Home নিয়মিত সত্য ও সুন্দরের কবি মতিউর রহমান মল্লিক

সত্য ও সুন্দরের কবি মতিউর রহমান মল্লিক

আহমদ বাসির

Mollikপড়ো এবং পড়ো
যে পড়ে সে বড়ো
লেখার জন্য পড়ো
শেখার জন্য পড়ো
এভাবেই একজন কবি, একজন বড়মাপের মানুষ তোমাদেরকে পাঠের জগতে আহ্বান করেছেন। এই কবি ও মানুষটির নাম মতিউর রহমান মল্লিক। তিনি ছোটদের ভালবাসতেন অন্যদের চাইতে বেশি। ছোটদের জন্য তিনি রচনা করেছেন অগণিত গান ও কবিতা। তার গান ও কবিতায় ছোটদের জন্য রয়েছে মজার মজার বিষয়। সেই সঙ্গে তার গান ও কবিতায় রয়েছে ছোটদের শেখার জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়। তার গান-কবিতা আমাদেরকে সাহসী করে তোলে। তার গান-কবিতা আমাদেরকে সত্য ও সুন্দরের পথে অবিচল থাকতে উদ্বুদ্ধ করে। তিনি তার গানে-গানে, কবিতায়-কবিতায় আমাদেরকে সত্য ও সুন্দরের আসল পথ চিনিয়ে দেনÑ
আল কুরআনের পথ
এই পথই আসল পথ
অন্য পথে অন্য মতে
নেই যে রহমত।
কবি মতিউর রহমান মল্লিক ১৯৫৪ সালের পয়লা মার্চ বাগেরহাট জেলার বারুইপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পরিবার ছিল একটি ঐতিহ্যবাহী মুসলিম পরিবার। তার পিতা ও চাচাদের একটি গানের দল ছিল। এটি ছিল জারিগানের দল। জারিগানের মাধ্যমে মানুষকে নৈতিক মূল্যবোধ, আদর্শিক চেতনাসম্পন্ন করে তোলার জন্য এই জারিগানের দলটি জারি পরিবেশন করত। গানের এই ঐতিহ্য পরবর্তীকালে কবির জীবনে বিরাট প্রভাব বিস্তার করে। সেই ছোটবেলা থেকেই তিনি গানের চর্চা শুরু করেন। প্রথমে কিছু দিন তিনি নানারকম গান লিখতে থাকেন। একপর্যায়ে তিনি উপলব্ধি করতে পারেন যে, যেনতেন রকম গান লিখে সুনাম অর্জন করলেও সত্যিকার সাফল্য লাভ করা যাবে না। তিনি বুঝতে পারেন, মানুষের জীবন আল্লাহর দান। সুতরাং এ জীবনকে আল্লাহর পথে ব্যয় করাই হবে সঠিক কাজ। তখন থেকেই তিনি গানে-গানে, কবিতায়- কবিতায় মানুষকে আল্লাহর পথে আহবান করতে শুরু করেন। তিনি লিখেছেনÑ
এসো গাই আল্লাহ নামের গান
এসো গাই গানের সেরা গান।
এভাবেই তিনি তার জীবন চলার পথ নির্ধারণ করেছেন এবং সারাজীবন সে পথেই অতিবাহিত করেছেন। ‘রঙিন মেঘের পালকি’ নামে ছোটদের জন্য একটি চমৎকার বই প্রকাশ করেছিলেন কবি। কিশোরকণ্ঠে ধারাবাহিকভাবে তিনি অনুবাদ করেছিলেন ‘পাহাড়ী এক লড়াকু’ নামের উপন্যাস। তোমাদের অত্যন্ত প্রিয় পত্রিকা কিশোরকণ্ঠের নামকরণও করেছিলেন কবি মতিউর রহমান মল্লিক। মৃত্যু পর্যন্ত তিনি এ পত্রিকার সম্পাদনা ও প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন। কিশোরকণ্ঠে তিনি অনেক অনেক লেখা লিখেছেন। এ ছাড়াও তোমাদের জন্য কবির বহু লেখা রয়ে গেছে যেগুলো এখনও গ্রন্থাকারে প্রকাশিত হয়নি।
কবি মতিউর রহমান মল্লিক বাংলা-ইংরেজি ছাড়াও আরবি, ফারসি ও উর্দু ভাষা জানতেন। দেশে-বিদেশে অসংখ্য সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠা ও পরিচালনা করেছেন তিনি। তোমরা আরও বড় হতে হতে কবি সম্পর্কে আরও অনেক কিছুই জানতে পাবে। তার অনেক গান শুনতে পাবে, তার অনেক কবিতা পড়তে পারবে, তার অনেক প্রবন্ধ-নিবন্ধ-অভিভাষণ পাঠের সুযোগ হবে তোমাদের। তাকে নিয়ে অন্যদের লেখাও তোমরা পড়তে পারবে। এই মহান কবির জীবন ও কর্ম অনেক বর্র্ণাঢ্য ও সাফল্যপূর্ণ। নিজেদেরকে গড়তে হলে, বড় মানুষ হতে হলে এই মহান কবিকে আমাদের আরও বেশি বেশি করে জানতে হবে। কবির বেশ ক’টি বই প্রকাশিত হয়েছে। অনেক লেখা এখনো গ্রন্থাকারে প্রকাশিত হয়নি। তার অনেক লেখা এখনও অনেকের নিকট আছে যেগুলো এখনও প্রকাশের মুখ দেখেনি। আমরা আশা করি কবির সকল রচনা একদিন প্রকাশিত হবে। সেই সব রচনা পাঠ করে আমরা নিজেদের গড়ে তুলতে পারব, সমৃদ্ধ করতে পারব।
মহান কবি মতিউর রহমান মল্লিক ২০১০ সালের ১১ আগস্ট দিবাগত রাত অর্থাৎ ১২ আগস্ট রাত পৌনে ১টায় ইন্তেকাল করেন। তার ইন্তেকালের রাত ছিল রমজান মাসের প্রথম রাত। মহান আল্লাহ তার এই বান্দাকে এক পবিত্র রাতেই নিজের নিকট নিয়ে গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
কবি স্বপ্ন দেখতেন সত্য ও সুন্দরের। সে স্বপ্ন এখন আমাদের চোখে। এই স্বপ্নের বাস্তবায়নই হবে আমাদের প্রকৃত কাজ।

SHARE

Leave a Reply