Home কুরআন ও হাদিসের আলো আল্লাহর পথে কুরবানি করার প্রস্তুতি

আল্লাহর পথে কুরবানি করার প্রস্তুতি

বিস্মিল্লাহির রাহমানির রাহীম

“কস্মিনকালেও কল্যাণ লাভ করতে পারবে না, যদি তোমাদের প্রিয় বস্তু থেকে তোমরা ব্যয় না করো। আর তোমরা যা কিছু ব্যয় করবে আল্লাহ তা জানেন।”
(সূরা আলে ইমরান, আয়াত : ৯২)
সুপ্রিয় বন্ধুরা,
ঈদ মানে আনন্দ, ঈদ মানে উৎসব, উল্লাস। ঈদ শব্দের অর্থ আনন্দ হলেও ঈদুল আজহা বল্গাহীন আনন্দ-উল্লাসের দিবস নয়। ঈদের সাথে সংযোজিত রয়েছে আরো একটি শব্দ- আজহা। যার অর্থ হলো ত্যাগ বা কুরবানি। ঈদুল আজহা আমাদের জীবনে বয়ে নিয়ে আসে অনুপম, অনন্য সাধারণ ত্যাগের মাধ্যমে অনাবিল আনন্দ। স্বভাবতই ত্যাগাশ্রয়ী আনন্দের এই পুণ্যময় দিবস বহু দেশে ঈদুল কুরবানি ও ঈদুল আল কবির নামেও আখ্যায়িত হয়ে থাকে। ঈদুল আজহার মর্মকথা হলো তাকওয়া। তাকওয়ার পূর্ণ অর্থ হলো মুমিনের সেই সঙ্কল্প যাতে প্রয়োজনবোধে সে তার সব কিছু এমনকি তার নিজের জীবনটিও আল্লাহর পবিত্র নামে কুরবানি করতে সদা প্রস্তুত। কুরআন শরীফেও দ্ব্যর্থহীন ভাষায় ঘোষিত হয়েছে- আল্লাহর নিকট পৌঁছায় না (কুরবানির পশুর) রক্ত, পৌঁছায় তোমাদের তাকওয়া।
কুরবানি হলো উৎসর্গের আনন্দ উৎসব। পশু কুরবানি এখানে মুখ্য নয়। মুখ্য হলো মনের পশুত্বকে কুরবানি করা। প্রকৃতপক্ষে আল্লাহর রাস্তায় সম্পদ কুরবানি করে তাকওয়া অর্জনই মূল লক্ষ্য। আল্লাহর ইচ্ছায় তাঁর সন্তুষ্টির জন্য একজন মুসলিম যে নিজের জীবন ও অর্থ সম্পদ কুরবানি দিতে সদা প্রস্তুত, পশু কুরবানির মাধ্যমে সে এ কথার প্রমাণ পেশ করে। পশু কুরবানির মাধ্যমে সে যেমন তার অর্থসম্পদ কুরবানি দিতে মোটেও কুণ্ঠিত হয় না, তেমনি প্রয়োজন দেখা দিলে সে নিজের জীবন কুরবানি দিতেও কুণ্ঠিত হবে না। কুরবানির আত্মত্যাগ, অপরের কষ্ট স্বীকার এবং নিজের জীবন ও ধনসম্পদের প্রকৃত মালিক আল্লাহ তায়ালাকে স্বীকার করে সেই মহান মালিকের ইচ্ছানুযায়ী তাঁরই সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে এগুলোকে তাঁরই পথে ত্যাগ করার নিদর্শনস্বরূপ ‘ঈদুল আজহা’। শুধুমাত্র অধিক দামে পশু কিনে তা কুরবানির প্রতিযোগিতায় লিপ্ত হলে চলবে না। যদি মনের পশুত্বকে কুরবানি না করে নিছক লোক দেখানো উদ্দেশ্য হয়, তবে তা হবে বৃথা প্রচেষ্টা মাত্র। উৎসর্গের এ আনন্দ উৎসবের মাধ্যমে নিজেকে আল্লাহর নিকট সোপর্দ করতে হবে। কুরবানির ফজিলত হাসিল করতে দরকার সেই আবেগ, অনুভূতি, প্রেম, ভালোবাসা ও ঐকান্তিকতা- যা নিয়েই কুরবানি করেছিলেন আল্লাহর খলিল আমাদের প্রিয় নবী হযরত ইবরাহীম (আ)।
প্রিয় বন্ধুরা, এসো মহান প্রভুর সন্তুষ্টির জন্য সবচেয়ে প্রিয় বস্তু আল্লাহর পথে কুরবানি করার জন্য প্রস্তুতি গ্রহণ করি।
গ্রন্থনা : মোহাম্মদ ইয়াসীন আলী

SHARE

1 COMMENT

  1. tomra sobay quran o hadishes buy porbe . jar kub sohoz upay kishorkanthabd.com teke.ay kurbanir eid a soboy ka roylo eid ar antorik sovessa o valobasha

Leave a Reply