Home প্রতিবেদন মশারা কিভাবে কামড়ায়

মশারা কিভাবে কামড়ায়

Protibetomসন্ধ্যা লাগলেই মশাদের উৎপাত শুরু হয়। সারাদিন খবর নেই, রাতের বেলা এসে গুনগুন গান জুড়ে দেয় তারা। অবশ্য এখনকার আধুনিক মশারা শুধু রাতেই না দিনেও গান শোনায়। এই বিরক্তিকর গানের কিছুক্ষণ পরই শরীরের এখানে ওখানে রক্ত খেতে শুরু করে দেয় তারা। এ জন্য মশা থেকে বাঁচতে আমরা হাতে নিয়েছি নানা রকম ব্যবস্থা। যেমন কয়েল, ¯েপ্র, মশারি, ধুপধুনো, গায়ে মাখার লোশন ইত্যাদি। কিন্তু তার পরও মশা পিছু ছাড়ে না। এটা তুমি আমি সবাই জানি। কিন্তু আসলেই মশারা কি আমাদের কামড়ায়? কামড়ালেও কিভাবে কামড়ায়!
মজার ব্যাপার হচ্ছে মশার কোনো দাঁত নেই। আর দাঁত না থাকলে কামড়ানোর কোনো প্রশ্নই তো আসে না। সুতরাং এক দৃষ্টিকোণ থেকে বলা যায় মশারা আমাদের কামড়ায় না।
কিন্তু হরদমইতো মশা আমাদের রক্ত খেয়ে ফেলছে। এখানে ব্যাপার হলো, মশারা রক্তের প্রয়োজনে আমাদের শরীরে বসে লম্বা ও সরু একটা নল ভেতরে ঢুকিয়ে দেয়। আমাদের শরীরে রয়েছে অসংখ্য রোমকূপ। নলটা ঢোকায় তারা রোমকূপের ছিদ্র দিয়ে। তারপর আরামসে রোমকূপের মধ্য দিয়ে ঢোকানো নল দিয়ে রক্ত চুষতে থাকে। রক্ত খাওয়া শেষে সুযোগ মতো পালিয়ে যায়। সরু নল শরীরে ঢোকার কারণে আমরা ব্যথা পাই। তখনই মনে হয় মশা আমাদের কামড়াচ্ছে।
আর একটি কথা! পুরুষ মশারা কিন্তু মানুষের রক্ত খায় না। তোমার আশপাশে যত মশা রক্ত খাওয়ার জন্য গুণগুণিয়ে গান শোনায় তারা সব স্ত্রী মশা। বিষয়টা বেশ মজার, তাই না?
– কিশোরকণ্ঠ ডেস্ক

SHARE

Leave a Reply