Home কুরআন ও হাদিসের আলো স্বাধীনতা আল্লাহর বড় নেয়ামত

স্বাধীনতা আল্লাহর বড় নেয়ামত

তোমাদের কী হলো, তোমরা আল্লাহর পথে লড়াই করছ না, অসহায় নর-নারী ও শিশুদের পক্ষে, যাদের ওপর দুর্বলতার সুযোগে নির্যাতন করা হচ্ছে? নির্যাতনে অসহ্য হয়ে তারা ফরিয়াদ করছে, হে আমাদের রব! এই জনপদ থেকে আমাদের বের করে নিয়ে যাও, যার অধিবাসীরা জালেম এবং তোমার পক্ষ থেকে আমাদের কোন বন্ধু, অভিভাবক ও সাহায্যকারী তৈরি করে দাও। (সূরা নিসা :৭৫)

বন্ধুরা,
আজ তোমাদের সামনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের মাস হাজির। এ মাস মজলুম মানবতার মুক্তির মাস। পৃথিবীর যে প্রান্তেই নিপীড়িত মানবতার আর্তচিৎকার সেখানেই মুক্তির প্রশ্ন। ব্রিটিশদের দীর্ঘ শোষণ বঞ্চনার কবল থেকে মুক্তির পর পাকিস্তানের শাসকগোষ্ঠীর অত্যাচার নির্যাতন থেকে মুক্তির জন্য এ দেশের ভুখা-নাঙ্গা মানুষ অস্ত্র হাতে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল ১৯৭১ সালের এ মাসে। রক্তক্ষয়ী সুদীর্ঘ ৯ মাসের সংগ্রামের পর এ জাতির মুক্তি মেলে। স্বাধীনতার এত বছর পরও আজ আবার যেন আমরা পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ। আজ সীমান্তবাসীর জীবনের নিশ্চয়তা নেই। ফেলানীরা প্রতিদিন গুলি খেয়ে মারা পড়ছে। অর্থনীতি আজ মুখ থুবড়ে পড়ছে। শেয়ারবাজার, কলকারখানা, গার্মেন্টস ইত্যাদি সম্ভাবনাময়ী সকল ক্ষেত্র চরম অনিশ্চয়তায় ভুগছে। শিক্ষাঙ্গানগুলোতে আজ ছাত্র-শিক্ষক কেউ নিরাপদ নয়। একটি ভদ্র, সভ্য জাতিগঠনের সমস্ত আয়োজন আজ ধ্বংসপ্রাপ্ত। ইভটিজিং আজ অতি মামুলি বিষয়। মানুষের জানমালের নিরাপত্তার দায়িত্বশীলরা আজ মানুষখেকো হায়েনার ভূমিকায়। এমতাবস্থায় যারাই কথা বলবে তারা ছিন্ন ভিন্ন হয়ে যাচ্ছে। বাসাবাড়ির মা-বোনেরা আজ চরম আতঙ্কে। এমনি এক প্রেক্ষাপটে মক্কা নগরীতে দুর্বল কিছু মুসলমান রয়ে গিয়েছিলেন যারা দৈহিক ও আর্থিক দুবর্লতার কারণে নিরাপদ কোথাও হিজরত করতে পারছিল না। পরে কাফেররও তাদের হিজরত করতে বাধা দিয়েছিল এবং নানাভাবে নির্যাতন করতে শুরু করেছিল, যাতে মুসলমানরা ইসলাম ত্যাগ করতে বাধ্য হয়। এসব অসহায় মুসলমানের মধ্যে আবু জানদাল ইবনে সাহল, হযরত ইবনে আব্বাস ও তার মাতা, সালামা ইবনে হেশাম প্রমুখ ছিলেন। তাদের সবার ফরিয়াদ ছিল আল্লাহর কাছে ‘প্রভু আমাদের এ জালিম অধ্যুষিত জনপদ থেকে মুক্তি দিন এবং আমাদের জন্য সাহায্যকারী বন্ধু পাঠান।’ আল্লাহ তাদের দু’টি প্রার্থনা কবুল করেছিলেন।
বন্ধুরা,
এসো আমরা বড় হয়ে দরিদ্র অসহায় এ জাতির মুক্তি নিশ্চিত করার জন্য এখন থেকে শপথ গ্রহণ করি। শপথ নিই এ দেশকে চিরস্বাধীন রাখার জন্য নিজেদের প্রস্তুতির। আল্লাহ আমাদের ছোট্ট এ ভূখন্ডকে নিরাপদ করুন এবং সকল জুলুম শোষণ থেকে মজলুম অসহায় মানবতাকে মুক্তি দিন। আমিন।
গ্রন্থনায় : মিজানুর রহমান

SHARE

1 COMMENT

  1. আল্লাহ আমাদের ইসলামের উপর প্রতিষ্ঠিত রাখুক।আমীন

Leave a Reply