Home জানার আছে অনেক কিছু পেট ভরে খেলে ঘুম ঘুম কেন পায়?

পেট ভরে খেলে ঘুম ঘুম কেন পায়?

Janar-Ase-onek-kisuপেট ভরে খাবার পর আমাদের কেমন ঘুম ঘুম অনুভূতি হয়। এ কারণে দুপুরে টিফিন পিরিয়ডের পর অনেককে ক্লাসে ঘুমিয়ে পড়তে দেখা যায়। কিন্তু কেন আমাদের এমন লাগে? এর পেছনে এক চমৎকার বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে।
একজন সুস্থ পরিণত মানুষের শরীরের প্রায় ৫ থেকে ৬ লিটার রক্ত থাকে। হৃৎপিণ্ড এই রক্ত পাম্প করে সারা শরীরে ছড়িয়ে দেয়। তবে দেহের কোনো অংশেরই রক্তের পরিমাণ নির্দিষ্ট নয়। প্রয়োজনানুযায়ী দেহের বিভিন্ন অংশে রক্তের পরিমাণ বিভিন্ন হয়। স্বাভাবিক অবস্থায় লিভারে ২৮%, কিডনিতে ২৪%, মাংসপেশিতে ১৫%, মস্তিষ্কে ১৪% এবং বাকি ১৯% রক্ত দেহের অন্যান্য অংশে ছড়িয়ে থাকে। প্রয়োজন মতো রক্তের এই পরিমাণ যে কোনো মুহূর্তে বাড়তে বা কমতে পারে।
ভরপেট খাবার পর পাকস্থলীতে সেসব খাবারের হজম প্রক্রিয়া শুরু হয়। আর এ কারণে এ সময় পাকস্থলীতে কাজ বেড়ে যায়। তাই পাকস্থলীতে বেশি রক্তের প্রয়োজন হয়। আর এই বাড়তি রক্ত দেহের বিভিন্ন অংশ থেকে এখানে জমা হয়। তখন মস্তিষ্কে রক্তের সামান্য অভাব দেখা দেয়। ফলে মস্তিষ্কের সক্রিয়তা কমে যায়। ফলে আমাদের অলস লাগে এবং ঘুম পায়।
আসলে এটা খাওয়ার পর বিশ্রাম নেবার একটা স্বয়ংক্রিয় সঙ্কেত। মানে আরামপ্রিয় শরীর বলতে চায়, চলো একটু বিছানায় গড়িয়ে নেয়া যাক।
– কিশোরকণ্ঠ ডেস্ক

SHARE

1 COMMENT

Leave a Reply