Home নিয়মিত আমাদের কথা আ মা দে র ক থা জা নু য়া রি ২...

আ মা দে র ক থা জা নু য়া রি ২ ০১৫

প্রাণপ্রিয় বন্ধুরা,
আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো এবং সুস্থ আছ।
নতুন বছরের নতুন দিনে সবাইকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা।
শীত এসেছে, শীত! চার দিকে ঘন কুয়াশা। সূর্যের মুখ দেখা যায় না দীর্ঘ বেলা পর্যন্তও।
হিম শির শির শীতল হাওয়া! রাত যত গভীর হয়, শীতের তীব্রতা ততই বাড়তে থাকে। আর যদি এর মধ্যেই বয়ে যায় শৈত্যপ্রবাহ তাহলে তো কথাই নেই। শীতের প্রচন্ড দাপট একচ্ছত্রভাবে। যারা গরিব, দুস্থ ও অসহায়Ñএ সময়ে তাদের কষ্ট ও দুর্ভোগ বেড়ে যায় শত গুণে। তাদের দিকে আমাদের সহযোগিতার হাত বাড়ানো প্রয়োজন। প্রয়োজন তাদের পাশে বন্ধুর মতো দাঁড়ানো। যাদের বয়স বেশি এই শীতে তাদের কষ্টও অনেক বেশি। তাদের দিকেও আমাদের সযতœ খেয়াল রাখা জরুরি।
শীতের আগমনে প্রকৃতি হয়ে ওঠে কোমল। চারদিকে যেন সাজ সাজ রব।
শীতের মজাটাও কিন্তু অনেক বেশি। সকালে রোদ পোহানো, সন্ধ্যায় অড়হর বা ছোলা পোড়ানোর ধুম। আর খেজুরের রস, গুড়-পাটালি, ফিরনি-পায়েস, নানা রকম পিঠা-পুলির সমারোহ তো আছেই। মনে পড়লেই জিŸে পানি এসে যায়। গায়ে গরম কাপড় জড়িয়ে জোসনা রাতে মাঠে খেজুরের রস খেতে যাওয়ার অভিজ্ঞতাÑ সেতো এক ভিন্ন মজার ব্যাপার। যারা শহরে আছে তারা যে শীতের এই অকৃপণ দান থেকে কতভাবে বঞ্চিতÑ সে কথা ভাবতেও কষ্ট হয়। তবু কী আর করা! এর মধ্য দিয়েই শীতের আনন্দটুকু উপভোগ করতে হবে। সম্ভব হলে ছুটে যেতে হবে গ্রামের কোমল পরশে, যেখানে রয়ে গেছে শীতের প্রকৃত সমাহার।
নতুন বছরÑ২০১৫ শুরু হয়ে গেল। নতুন বছরে নতুন ক্লাস, নতুন বইয়ের গন্ধ, নতুন আমেজÑ সব কিছু মিলিয়ে এক নতুন পরিবেশ। সেটাতো সবার ভালো লাগারই কথা। হ্যাঁ, নতুন বছরের প্রথমেই আমরা পরিকল্পিতভাবে গোটা বছর চলার একটি রুটিন তৈরি করে নিতে পারি। তাহলে সময়টাকে যেমন কাজে লাগানো যাবে তেমনিভাবে জীবনটাকেও সুন্দরভাবে সাজানো যাবে। এদিকে আমরা মনোযোগী হবো। জীবনকে সফল ও সুন্দর করতে প্রয়োজন একটি সুন্দর পরিকল্পনা এবং সেই পরিকল্পনার সঠিক বাস্তবায়ন। আমরা আমাদের জীবনকে সাজাতে ও সফল করতে তেমনই উদ্যোগ গ্রহণ করবো। মহান রব আমাদের সহায় হোন।
আজ এই পর্যন্তই।
আল্লাহ হাফিজ।

SHARE

Leave a Reply