Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো সিয়ামের চাঁদ

সিয়ামের চাঁদ

এখনো সন্ধ্যা নামেনি। সারাদিন আলো বিতরণ করে সূর্যটা কেবল বিদায় নেয়ার প্রস্তুতি নিচ্ছে। বিদায়বেলা তার চেহারায় যেন পৃথিবীর সব লাল এসে জড়ো হয়েছে। কী অবাক সৌন্দর্য! কী কাব্যময় সে বর্ণিল মুহূর্তটি! সূর্যাস্তের এ নয়নাভিরাম দৃশ্যের ভেতর আজ আনমনেই হারিয়ে গেছে আফীফ। অথচ সে-তো সূর্য দেখতে আসেনি, এসেছে চাঁদ দেখতে। সে নয় শুধু, তার আশপাশেও ছোট-বড় মিলিয়ে প্রায় শ’খানেক মানুষ। যে সময়ে চাঁদের দেখা মিলতে পারে, তারও অনেক আগে সবাই এসে উপস্থিত হয়েছে। জায়গাটাও মনোরম। মসজিদের দক্ষিণ দিকে রাস্তা, তার সাথেই বিশাল এক পুকুর। পুকুরের দু’দিক ঘেঁষে রয়েছে খোলা মাঠ, অন্য দিকে সুপারির বাগান। এ পুকুর পাড়ে দাঁড়িয়েই প্রতি বছর তারা চাঁদ দেখে। এবারও তার ব্যতিক্রম হয়নি।
সবার ভেতরেই আবেগ যেন উপচে পড়ছে। কখন উঠবে চাঁদ! সূর্যটা ডুবে যাওয়ার সাথে সাথেই সবার আগ্রহ-উদ্বেগ বেড়ে গেল বহু গুণে। একদিকে মাগরিবের আজান হচ্ছে, অন্য দিকে কৌতূহলী চোখগুলো ঝুলে আছে আকাশের গায়ে। কার আগে কে দেখতে পারে, এমন এক অঘোষিত প্রতিযোগিতা চলছে যেন। কেউ একজন বলছে, ওই তো দেখা যাচ্ছে। তার শাহাদাত আঙুলের পথরেখা ধরে সবার দৃষ্টি খুঁজে ফিরছে কাক্সিক্ষত সেই চাঁদকে। না, সেটা চাঁদ নয়! এতগুলো চোখ যেন ক্লান্তিহীনভাবে খুঁজছে তো খুঁজছেই। অবশেষে কাঁচির মতো একটি বাঁকা চাঁদ ভেসে উঠল আকাশের ক্যানভাসে। খুশির জোয়ারে ভাসলো সবাই। আর আফীফ গুনগুন করে গেয়ে উঠল-
“নীল আকাশের নীলের খামে / চাঁদের ঝিলিমিলি- /
হেসে হেসে রোজার চিঠি / করছে যেন বিলি”…

হ্যাঁ, এ যে রমাদানের চাঁদ। এ চাঁদ সাধারণ কোনো চাঁদ নয়। এ চাঁদটাই জানিয়ে দিলো, আগামীকাল থেকে সিয়াম পালন করতে হবে। চাঁদের এ ভাষা যারা বুঝতে পারে, তারাই সফলকাম। আচ্ছা! চাঁদ না দেখে কি সিয়াম পালন করা যায় না? আফীফের মনে এ প্রশ্নটি উঁকি দিতেই সে পাশে থাকা দাদুভাইকে জিজ্ঞেস করে বসল। দাদা বললেন, না। কোথাও না কোথাও চাঁদ দেখা যেতে হবে। কারণ, আরবি মাসগুলো চাঁদের সাথে সম্পর্কিত। এ জন্য রাসূল (সা) বলেছেন, “তোমরা চাঁদ দেখেই সিয়াম পালন করো এবং চাঁদ দেখেই তা ছেড়ে দাও।” (বুখারি)
চাঁদ দেখা শেষে দলে দলে সবাই চলল মসজিদের দিকে। আফীফের মনে দৃঢ়প্রত্যয়, এবার একটি সাওমও বাদ দেবে না সে। তার অনুভবে যেন জেগে উঠল মহান আল্লাহর রহমতে ভেজা একগুচ্ছ সাদা গোলাপ। যে গোলাপ তাকে পবিত্রতার সৌরভে কেবলই বিমোহিত করছে।
বিলাল হোসাইন নূরী

SHARE

Leave a Reply