Home প্রতিবেদন পেন্সিল এলো কিভাবে

পেন্সিল এলো কিভাবে

Pencils_hbপেন্সিল দিয়ে লিখে কিংবা ছবি এঁকে খুব মজা পাওয়া যায়। কেননা কোনো বানান ভুল হলে অথবা দাগ পড়ে গেলে সেটা সহজেই ইরেজার দিয়ে ঘষে মুছে ঠিক করে ফেলা যায়। কিন্তু কিভাবে এই পেন্সিল আবিষ্কার হলো, তা কি জানো? কেমন করে পেন্সিল এলো তা জানতে হলে আমাদের যেতে হবে সেই ১৫৬৪ সালে, ইংল্যান্ডের ক্যাম্ব্রিয়ার এক খনিতে, কারণ সেখানেই প্রথম পেন্সিল আবিষ্কৃত হয়। এই খনি হচ্ছে গ্রাফাইটের খনি। আর গ্রাফাইট হচ্ছে এক ধরনের কয়লা। এই গ্রাফাইটগুলো পরিষ্কার করে লম্বা আকৃতিতে কাটা হতো, তারপর হাতে বানানো কাঠের খাপে সেগুলোকে রেখে তৈরি হতো পেন্সিল।
তবে সদ্য আবিষ্কৃত পেন্সিলকে কিন্তু প্রথমে ভুল নাম দেয়া হয়েছিল। একে সে সময় সীসার পেন্সিল বা ‘প্লামবাগো’ বলে ডাকা হতো। আর এই ভুলটা করার কারণ হচ্ছে তখনও মানুষ জানতো না যে গ্রাফাইট হচ্ছে কয়লারই একটি জাত। কালো রঙের গ্রাফাইটের কিছু কিছু বৈশিষ্ট্য সীসার সঙ্গে এতো মিলে যেত একেও বলা হতো কালো সীসা। ভুল নাম দিলেও ইংরেজরা প্রথম দিকে লেখালেখির এই নতুন মাধ্যমটিকে দিয়ে একচেটিয়া ব্যবসা করেছিল। কারণ তখনও পৃথিবীর অন্য আর কোথাও গ্রাফাইট পাওয়া যায়নি। তাই কেউ কোনো পেন্সিলও বানাতে পারতো না।
পরে অবশ্য জার্মানরা পেন্সিল তৈরি করলেও সেগুলোর মান বেশি ভালো ছিল না। তাই তারা পেন্সিল তৈরিতে খুব বেশি সফল হয়নি। এরপরে ১৯৭৫ সালের ফ্রান্সের নেপোলিয়ান বোনাপার্টের সেনাবাহিনীর নিকোলাস জ্যাকুয়াস কন্ট নামক এক ভদ্রলোক আধুনিক পেন্সিল আবিষ্কার করেন। তিনি প্রথমে গ্রাফাইটগুলোকে পুড়িয়ে গুঁড়ো করতেন। সেই গুঁড়োর সঙ্গে কাদা মিশিয়ে কাঠির আকৃতি দিতেন। কাদার পরিমাণের ওপর নির্ভর করতো পেন্সিলের স্থায়িত্ব। এখন অবশ্য অত্যাধুনিক মেশিনেই পেন্সিল তৈরি হয়।

SHARE

Leave a Reply