Home ফিচার চাঁদের উৎপত্তি অন্য গ্রহ থেকে

চাঁদের উৎপত্তি অন্য গ্রহ থেকে

অনিক রায় শুভ

chadকয়েক বিলিয়ন বছর আগে থেইয়া নামের একটি গ্রহের সঙ্গে পৃথিবীর সংঘর্ষে সৃষ্টি হয়েছে চাঁদ। গবেষণায় এমন তথ্যই পাওয়া গেছে চাঁদ থেকে অ্যাপেলোর মহাকাশচারীদের বয়ে আনা লরনা পাথরখণ্ড থেকে।
থাইয়া এবং পৃথিবীর সংঘর্ষে চাঁদের উৎপত্তি এমন একটি ধারণা প্রচলিত রয়েছে ১৯৮০ সাল থেকে। জার্মানির কোলোন বিশ্ববিদ্যালয়ের ড. ড্যানিয়েল হারওয়ার্টজ ওই ধারণাই সত্য বলে জানিয়েছেন। তিনি বলেন, প্রায় সাড়ে ৪ বিলিয়ন বছর আগে পৃথিবীর সঙ্গে অপর একটি গ্রহ থেইয়ার সংঘর্ষে জন্ম হয় পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের।
তবে, ড. ড্যানিয়েল হারওয়ার্টজ জানান, পৃথিবী এবং থেইয়ার সংঘর্ষের বিষয়ে নির্ভরযোগ্য প্রমাণ এখনও পাওয়া যায়নি।
গ্রিক পুরাণে দেবী থেইয়ার নামানুসারে নামকরণ করা হয় গ্রহটির। গ্রিক পুরাণ অনুসারে থেইয়া ছিলেন চাঁদের দেবী সেলিনের মা।
ড. ড্যানিয়েল এ বিষয়ে বিবিসিকে বলেন, “একটি পর্যায়ে অনেক গবেষকই ধারণা করতেন ওই ধরনের কোনো সংঘর্ষই হয়নি। আর পৃথিবী থেকেই চাঁদের উৎপত্তি হয়েছে।”
তিনি আরও বলেন, “তবে আমরা সাম্প্রতিক গবেষণায় চাঁদ এবং পৃথিবীর উপাদানে পার্থক্য পেয়েছি। আর এ পার্থক্যের কারণেই আমরা ধারণা করছি, সংঘর্ষের কারণেই জন্ম হয়েছে চাঁদের।”
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যালেক্স হ্যালিডে চাঁদের উল্কা পিন্ডে থেইয়া গ্রহের উপাদানের উপস্থিতির বিষয়ে বলেন। তার মতে, লরনা শিলাখণ্ডে যে পার্থক্য পাওয়া গেছে মূল চাঁদে এর পরিমাণ আরও বেশি।
‘দ্য ওপেন ইউনিভার্সিটি’র অধ্যাপক ড. মহেশ আনন্দ বলেন, “ওই একটি শিলাখণ্ড পুরো চাঁদের উপাদান গবেষণার জন্য কতটুকু কার্যকর তা নিয়ে আরও গবেষণা করতে হবে। আর এ বিষয়ে নিশ্চিত হতে আরও অনেক ধরনের শিলাখণ্ডের ওপর পরীক্ষা চালাতে হবে।”

SHARE

Leave a Reply