Home খেলার চমক টাইগারদের নতুন পরীক্ষা -হাসান শরীফ

টাইগারদের নতুন পরীক্ষা -হাসান শরীফ

দেশ জয়ের পর এবার বিদেশে পরীক্ষা। নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল। খেলবে দু’টি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-২০। দেশের মাটিতে দুর্দান্ত সাফল্যের পর এবার বিদেশের মাটিতে তার পুনরাবৃত্তি ঘটাতে হবে। কঠিন কাজ। বড় বড় দলও অনেক সময় পারে না। বিরূপ পরিস্থিতিতে সেটা করা সবসময় সম্ভব হয় না।
কিন্তু বাংলাদেশ সাম্প্রতিক সময়ে যেসব সাফল্য দেখিয়েছে, তাতে করে নিউজিল্যান্ডেও তা সম্ভব। গত ওডিআই বিশ্বকাপ থেকেই এই যাত্রা শুরু। সেটা হয়েছিল ইংল্যান্ডে। ইংল্যান্ডের মাটিতে পারলে নিউজিল্যান্ডেও সেটা করা অসম্ভব নয়। বিশেষ করে মোস্তাফিজুর রহমান সুস্থ হয়ে উঠলে তিনিও সাথে থাকবেন। নতুন প্রতিভা মেহেদী হাসান মিরাজ আছেন। সেইসাথে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদরা আছেন। ওয়ানডে এবং টি-২০তে মাশরাফি মর্তুজাও আছেন। তাদের নিয়ে অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু হয়েছে। অবশ্য প্রাথমিক ক্যাম্পে নাসিরকে না রাখায় অনেক প্রশ্নের সৃষ্টি হয়েছে।
আরো কয়েকজন থাকলে হয়তো ভালো হতো। লেগস্পিনার জুবায়ের হোসেন লিখনের বাদ পড়াটাও ছিল অবাক করা ব্যাপার। অনেকের মতে, লেগি হিসেবে বিস্ময়কর সংযোজন ছিলেন তানভির হায়দার।
পেস বোলারের কোটায় মাশরাফি, তাসকিন, মোস্তাফিজ, শফিউল, শুভাশীষ, শহীদ ও ইবাদত জায়গা পেলেও আল আমিন হোসেন এবং রুবেল হোসেনকে রাখা হয়নি। তাদের জায়গা হয়েছে স্ট্যান্ডবাইয়ে।
বাংলাদেশের এতো দিনের সাফল্য ছিল ওয়ানডেকেন্দ্রিক। বলা হতো, তারা টি-২০ বোঝে না, আর টেস্ট ম্যাচ খেলতে পারে না। এখন কিন্তু তা বলার উপায় নেই। বিশেষ করে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডকে হারানোর পর বাংলাদেশকে নিয়ে সবাই ভাবতে শুরু করেছে।
এখন মাঠে সেই ধারাবাহিকতা রক্ষা করতে হবে। বিপিএল খেলে বাংলাদেশ যাবে নিউজিল্যান্ডে। আর নিউজিল্যান্ড খেলবে পাকিস্তান সিরিজের পর। দুই দলের প্রস্তুতি ভিন্ন রকম। তবে সবচেয়ে বড় কথা, এটা নিউজিল্যান্ডের হোম গ্রাউন্ড। তাদের হারানো কঠিন। তবে অসম্ভব নয়। টাইগারদের সেটাই দেখাতে হবে।

নিউজিল্যান্ড সফরের আগে প্রাথমিক ক্যাম্পে ডাক পাওয়া ২২ জন ছিলেন
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, শুভাগত হোম, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশীষ রায়, মোহাম্মদ শহীদ, এবাদত হোসেন ও তানভির হায়দার।

SHARE

Leave a Reply