Home নিবন্ধ শিশুদের মেধাবিকাশে পত্রপত্রিকা -সাকী মাহবুব

শিশুদের মেধাবিকাশে পত্রপত্রিকা -সাকী মাহবুব

শিশু পৃথিবীর সেরা সম্পদ। পৃথিবীর সেরা এ সম্পদকে ভবিষ্যৎ জীবনেও ধরে রাখার জন্য তাদেরকে যথাযথভাবে লালন পালন, আদর-ভালোবাসা ও সুশিক্ষা দেয়ার ব্যবস্থা করা একান্ত প্রয়োজন। তাই শিশুর জীবন সুন্দর করে গড়ে তোলার ব্যাপারে সবাইকেই সচেতন থাকতে হবে।
আজকে যারা শিশু, আগামী দিনে তারাই হবে জাতির কর্ণধার। তাই শিশুদেরকে সত্যিকার ভালো মেধাবী মানুষে পরিণত করার মধ্যেই রয়েছে একটি জাতির সামগ্রিক উন্নয়নের সম্ভাবনা। শিশুর মেধাবিকাশে প্রয়োজন যথার্থ নৈতিক ও আত্মিক উন্নয়নে প্রশিক্ষণকার্যক্রম গ্রহণ করা। এ শিশুর মধ্যে সুপ্ত অজস্র গুণাবলি ও স্ফুরণ ঘটাতে হবে। কারণ এই বয়সটিই শিশুর ভাঙা বা গড়ার সময়। শিশুর মেধাবিকাশে আমরা যদি পত্রপত্রিকার মাধ্যমে যথাযথ দায়িত্ব পালন করতে পারি, তাহলে শিশুরা হবে আমাদের পরিবারের জন্য অমূল্য সম্পদ এবং জাতির সামগ্রিক উন্নয়নের মূল ভিত্তি।
ছোটকাল থেকেই শিশুদের আদব, শিষ্টাচার, জ্ঞান শিক্ষা দেয়া আবশ্যক। শিশুদের জীবনের সূচনা থেকেই এমনভাবে অভ্যাস গড়ে তুলতে হবে যাতে তার উন্নত চারিত্রিক গুণাবলি ও মেধার বিকাশ ঘটে। শিশুকাল হচ্ছে মানবজীবনের ভিত্তিমূল এবং এ সময় তাকে যা শিখানো হবে সেটি তার কোমল মনের ওপরে স্থায়ীভাবে রেখাপাত করবে। আর বাস্তবজীবনে শিশুর মেধাবিকাশে পত্রপত্রিকার গুরুত্ব অপরিসীম।
আমাদের দেশে শিশুর মেধাবিকাশের উপযোগী শিশুবিষয়ক পত্রপত্রিকার সংখ্যা খুব কম হলেও শিশুর মেধাবিকাশে এগুলোর গুরুত্ব অপরিসীম। বাংলাদেশ শিশু একাডেমির পক্ষ থেকে কিছু পত্রিকা বের হয়। এ ছাড়াও বেসরকারিভাবে কর্তব্যের তাগিদে কিছু সংগঠন, সংগঠক, লেখক, লেখিকারাও শিশুদের মানস উপযোগী বেশ কিছু পত্রপত্রিকা প্রকাশ করছেন, যা শিশুদের সৃজনশীল মেধাবিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। যেমন নতুন কিশোরকণ্ঠ, শিশু-কিশোর দ্বীন দুনিয়া, কানা মাছি, ফুলকুঁড়ি, গোলাপ কুঁড়ি, ধান শালিকের দেশ, সবুজ পাতা, নবারুণ ইত্যাদি। এ ছাড়া দৈনিক ও সাপ্তাহিক পত্রপত্রিকায় শিশুদের জন্য যে বিষয়গুলো থাকে সেখানে মজার মজার ছড়া, গল্প, কৌতুক, ছবিসহ কার্টুন থাকে। সেগুলো পড়ে শিশুরা আনন্দ ও জ্ঞান লাভ করতে পারে। এ ছাড়া শিক্ষামূলক তথ্য থেকে শিশু বিজ্ঞান, শিল্প, সাহিত্য, কুইজ কুইজ ইত্যাদি সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে। পত্রিকায় বিশেষ বিশেষ ধাঁধা দেয়া থাকে। সেগুলো সমাধানের মাধ্যমে শিশুর বুদ্ধিমত্তা, চিন্তাশক্তি ও যৌক্তিকতার উন্নতি বিধান হয়। এসব একটি শিশুর মেধাবিকাশের অনুকূল। দেশ-বিদেশের খেলা সম্পর্কিত খবর জানার জন্য শিশুরা খুব আগ্রহী থাকে। পত্রিকায় খেলার বিষয় নিয়ে আলাদা পৃষ্ঠা থাকে। তা ছাড়া খেলার পত্রিকাও রয়েছে। সেসব পত্রিকা শিশুর জন্য পাওয়ার ব্যবস্থা করতে হবে। সামাজিক বিষয়ের গল্প, প্রবন্ধ পড়ে শিশু সামাজিক গুণাবলি অর্জন করতে পারে। পরিবার পরিজনদের সাথে কিরূপ সম্পর্ক রাখতে হয় শিক্ষক-শিক্ষিকার সাথে আদব-কায়দা রক্ষা করার নিয়ম-কানুন, অন্যদের সাথে খাপ খাওয়ানোর জন্য গুণাবলি ইত্যাদি। সামাজিক পত্রিকার সম্পর্কে গল্প, কবিতা থেকে ধারণা লাভ করে সাধুতা, সত্যবাদিতা এসব নৈতিক গুণাবলি সম্পর্কীয় মজার গল্প, প্রবন্ধ পত্রপত্রিকায় পড়ে শিশু যে জ্ঞান আয়ত্ত করে তা তার চরিত্রে উন্নতি সাধনে সহায়ক।
আদর্শ ও মেধাসম্পন্ন জাতিগঠন করতে হলে, শিশুরা কেমন করে উন্নত মেধাবী ও আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে পারে সে বিষয়ের প্রতি সবাই মনোযোগী হওয়া আবশ্যক। কেননা শিশুদেরকে মেধাবী করে গড়ে তুলতে না পারলে আদর্শ জাতি বিনির্মাণ সম্ভব নয়। তাই শিশুর মেধাবিকাশের জন্য শিশুদের উপযোগী সুস্থধারার পত্রপত্রিকা সরবরাহ করা একান্ত প্রয়োজন।

SHARE

Leave a Reply