Home জানার আছে অনেক কিছু ভাত কতটুকু খাওয়া উচিত

ভাত কতটুকু খাওয়া উচিত

বন্ধুরা আমরা তোমাদের জন্য প্রতিবারই এক একটা ভিন্ন বিষয় নিয়ে ‘জানার আছে অনেক কিছু’ বিভাগটি পরিচালনা করে আসছি। তোমাদের জন্য এবারের বিষয়টা হলো ‘ভাত কি একদমই খাওয়া উচিত না’। এটা একটা প্রচলিত কথা হলেও নিখাদ সত্য খাওয়া আর ঘুম যত বাড়াবে, ততই বাড়বে। আমরা ভাতে অভ্যস্ত ছোটবেলা থেকেই। তাই প্লেটে ভাতের পরিমাণ বাড়াতেই থাকে বড় হওয়ার সঙ্গে সঙ্গে। কিন্তু তখনই মেদ জমতে থাকে শরীরে, যখন এটি মাত্রা ছাড়িয়ে যায়। যারা হঠাৎ করে ওজন কমাতে মরিয়া হয়ে ওঠেন, তারা কখনো নিজের বুদ্ধিতে কিংবা অন্যের মন্ত্রণায় ভাত খাওয়াটা একদমই ছেড়ে দিতে চেষ্টা করেন।
ভাত ছেড়ে দেয়াটা সত্যিই কি কোনো কাজের কথা, জানতে চেয়েছিলাম বাংলাদেশের কয়েকজন জ্যেষ্ঠ পুষ্টিবিদের কাছে। তারা বললেন, ‘ভাত পুরোপুরি ছেড়ে দেয়া যাবে না। ভাতে থাকে শর্করা। এই শর্করা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তবে যদি ভাত বাদ দিতেই হয়, তবে ভাতের মতো শর্করা আছে এমন সব খাবার অর্থাৎ রুটি, চিঁড়া, মুড়ি, খই ইত্যাদি খেতে হবে। চাইলে ভাতও খেতে পারেন। তবে পরিমাণমতো। আর একটু বেশি খেয়ে ফেললে সেটি ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করে পুষিয়ে নিতে হবে, যেন অতিরিক্ত শর্করা শরীরে জমতে না পারে।’
তারা আরও জানান, ভাতে থাকা কার্বোহাইড্রেট অর্থাৎ শর্করা গ্লুকোজে রূপান্তরিত হয়ে যায়। ফলে রক্তে চিনির মাত্রা বেড়ে যায় অনেকটা। আর অতিরিক্ত শর্করা একসময় চর্বি হিসেবে জমতে থাকে শরীরে। এই চর্বি শুধু মাংসপেশিতেই জমে না, লিভার আর পাকস্থলীতেও জমতে থাকে। অতিরিক্ত শর্করাকে টাইপ টু ডায়বেটিসের জন্য দায়ী করা হয়। তবে যারা পরিশ্রমী, তাদের বেলায় এটি কখনো ঘটে না। অতিরিক্ত শর্করা তারা পরিশ্রম করে পুড়িয়ে ফেলেন।
শরীরের অতি প্রয়োজনীয় ছয়টি উপাদান হলো- শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন, খনিজ আর পানি। একজন মানুষের ক্যালরি চাহিদার ৫০ থেকে ৫৫ শতাংশ হতে হবে শর্করা। ১৫ থেকে ২০ শতাংশ হবে আমিষ। আর বাকিটুকু হবে চর্বি। শর্করা হলো শরীরের জ্বালানির প্রধান উৎস। শরীরের প্রয়োজনীয় শক্তি উৎপন্ন করে এই শর্করা। মাংসপেশি এবং কিডনির সঠিকভাবে কাজ করার জন্যও প্রয়োজন শর্করা। ত্বক, চুলের সৌন্দর্য ধরে রাখতেও শর্করা জরুরি।
কেউ যদি স্বাস্থ্য সচেতনতার দোহাই দিয়ে ভাত কিংবা শর্করা খাওয়া একেবারেই বন্ধ করে দেন, সেটি যেমন খারাপ আবার অতিরিক্ত শর্করা কিংবা ভাত খেয়ে ফেলাটাও শরীর জন্য ক্ষতিকর। তাই এখন থেকে ভাত দিয়ে তরকারি নয় বরং তরকারি দিয়েই ভাত খাও।

SHARE

Leave a Reply