Home খেলার চমক বাঘের হুঙ্কারে কাঁপছে বিশ্ব -হাসান শরীফ

বাঘের হুঙ্কারে কাঁপছে বিশ্ব -হাসান শরীফ

‘এটা আসলে ফ্লুক, টিকবে না।’ ‘বাংলাদেশ পারে শুধু ওয়ান ডে, টেস্ট বোঝে না, টি-২০ পারে না।’ ‘তাদের সাফল্য নিজ দেশেই সীমাবদ্ধ।’ ইত্যাদি নানা অভিযোগ আসছিল একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত বছরটা পার করার পর। এই সমালোচনার যুৎসই জবাব দেয়ার দরকার ছিল। আর সে জন্য প্রয়োজন ছিল একটা বড় ধরনের মঞ্চ। টাইগাররা সেটাই করেছেন। ভারতের টি-২০ বিশ্বকাপের মতো আসরেই বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে। বাংলাদেশ সব ধরনের ক্রিকেটেই পারে, সব স্থানেই পারে। বাঘ সব জায়গাতেই হুঙ্কার দিতে জানে।
এটাও সত্য, গত বছর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের যতটা সাফল্য ছিল, তেমন ছিল না টি-২০তে। চলতি বছরের শুরুতেই ওই অভিযোগ মিথ্যা প্রমাণ করা শুরু করে। আর তা হতে থাকে এশিয়া কাপের মাধ্যমে। তাতে পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দলকে হারিয়ে তারা ফাইনালে ওঠে।  বৃষ্টিবিঘ্নিত ফাইনালে তারা অবশ্য ভারতের কাছে হেরে যায়।
কিন্তু এর মধ্যেই যা করেছে, সেটাই দলকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দেয়। সবাই জেনে যায়, টি-২০ ক্রিকেটেও বাংলাদেশ কারো চেয়ে কম নয়।
তারপর বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে নেদারল্যান্ডস আর ওমানের বিরুদ্ধে জয় নিয়ে সুপার টেনে ওঠে। বিশেষ করে ওমানের বিরুদ্ধে জয়টি ছিল অনন্য। টুর্নামেন্টে চমক সৃষ্টিকারী ওমানকে দুমড়ে মুচড়ে মূল পর্বে জায়গা করে নেয়।
সুপার টেন তথা মূল পর্বে বেশ কঠিন গ্রুপেই পড়েছিল বাংলাদেশ।

SHARE

Leave a Reply