Home নিয়মিত রহস্যভেদ পিপাসা রহস্য

পিপাসা রহস্য

Rohoshshoরহস্যপ্রিয় বন্ধুরা, আস্সালামু আলাইকুম। বরাবরের ন্যায় এই সংখ্যায়ও ছোট্ট একটি রহস্যগল্প থাকছে তোমাদের জন্য। মাথা খাটিয়ে রহস্যটা বের করে পাঠিয়ে দিয়ে জিতে নাও আকর্ষণীয় পুরস্কার। উত্তরপত্রে মাসের নাম ও পূর্ণ ঠিকানা থাকতে হবে। খামের ওপরে ‘রহস্যভেদ’ লিখতে ভুল করো না। ই-মেইলেও উত্তর পাঠানো যাবে : [email protected] -বিভাগীয় পরিচালক

পিপাসা রহস্য

আজ স্কুলে সাধারণ বিজ্ঞান ক্লাসে মানুষের পিপাসা লাগা বিষয়ে আলোচনা হয়েছে। সিয়াম বিষয়টা জানতে পেরে খুবই উৎফুল্ল। মানুষের পিপাসা লাগা না লাগার  রহস্যময় জিনিসটা সবাইকে না জানানো পর্যন্ত ওর আর তর সইছে না। তাই স্কুল ছুটির পর বাড়ি ফিরেই জামাকাপড় কোনো রকম ছেড়েই ছুটল দাদুভাইয়ের ঘরে। দাদুভাই সারাক্ষণ তার রুমে বসে থাকেন। এমনিতে নিজে নিজে হাঁটাচলা করতে পারেন না। স্কুল থেকে ফিরে এবং ছুটির দিনগুলোতে সিয়ামই ওকে বাইরে নিয়ে যায়। বাগানে ধরে ধরে হাঁটায়। কখনো বেঞ্চে বসে গল্প করে। গল্পের মধ্যে আজ স্কুলে স্যারেরা কী পড়িয়েছে, নতুন কী শিখেছেÑ এইসব। আর দাদুভাই আরো সুন্দর সুন্দর গল্প বলেন।
কিন্তু আজ আর দাদুভাইকে বাইরে নিয়ে গেল না সিয়াম। তার আগেই হড়বড় করে একগাদা কথা বলে গেল। অবশ্য সে সব বিজ্ঞান ক্লাস থেকে শিখে আসা বিষয় নিয়ে।
অনেকক্ষণ পানি পান না করলে আমাদের গলা শুকিয়ে যায়। একটুখানি পানির জন্য আমরা ছটফট করতে থাকি। ভয় পেলেও অনেক সময় আমাদের পিপাসা পায়। কিন্তু কেন এমন হয় জানো দাদুভাই? উত্তরের অপেক্ষা না করেই আবার বলতে থাকে, আমাদের রক্তে আছে লবণ ও পানি। শরীরের কোষেও থাকে এই দুটি পদার্থ। শরীরের ওজনের ৭০ ভাগ পানি। আবার রক্তে আছে ৯০ ভাগ পানি। এ পানি সবসময় একই মাত্রায় থাকতে হয়। শরীরে বা রক্তে পানি কমে গেলে গলার নালী ছোট হয়ে পড়ে। এর ফলে গলা শুকিয়ে যায়। তখন আমাদের পিপাসা লাগে।
আমাদের পেটের যেখানে খাবার জমা হয়, তার নাম যকৃত। এই যকৃতে বিশেষ একটি স্নায়ু আছে। শরীরে কোনো কারণে প্রয়োজনীয় পানির অভাব হলে, এই স্নায়ুটি উত্তেজিত হয়ে পড়ে। তখনই আমাদের পিপাসা পায়। অনেক সময় লালা বের হওয়ার নালীগগ্রন্থি থেকে লালা কম বের হলেও আমাদের পিপাসা পায়।
দাদুভাই নাতির এই জ্ঞানে দারুণ খুশি হলেন। কিন্তু তিনিও তো আর কম জানেন না। তাই বললেন, হ্যাঁ দাদুভাই, খুব সুন্দর একটা বিষয় তোমার কাছ থেকে জানতে পারলাম। কিন্তু একটা তথ্য যে তুমি ভুল বলেছ।
বন্ধুরা, বলতে হবে সিয়াম কোন্ তথ্যটি ভুল বলেছে।
ডিসেম্বর ২০১৩ সংখ্যার সমাধান :
৬টি পাখি, ৭টি ফুল।
পুরস্কার বিজয়ী :
আমিনুল ইসলাম, দক্ষিণ টুটপাড়া তালতলা হাসপাতাল রোড,
বাইলেন, খুলনা

SHARE

Leave a Reply