁদপুর
প্রত্যাশা
নতুন কিশোরকণ্ঠের প্রায় প্রতিটি বিভাগই একজন কিশোরের নৈতিকতা বিকাশে অসামান্য ভূমিকা পালন করে। সঠিক ধর্ম, চারিত্রিক মাধুর্য, সাধারণ জ্ঞান, বহির্বিশ্বের খবরাখবর এক সুস্থ ধারায় সাহিত্যচর্চা সর্বোপরি প্রায় সকল নৈতিক বিষয়ই কিশোরকণ্ঠ চমৎকারভাবে উপস্থাপন করে থাকে। বিশেষত, প্রতি সংখ্যার কুরআন এবং হাদিসের আলো বিভাগ একজন কিশোরের নৈতিক চিন্তাজগতে ব্যাপক সাড়া জাগাতে পারে। তাই কিশোরকণ্ঠের প্রতি আমার অনুরোধ এবং প্রত্যাশা, এই বিভাগের লেখাগুলো একটি সঙ্কলন অর্থাৎ বই আকারে প্রকাশ করা হলে আমরা, তথা কিশোররা আরো বেশি উপকৃত হবো।
উল্লেখ্য, এপ্রিল ১৭ থেকে আমাদের এইচএসসি পরীক্ষা আরম্ভ হতে যাচ্ছে। তাই আমরা এবং সকল পরীক্ষার্থীর জন্য কিশোরকণ্ঠ পরিবারের কাছে দোয়া প্রার্থী।
হোসাইন মোহাম্মদ রিয়াজ
হিটুপাড়া, সাতকানিয়া, চট্টগ্রাম

মানুষ গড়ার কারিগর
আদর্শ মানুষ গড়তে কিশোরকণ্ঠের বিকল্প নেই। নৈতিকতা সমৃদ্ধ কিশোরকণ্ঠের প্রতিটি বিভাগেই রয়েছে আদর্শ গুণাবলির উপকরণ। কিশোরকণ্ঠ পড়ার মাধ্যমে পাঠকরাই হয়ে উঠতে পারে লেখক। তার পাশাপাশি কুরআনের আলো, হাদিসের আলোসহ  অন্যান্য বিভাগের লেখা পড়ে যে কেউ হয়ে উঠতে পারে সুন্দর ও সুনাগরিক।
মাসুম বিল্লাহ
শান্তিবাগ, ভায়না মাগুরা

চুম্বকের টুকরা
মাসের প্রথম দিন থেকে তার প্রতি আকর্ষণ শুরু হয়। হাতে না পাওয়া পর্যন্ত তার আকর্ষণ বাড়তে থাকে। যে দিন হাতে চলে আসে সে দিনই চুম্বক আর লোহা একসাথে হলে যা ঘটে তেমনি আমি আর আমার প্রিয় কিশোরকণ্ঠ এক সাথে হলে তাই ঘটে। যতক্ষণ পর্যন্ত তার প্রতিটি বিভাগ পড়তে পারি না ততক্ষণ পর্যন্ত এর সাথে লেগেই থাকি। তাই আমার মনে হয় এর প্রতিটি বিভাগ যেন এক একটা চুম্বকের টুকরা।
খালেদ সাইফুল্লাহ
শেখেরখীল, বাঁশখালী, চট্টগ্রাম

SHARE

Leave a Reply