Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো আত্মার আত্মীয়

আত্মার আত্মীয়

একটা ফুটফুটে ছোট্ট শিশু খুবই সুন্দর ও আকর্ষণীয়। কিন্তু যদি সেই শিশুটির কচি দেহ ফেটে বের হয় লাল টকটকে রক্ত, বুলেটের আঘাতে ছিন্ন-ভিন্ন হয় সোনার টুকরো শরীর, তাহলে এ দৃশ্য তো মানুষকে কাঁদাবেই। যেভাবে কাঁদিয়েছে আরমানকে।
যে শিশুটি থাকার কথা মায়ের কোলের মতো নিরাপদ আশ্রয়ে, সে এখন পথের ওপর পড়ে থাকে উড়ে আসা খড়-কুটোর মতো। ভালোবাসার পাপড়িমাখা দৃষ্টি যে শিশুটির চোখে-মুখে ফুল ফোটানোর কথা, তার ওপর এখন শকুনের দৃষ্টি! হায়েনার দৃষ্টি! অমানুষদের অভিশপ্ত দৃষ্টি! কিন্তু কেন? এ প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে অস্থির আরমান। বুকের ভেতর উথলে উঠছে কষ্টের সমুদ্র।
আরমান ভাবে, যে শিশুদের রক্তভেজা মুখ দেখে অশ্রুভেজা হয় তার চোখ, তারা তো তার কোনো আত্মীয় নয়। চেনা-জানা কেউ নয়। প্রতিবেশী নয়। এমনকি নিজ দেশেরও কেউ নয়। তারা কেউ ফিলিস্তিনি। কারো মাতৃভূমি ইরাক। কেউ সিরিয়ার। কেউ আফগানিস্তান, মিয়ানমার কিংবা অন্য কোনো দেশের। তাহলে, কেন এত আবেগের ঢেউ জাগে তার অনুভবে? খুলে যায় হৃদয়ের অজশ্র দরোজা। কেন তাদের জন্য ভালোবাসায় প্রসারিত হয় বুক?
উত্তর একটাই- কারণ, তারা মুসলিম। আরমানও একজন মুসলিম। বিশ্বের যে প্রান্তেই কোনো মুসলিম আঘাতপ্রাপ্ত হয়, সে আঘাতের ক্ষতচিহ্ন ভেসে ওঠে অন্য মুসলিমের দেহে। একজনের রক্তে অন্যজনও রঞ্জিত হয়ে ওঠে। রাসূল (সা)-ই তো বলেছেন- ‘পারস্পরিক দয়া, ভালোবাসা ও সহানুভূতি প্রদর্শনে সব মুমিনকে একটি দেহের মতো মনে করবে। যখন দেহের একটি অঙ্গ ব্যথিত হয়, অন্য অঙ্গগুলোও তখন ব্যথিত হয়। রাত জেগে থাকে। আক্রান্ত হয় জ্বরে।’ (সহিহ বুখারি)
আরমান বুঝতে পারছে, পৃথিবীতে আবারও ভেসে বেড়াচ্ছে যুদ্ধের পদধ্বনি। তীব্র হুঙ্কার। ধ্বংসের প্রস্তুতি চলছে যেন চারদিকে। আবারও ঝরবে অসংখ্য প্রাণ। অসংখ্য শিশু-গোলাপ। না, এ হতে পারে না। সে যেন চিৎকার করে বলতে চায়, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। আমরা মুসলিম। আমরা মানবতাবাদী। বিশ্বের প্রতিটি মুসলিম আমাদের আত্মার আত্মীয়। প্রতিটি শিশু আমাদের ভাই, আমাদের বোন। তাই আর কোনো রক্ত নয়। ধ্বংস নয়, চাই সভ্যতার সুরম্য অট্টালিকা। বিদ্বেষ নয়, সম্প্রীতির মিনার চাই। ঘৃণা নয়, চাই ভালোবাসার সবুজ উদ্যান। কারণ, প্রতিটি দেশই আমাদের। প্রতিটি মানুষই আমাদের আপনজন।
কিন্তু পৃথিবীর যুদ্ধবাজরা কি শুনবে আরমানের এ হৃদয়ফাটা আকুতি? কেউ কি পড়বে তার এ ভালোবাসার উড়াল চিঠি?
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply