Home আইটি কর্নার শিখে নেই ইউটিউব

শিখে নেই ইউটিউব

নাজমুল হাসান
অবশেষে বাংলাদেশ সরকার ইউটিউব খুলে দিল, এখন আবার তোমরা স্বাভাবিকভাবে ইউটিউব থেকে ভিডিও দেখতে পারবে। ইউটিউবের মতো গণমাধ্যম ব্যবহারের এই সুযোগ থেকে জনগণকে বঞ্চিত করা অবশ্যই নিন্দনীয়, তবে কী কারণে বন্ধ করা হয়েছিল তা তো তোমরা জানোই। আসলে ইউটিউবকে ব্যবহার করে কোনো জাতি বা সম্প্রদায়ের মাঝে বিভেদ সৃষ্টির প্রচেষ্টা মোটেও সমর্থনযোগ্য না। তাই এ ব্যাপারে আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। তবে তোমাদের মধ্য থেকে কেউ কেউ যে এর মাঝেও নানা ফন্দি-ফিকির করে ইউটিউব দেখা চালিয়ে গেছো সে আমি জানি। তোমাদের বেশিরভাগই যা করো, ইউটিউবে শুধু ভিডিও দেখো তাদের জন্যই আজকের এই লেখা। ইউটিউবের কিছু বিষয় সম্পর্কে জানিয়ে দিই তোমাদের, এতে করে ইউটিউব ব্যবহার আরও বেশি কার্যকর করা সম্ভব হবে।
ওয়াচ লেটার
ধরা যাক কোনো একটি ভিডিও তুমি দেখা শুরু করতেই কোনো কাজ পড়ে গেল। ভিডিওটি পরে আবার খুঁজে বের করতে পারার কষ্ট থেকে মুক্তি দিচ্ছে ‘ওয়াচ লেটার’ নামের ফিচার। ভিডিও দেখার সময় ভিডিওর ডানদিকের কোনায় একটা ‘+’ চিহ্ন দেখতে পাবে। ওই প্লাস চিহ্নে ক্লিক করে দিলেই হলো, পরের বার তুমি যখন ইউটিউবের হোমপেজে প্রবেশ করবে, ভিডিওটি সেখানে দেখতে পারবে।
কোয়ায়েট টিউব
ইউটিউবের ভিডিও চলার সময় নানা রকম বিজ্ঞাপন, লিঙ্ক ইত্যাদি দেখে যদি বিরক্ত হও তবে তোমার জন্য এই ‘কোয়ায়েট টিউব’ ফিচার। চলে যাও quietube.com-এ এবং উপভোগ করো বিজ্ঞাপন এবং অন্যান্য বিরক্তিকর উপাদান থেকে মুক্ত ভিডিও।
অ্যানোটেশনস
ইউটিউবের বিরক্তিকর লিঙ্ক থেকে বাঁচার উপায় শিখিয়ে দিলাম, কিভাবে সেই লিঙ্ক দিতে হয় সেটা শেখাবো না? একে বলে অ্যানোটেশনস। http://www.youtube.com/t/annotations_about এই লিঙ্কে চলে যাও, তারপর যা করা দরকার করে ফেল। তোমার আপলোড করা ভিডিওতে ক্লিক করার উপযোগী লিঙ্ক তুমিও বসাতে পারবে। দর্শক যদি বেঁচে থাকতেই চায় তবে তার জন্য তো কোয়ায়েটিউব আছেই।
এডিটর
এই ফিচারটা তোমরা যারা ইউটিউবে ভিডিও আপলোড করতে চাও তাদের জন্য। ইউটিউবেই ভিডিও এডিট করার জন্য রয়েছে এডিটর (http://www.youtube.com/editor)। তোমার আপলোড করা ভিডিওতে যেমন প্রয়োজন সম্পাদনা করে নিতে পারো। তবে, আগেই বলে রাখি, এ জন্য কিন্তু একটু ভালো স্পিডের ইন্টারনেট ব্যবহার করা প্রয়োজন হবে।
চার্টস
ধরা যাক কোনো এক শিল্পীর জীবনমুখী গান শুনতে তোমার ভালো লাগে। ইউটিউব চার্ট ব্যবহার করে তুমি তার বেস্ট ভিডিওগুলো দেখার সুযোগ পেতে পারো। এজন্য ইউটিউব চার্ট ((http://www.youtube.com/charts) বুকমার্ক করে রাখতে হবে, তারপর প্রয়োজনের ভিডিওর বেস্টগুলোই পাবে তুমি।
আরও অনেকগুলো ফিচার রয়েছে ইউটিউবে, তবে সেগুলো তোমাদের বুঝতে একটু কষ্ট হবে বলে এড়িয়ে গেলাম। খুব আগ্রহ বোধ করলে গুগলে সার্চ করে দেখতে পারো। এখন যেন কেউ বলে বসো না, গুগলে সার্চ কিভাবে করতে হয় সেটা তুমি জানো না!
ভালো থেকো বন্ধুরা। ইউটিউবের যথার্থ ব্যবহার করো।

SHARE

Leave a Reply