Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো সুন্দরের গান

সুন্দরের গান

যে  বিষয়টি নিয়ে নাসিফকে প্রায় প্রতিদিনই বিব্রত হতে হয়, তা হচ্ছে তারই কিছু সহপাঠীর একে অপরকে ব্যঙ্গ-বিদ্রুপ করে ডাকার প্রবণতা। অবশ্য তার সাথে কেউই এ ধরনের আচরণ করে না কিংবা করার সাহসও তাদের নেই। সে ক্লাসের সবচেয়ে ভালো ছাত্র এবং শিক্ষকদের পরম আস্থাভাজন হওয়ায় তাকে সবাই অনেকটা সম্মানের চোখেই দেখে। কিন্তু সে লক্ষ্য করছে, তার অন্য সহপাঠীরা একে অপরকে সম্বোধন করার ক্ষেত্রে খুব স্বাভাবিকভাবেই অমার্জিত শব্দ ব্যবহার করছে। নাম বিকৃত করছে। এ যেন বর্তমান সময়ের একটা ফ্যাশনে পরিণত হয়েছে। তা ছাড়া, যেকোনো বিষয়ে হঠাৎ অপ্রস্তুত কাউকে নিয়ে ঠাট্টা করাটাও যেন একটা আর্ট। যে এসব করতে পারে না, সে যেন মেধাহীন!

নাসিফ ভাবল, এ পরিস্থিতিতে তারও কিছু দায়িত্ব-কর্তব্য রয়েছে। তাই সে একদিন ইচ্ছাকৃতভাবেই এসব কাজে অগ্রগামী তার এক সহপাঠীকে লজ্জার মুখোমুখি দাঁড় করাল। ক্লাসে পড়া দিতে না পারায় শিক্ষক চলে যাবার পর তাকে একটু বিকৃত সুরেই ডেকে বসল নাসিফ। সুযোগ পেয়ে নাসিফের সাথে যোগ দিলো আরও অনেকেই। শুরু হলো বিদ্রুপের ঝড়। লজ্জায় মাটিতে মিশে যাওয়ার উপক্রম হলো তার। এবার নাসিফ তাকে বুকে জড়িয়ে বলল, ক্ষমা করো বন্ধু! তুমি যখন অন্যের দুর্বলতার সুযোগে তাকে হেয়প্রতিপন্ন করো, তখন সে-ও এমন লজ্জা পায়। তার বুকেও কষ্টের ঢেউ ওঠে। এবার সে সবার উদ্দেশে বলল, শোনো! একবার ফুসতাত নামক এক ব্যক্তি হঠাৎ আরেকজনের গায়ের ওপর পড়ে গিয়েছিল। এ দৃশ্য দেখে কিছু লোক হাসাহাসি শুরু করে দিলো। তখন আয়েশা রা. তাদেরকে বললেন, ‘না! ঠাট্টা করা যাবে না।’ (আবু দাউদ)

এরপর নাসিফ বলল, রাসূল সা. বলেছেন, ‘পাপ হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে তার মুসলিম ভাইকে হেয়প্রতিপন্ন করে।’ (মুসলিম) তাছাড়া কাউকে বিকৃত নামে ডাকার ব্যাপারে কুরআনের আয়াত উদ্ধৃত করে সে বলল, এ কারণে যে কেউ ঈমানহারা হয়ে যেতে পারে। নাসিফ আরও বলল, বন্ধুরা শোনো! এ ধরনের আচরণ সম্প্রীতির বন্ধনকে বিচ্ছিন্ন করে। জাগ্রত করে প্রতিশোধের স্পৃহা। সমাজ থেকে বিদায় নেয় ভদ্রতা ও মহানুভবতা। এসো আমরা ভালোবাসার জয়গানে মুখরিত হয়ে উঠি। বন্ধুত্বের অপার শক্তি দিয়ে গড়ে তুলি একটি সুন্দর আবাসভূমি।

নাফিসের হৃদয়গলা উচ্চারণে সবার ভেতর নেমে এলো অপার নীরবতা। এ নীরবতা তার প্রতি সম্মতির। এ নীরবতা অনুশোচনার। হ্যাঁ, এ নীরবতা ভেদ করেই তারা একদিন গেয়ে উঠবে সুন্দরের গান।

বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply