Home নিয়মিত আমাদের কথা আ মা দে র ক থা

আ মা দে র ক থা

সুপ্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভালো এবং সুস্থ আছো।
ছয় ঋতুর দেশ বাংলাদেশ। ঋতু বদলের ধারাবাহিকতায় আবারও এলো আমাদের মাঝে হেমন্ত। যদিও হেমন্তের আগমনের খবর আমরা জেনে গেছি গত অক্টোবরেই। তারপরও এই নভেম্বর জুড়ে কিন্তু রয়ে যাবে হেমন্তের আবহ। তারপরই না শুরু হবে শীতের উঁকিঝুঁকি।
তোমরা নিশ্চয়ই জানো যে হেমন্ত এক চমৎকার ঋতু। কী শান্ত, কী স্নিগ্ধ, কী মধুর ঋতু। হেমন্তের যেন তুলনাই হয় না।
হেমন্তের এই সকালে মাঠের দিকে তাকিয়ে দেখতো! চারপাশ সাদা কুয়াশা। মাঠের ফসল, ছোট-বড় গাছ- না, কিছুই দেখা যায় না। কুয়াশার চাদরে ঢেকে আছে সব কিছুই। সারা রাত হালকা শীতের আমেজ। ভোরে আবার শিশিরঝরা পুকুরপাড়, যেখানে শুধু মজা আর মজা। এ যে হেমন্তেরই বৈশিষ্ট্য।
মাঠে মাঠে ধান আর ধান। পাকা ধানে ভরে ওঠে কৃষকের উঠোন। নতুন ধানের, নতুন চালের সে কী চমৎকার মনমাতানো গন্ধ।
সত্যিই সমৃদ্ধ ঋতুর এক দেশ, আমাদের সোনার বাংলাদেশ। পৃথিবীর আর কোনো দেশেই ঋতুর এমন বৈচিত্র্য আর দেখা যায় না। এদিক থেকে সম্পূর্ণ ব্যতিক্রমী আমাদের এই দেশ।
এসো, হেমন্তের এই স্নিগ্ধ ভোরে মহান রবের কৃতজ্ঞতা জানাই।
নভেম্বর মানেই বছরের প্রায় শেষ। বার্ষিক পরীক্ষাও সমাগত। নিশ্চয়ই তোমরা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছো! হ্যাঁ, পরীক্ষায় ভালো করতে হবে সেই মানসিকতা নিয়ে আরো ভালো করে লেখাপড়া করতে হবে। আরো বেশি বেশি পরিশ্রম করতে হবে। তবেই না সফল হওয়া যাবে।
তোমাদের সার্বিক সফলতা আমরা কামনা করছি। মহান রব তোমাদের ওপর রহমতের ধারা বর্ষণ করুন। বার্ষিক পরীক্ষার জন্য খুব ভালো করে প্রস্তুতি নাও, আর আল্লাহর কাছে সাহায্য কামনা করো।
আজ এই পর্যন্তই!
আল্লাহ হাফিজ।

SHARE

Leave a Reply