Home নিয়মিত আমাদের কথা আ মা দে র ক থা

আ মা দে র ক থা

প্রাণপ্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো।

ফেব্রুয়ারি মাস-বাংলা ভাষার মাস। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার মাস।
একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের সেই কথাটিই বারবার স্মরণ করিয়ে দেয়।
ফেব্রুয়ারি এলেই আমাদের সামনে ভেসে ওঠে রক্তরাঙা একুশ। আমরা তখন আবারও ফিরে যাই স্মৃতি জাগানিয়া ১৯৫২-এর সেই উত্তাল ও উজ্জ্বল ইতিহাসের দিকে।
ভাষার জন্য রক্ত দিতে হয়েছে, শাহাদাত বরণ করতে হয়েছে, সইতে হয়েছে হাজারও নির্যাতন-উৎপীড়ন, তবুও শেষ পর্যন্ত বাংলা ভাষারই বিজয় হয়েছে। এই বিজয় আমাদের জন্য যেমন গর্বের, তেমন রক্ত ঝরার বেদনারও। প্রশান্তি এখানেই যে, বাংলা ভাষা আজ শুধু রাষ্ট্রীয় ভাষারই মর্যাদা অর্জন করেনি, এই ভাষা এখন আন্তর্জাতিক ভাষা হিসেবেও মর্যাদা লাভ করেছে বিশ্ব দরবারে। এটা আমাদের জন্য অনেক বড় গৌরবের বিষয়।
বাংলা ভাষার মর্যাদা রক্ষা করার দায়িত্ব ও কর্তব্য আমাদেরই। আমরা যেকোনো মূল্যে আমাদের প্রাণের ভাষা, মাতৃভাষা, বাংলা ভাষার মর্যাদা সব সময় সমুন্নত রাখবো ইনশাআল্লাহ।

ফেব্রুয়ারি মানেই ফুল ফোটানো বসন্ত দিন!
বসন্তের হাওয়া-সে এক পরম পাওয়া। গাছে গাছে ফুল ফোটে। কতশত পাখির কলরবে মুখর হয়ে ওঠে আমাদের বাংলা। বসন্তের কোকিলের ডাকতো প্রবাদসমান। সে ডাক শুনতে চাইলে যেতে হবে শহর ছেড়ে দূরে, বহুদূরে গ্রামে। এই সময় গ্রামাঞ্চলের আবহাওয়ায় বসন্তের প্রকৃত আভাস পাওয়া যায়। আর শিমুল, কৃষ্ণচূড়া প্রভৃতি ফুলেরতো তুলনাই হয় না! চারদিকে বসন্তের সেকি বাহার! সে জন্যই তো বসন্ত হলো ঋতুর রাজা।
এই কোমল বসন্ত দিনে তোমাদের জন্য রইলো অজস্র ফুলেল শুভেচ্ছা। সবাই ভালো থেকো, সুস্থ থেকো।
আজ এই পর্যন্তই! আল্লাহ হাফিজ।

SHARE

Leave a Reply