Home খেলার চমক লাল কার্ড কি ক্রিকেটকে ফুটবলের কাছাকাছি নেবে? ...

লাল কার্ড কি ক্রিকেটকে ফুটবলের কাছাকাছি নেবে? -হাসান শরীফ

সব কিছুতেই প্রতিনিয়ত পরিবর্তন ঘটে। ক্রিকেটেও পরিবর্তন হয়ে থাকে। কিছু কিছু পরিবর্তন ক্রিকেটকে ব্যাপকভাবে বদলে দিয়েছে। আবার কিছু কিছু বিষয় ‘ভদ্রলোকের খেলা’টির জন্য ভালো কিছু বয়ে আনেনি। ক্রিকেটের যে ঐতিহ্য ছিল, সেই ভিতই নড়ে গেছে।
এবার ক্রিকেটে লাল কার্ড প্রচলনের একটা চেষ্টা চলছে। লাল কার্ড ফুটবলে বেশ পরিচিত। ক্রিকেটের অন্তর্নিহিত বৈশিষ্ট্যের কারণে সেটার প্রয়োজনই হয়নি। কিন্তু ওয়ানডে এবং তারপর টি-২০ সংস্করণের প্রচলন করার পর ক্রিকেটে যে আমূল পরিবর্তন ঘটেছে, তার জের ধরে হয়তো লাল কার্ড অপরিহার্যই হয়ে উঠেছে।
সম্প্রতি ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ক্রিকেট কমিটি যেসব পরিবর্তনের কথা বলেছে, সেগুলোর মধ্যে এই লাল কার্ডও রয়েছে। বাজে আচরণের জন্য জরিমানা, নির্বাসনের মতো আগে থেকে থাকা বিষয়গুলো বহালই থাকবে।

১ অক্টোবর চালু হতে পারে এসব নিয়ম।

নতুন আইনে কী কী আছে?
লেভেল-১ : অতিরিক্ত আপিল, আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি প্রকাশ করলে প্রথমে সতর্ক করা হবে। কিন্তু তাতেও কাজ না হলে দ্বিতীয় লেভেল অনুযায়ী বিপক্ষ দলকে ৫ পেনাল্টি রান দেয়া হবে।
লেভেল-২ : কোনো খেলোয়াড়কে লক্ষ্য করে বল ছোড়া হলে বা ইচ্ছাকৃতভাবে বিপক্ষের খেলোয়াড়ের সঙ্গে শারীরিক সঙ্ঘাতের চেষ্টা হলে সরাসরি বিপক্ষ দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেয়া হবে।
লেভেল-৩ : আম্পায়ারের সঙ্গে তর্ক-বিতর্ক করা, বিপক্ষের খেলোয়াড়, কর্মকর্তা, সমর্থককে হুমকি দেওয়া বা শারীরিক হেনস্তা করা হলে বিপক্ষ দল ৫ রান যেমন পেনাল্টি পাবে, পাশাপাশি সংশ্লিষ্ট খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দিতে পারবেন আম্পায়ার। ম্যাচের ফরম্যাট অনুযায়ী আম্পায়ার ঠিক করবেন, কত ওভারের জন্য তিনি ওই খেলোয়াড়কে মাঠের বাইরে রাখবেন।
লেভেল-৪ : আম্পায়ারকে হুমকি দিলে, গন্ডগোলে ইন্ধন দিলে বিপক্ষ দল ৫ রান পেনাল্টি তো পাবেই, সেই সঙ্গে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়ের জন্য মাঠ থেকে নির্বাসিত করতে পারেন আম্পায়ার। সেই সময় যদি ওই খেলোয়াড় ব্যাট করেন? বলা হবে ‘রিটায়ার্ড আউট’।
এমসিসির ক্রিকেট প্রধান জন স্টিফেনসন বলেছেন, ‘খেলোয়াড়দের বাজে আচরণের মোকাবিলায় কিছু একটা করার কথা আমরা অনেক আগে থেকেই ভাবছিলাম। আমাদের গবেষণা বলছে, তৃণমূল স্তরে অনেক আম্পায়ারই এমন আচরণের জন্য মাঠ থেকে বেরিয়ে যান। আশা করব, যে যে আইনের কথা আমরা ভেবেছি, তাতে আম্পায়াররা আত্মবিশ্বাস পাবেন, খেলায় শৃঙ্খলার দিকটা সামলাতে পারবেন।’
তবে ক্রিকেট ক্রিকেটই, ফুটবল ফুটবলই। ফুটবলের লাল কার্ড ক্রিকেটে প্রয়োগ করা হলে সেটা কৃত্রিম মনে হতে পারে। সহজাত সৌন্দর্যটাই হয়তো নষ্ট হয়ে যাবে। তবে এখন যা করা হচ্ছে, তা পরীক্ষামূলক। আন্তর্জাতিক ক্রিকেটে এসব আইনের প্রয়োগে আরো একটু সময় লাগবে।

SHARE

Leave a Reply