Home নিয়মিত আমাদের কথা আমাদের কথা নভেম্বর ২০১৪

আমাদের কথা নভেম্বর ২০১৪

সুপ্রিয় বন্ধুরা
তোমরা আমাদের সালাম ও আন্তরিক শুভেচ্ছা নাও। আশা করছি সবাই ভালো আছো, সুস্থ আছো। ছয় ঋতুর দেশ বাংলাদেশ। ঋতু বদলের ধারাবাহিকতায় আবারও এলো আমাদের মাঝে হেমন্ত। হেমন্ত এক চমৎকার ঋতু। কী শান্ত, কী স্নিগ্ধ, কী মধুর ঋতু। হেমন্তের যেন তুলনাই হয় না।
তোমরা যারা গ্রামে আছো, তারা নিশ্চয়ই এখন ভোরে খালি পায়ে সবুজ ঘাসের ওপর দিয়ে হাঁটার সময় শিশিরের শীতল স্পর্শে শিউরে উঠছো! পা দুটো ভিজে যাচ্ছে। আর এক ধরনের শিহরণ জেগে উঠছে কোমল হৃদয়ে।
হেমন্তের এই সকালে মাঠের দিকে তাকিয়ে দেখতো! চার পাশ সাদা কুয়াশা। মাঠের ফসল, ছোট-বড় গাছÑনা, কিছুই দেখা যায় না। কুয়াশার চাদরে ঢেকে আছে সব কিছুই। সারা রাত হালকা শীতের আমেজ। ভোরে আবার শিশির ঝরা পুকুরপাড়। যেখানে শুধু মজা আর মজা। এ যে হেমন্তেরই বৈশিষ্ট্য।
মাঠে মাঠে ধান আর ধান। পাকা ধানে ভরে ওঠে কৃষকের উঠোন। নতুন ধানের, নতুন চালের সে কী চমৎকার মন মাতানো গন্ধ। এ জন্যই কবির কণ্ঠে বেজে ওঠে নতুন সুর-
‘হেমন্তের হাওয়া /সে যে আমার বনের নোলক
নতুন চালের ভাতের বোলক / আপন করে পাওয়া।’
সত্যিই সমৃদ্ধ ঋতুর এক দেশ, আমাদের সোনার বাংলাদেশ। পৃথিবীর অন্য কোনো দেশেই ঋতুর এমন বৈচিত্র্য আর দেখা যায় না। এদিক থেকে সম্পূর্ণ ব্যতিক্রমী আমাদের এই দেশ।
এসো, হেমন্তের এই স্নিগ্ধ ভোরে মহান রবের কৃতজ্ঞতা জানাই।
নভেম্বর মানেই বছরের প্রায় শেষ। বার্ষিক পরীক্ষাও সমাগত। নিশ্চয়ই তোমরা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছো! হ্যাঁ, পরীক্ষায় ভালো করতে হবে সেই মানসিকতা নিয়ে আরো ভালো করে লেখাপড়া করতে হবে। তোমাদের সার্বিক সফলতাই আমরা কামনা করছি।
আজ এই পর্যন্তই! আল্লাহ হাফিজ।

SHARE

Leave a Reply