Home খেলার চমক জমজমাট বিশ্বকাপে টগবগে লড়াই

জমজমাট বিশ্বকাপে টগবগে লড়াই

মোহাম্মদ হাসান শরীফ#

চলছে বিশ্বকাপ। ১৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হয়েছিল এবারের বিশ্বকাপ। এখন অনেক ঘটনা-দুর্ঘটনার জন্ম দিয়ে শেষার্ধে উপনীত হয়েছে। আগামী ২৯ মার্চ মেলবোর্নে ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে ক্রিকেটের বৃহত্তম এই আসরটি। ১৪টি দলের ব্যাটে-বলে লড়াই দেখার জন্য চার বছর ধরে যে অপেক্ষা ছিল তার পূর্ণতা পাবে ওই দিন। তখনই শেষ হাসি কার মুখে শোভা পাচ্ছে তা দেখা যাবে। এর আগে পর্যন্ত নানা মুহূর্তগুলো দাগ কাটতে থাকবে।
তবে এখন পর্যন্ত যা হয়েছে, তা-ও কম নয়। একেবারে প্রথম দিনে হ্যাটট্রিকসহ নানা ঘটনা দিয়ে শুরু হওয়া ক্রিকেটের সর্বোচ্চ আসরটিতে প্রতিদিনই আলোড়ন সৃষ্টিকারী কোনো না কোনো বিশেষ কিছু ঘটছে। ব্যাট-বলে লড়াই ছিল জমজমাট। কোনো একক বিভাগের দাপট দেখা যায়নি। বরং উভয় বিভাগে যে দল ভালো করছে, তারাই জয় পাচ্ছে। অলরাউন্ড নৈপূণ্য ছাড়া জয় এখানে অধরা। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের দাপট এবারের আসরে নতুন মাত্রা দিয়েছে। এর সাথে আছে বাংলাদেশের পারফরমেন্স। দুই ম্যাচ শেষে বাংলাদেশের স্থান ছিল অস্ট্রেলিযার পাশে।
আফগানিস্তানের বিরুদ্ধে মাশরাফি মর্তুজা, মুশফিকুর রহীম, সাকিব আল হাসানরা চমৎকার করেন।
বিশ্বকাপ এলেই বাংলাদেশের সামনে ভেসে আসে ১৯৯৯ সালের সেই স্বর্ণালি দিনগুলোর কথা। সেবার স্কটল্যান্ড আর পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। তারপর ২০০৩ বিশ্বকাপে ভারতকেও পরাজয়ের তিক্ত স্বাধ দিয়েছিল টাইগাররা।
এবার আফগানিস্তানকে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছ থেকে একটি পয়েন্ট পেয়েছে টাইগাররা। তা অবশ্য হয়েছে বৃষ্টির কারণে। বাংলাদেশ অবশ্য খেলেই পয়েন্ট কেড়ে নিতে চেয়েছিল। সার্বিকভাবে বাংলাদেশের অবস্থান খুবই ভালো বলতে হয়।
তবে আল আমিনের ঘটনা বাংলাদেশের ভাবমর্যাদায় মারাত্মক আঘাত হেনেছে। হোটেলে অবস্থানের কারফিউ ভেঙে তিনি দল থেকে বহিষ্কৃত হয়েছেন। এই ঘটনা তার ক্যারিয়ারই শেষ করে দিতে পারে। টিম ম্যানেজমেন্টকে না জানিয়ে রাত ১০টার পর হোটেলের বাইরে গিয়েছিলেন। প্রাথমিকভাবে জানা গেছে, তিনি মদ্যপানে জড়িত ছিলেন। বাংলাদেশ দল এবং পাশাপাশি অস্ট্রেলিয়া এবং আইসিসির আইনেও মদ্যপানের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। আর তার হোটেলের বাইরে যাওয়ার বিষয়টা নজরে আনে আইসিসির দুর্নীতিবিরোধী সংস্থা আকসু। ফলে এই বহিষ্কারেই তার বিষয়টি থামছে না। তাকে নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। জাতীয় দলে আবার ফেরা হয়ে পড়বে আরো কঠিন।
এবারের আসরে এখন পর্যন্ত অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ভারত শিরোপা জয়ের সবচেয়ে বড় দাবিদার হিসেবে আত্মপ্রকাশ করেছে। নিউজিল্যান্ড ও ভারত তাদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে দাঁড়াতেই দেয়নি। তারা যে গতিতে খেলেছে, তাতে করে প্রতিপক্ষের মধ্যে বেশ ভীতির সৃষ্টি হয়েছে।
নবাগত আফগানিস্তানও চমক দেখিয়েছে। তারা এখন পর্যন্ত (২ ম্যাচ শেষে) একটা জয় না পেলেও উভয়বারই প্রতিপক্ষদের চেপে ধরেছিল।
এবারের বিশ্বকাপের উদ্বোধনী দিনের দুটি ঘটনা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। একটি হলো আম্পায়ারদের ভুলে ইংলিশ ব্যাটসম্যানের সেঞ্চুরি থেকে বঞ্চিত হওয়া। দ্বিতীয়টি ছিল তাদের বোলার স্টিভেন ফিনের হ্যাটট্রিক করা। বিশ্বকাপের মতো আসরে হ্যাটট্রিক পাওয়া সহজ কথা নয়। এটা ছিল বিশ্বকাপ আসরের ৮ম হ্যাটট্রিক। পাকিস্তানের ১ রানে ৪ উইকেট হারানোর রেকর্ডও নতুন ঘটনা। ওয়েস্ট ইন্ডিজের কাছে তাদের পরাজয় ছিল অপ্রত্যাশিত।
বিশ্বকাপের প্রথম অঘটনটি ঘটে দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের আয়ারল্যান্ডের কাছে পরাজয়। ওয়েস্ট ইন্ডিজের পারফরমেন্স অবশ্য অনেক দিন ধরেই ভালো যাচ্ছিল না। কিন্তু তাই বলে আয়ারল্যান্ডের মতো দলের কাছে তারা হারবে, সেটাও নিশ্চিত মনে করার কোনো কারণ নেই। বাস্তবে তা-ই ঘটল। অবশ্য আয়ারল্যান্ড মনে করছে না যে, তাদের এই জয় অঘটন ছিল।
এক্ষেত্রে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের জয়টি বিশেষ উল্লেখযোগ্য। তারা চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিরুদ্ধে জিতেছে। এ নিয়ে পরস্পরের বিরুদ্ধে ছয় বিশ্বকাপের ছয়টিতেই তারা জয় পেল। এমনিতে কিন্তু পাকিস্তানের কাছে পাত্তাই পায় না ভারত। কিন্তু বিশ্বকাপে যেন সব হিসাব উল্টে যায়। তবে পাকিস্তানের অধিনায়ক বলেছেন, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তারা বরং এখন থেকে আরো ভালোভাবে খেলাটি খেলতে পারবেন। বিশ্বকাপে এই প্রথম দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত জয় পেল।

SHARE

Leave a Reply