Home আইটি কর্নার কম্পিউটারকে করতে হবে দ্রুতগতি

কম্পিউটারকে করতে হবে দ্রুতগতি

কম্পিউটারকে করতে হবে দ্রুতগতি
নাজমুল হাসান

বন্ধুরা! কেমন আছো?
টুইটারে অ্যাকাউন্ট খুলেছো কেউ? অভিজ্ঞতা কি সেটা আমাদের জানাবে না?
আজকে ইন্টারনেট নয়, বরং কম্পিউটারের সাধারণ কিছু ব্যবহারিক বিষয় নিয়ে টিপস দেবো। টিপসগুলো কম্পিউটারকে আরও দ্রুতগতি করে তুলবে। সাধারণত বহুদিন কম্পিউটার ব্যবহারের ফলে নানা রকম প্রোগ্রামের ফলে বিভিন্ন রকম আবর্জনা তৈরি হয় কম্পিউটারে, সেগুলো কম্পিউটারকে ধীরগতি করে। যখন অবস্থা খুব খারাপ হয়, তখন দেখা যায় একটা ক্লিক করলে তার কাজ হতে হতে কয়েক সেকেন্ড সময় লেগে যায়। নিয়মিতভাবে কিছু কাজ করলে এই সমস্যা দূর করার সম্ভব। আজকে সে ধরনেরই কিছু টিপস জেনে নাও।
%temp% এবং Perfetchও Recent ফাইল মুছে ফেলা
কম্পিউটারে কাজ করতে করতে কতগুলো ফোল্ডারে কিছু ফাইল তৈরি হতে থাকে। এগুলো জমে গিয়েই একসময় কম্পিউটারকে ধীরগতি করে দেয়। ফাইলগুলো মাঝে মাঝে মুছে দিলে কম্পিউটার আবার গতিময় হয়ে উঠবে।
অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলতে কম্পিউটারের Start বাটনে ক্লিক করে Run-এ যেতে হবে। তারপর সেখানে লিখতে হবে %temp%, Prefetch ও Recent- যেটা মুছে ফেলতে চাও। এন্টার চাপলে যে ফোল্ডার খুলবে তার সব ফাইল মুছে দাও। যদি দু’একটি ফাইল মুছতে না চায় তবে তাদের রেখে দাও। অল্প কিছু ফাইল থেকে গিয়ে খুব বেশি প্রভাব ফেলতে পারবে না।
ইভেন্ট মুছে ফেলা
টেম্পোরারি, প্রিফেচ এবং রিসেন্ট ফাইলের মত ইভেন্ট ফোল্ডারেও ফাইল জমা হতে থাকে যা কম্পিউটারকে ধীরগতি করে দিতে পারে। এ সকল অপ্রয়োজনীয় ফাইল মুছতে প্রথমে My Computer-এর আইকনে মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটন ক্লিক করতে হবে এবং Manage সিলেক্ট করে ক্লিক করতে হবে। বামপাশের প্যানেলে SystemTool-এর নিচেEventViewer-এ ক্লিক করে ডানদিকে Refreshবাটনে ক্লিক করতে হবে। তাহলেই জঞ্জাল দূর হয়ে যাবে।
RAM-এর গতি বাড়াতে
কাজ করতে করতে  RAM-এ অনেক ফাইল জমে কম্পিউটার ধীর হয়ে যেতে পারে। তখন Run–এ গিয়ে Tree লিখে এন্টার চাপলেই  RAM-এর সকল ফাইল মুছে গিয়ে কম্পিউটার আবার গতি ফিরে পাবে।
ডিস্ক ডিফ্রেগমেন্ট করা
সম্ভব হলে প্রত্যেক সপ্তাহে ডিস্ক ডিফ্রেগমেন্ট করা যেতে পারে। এজন্য Start মেনুতে গিয়ে System Tools-এ Disk Defragment পাওয়া যাবে, চালু করে C ড্রাইভ সিলেক্ট করে তারপর ডিফ্রেগমেন্ট করে ফেলতে হবে।
দ্রুত কম্পিউটার বন্ধ করা
এটা ভিন্ন একটি টিপস। যদি কম্পিউটার বন্ধ করতে খুব সমস্যা হয় তবে ছোট একটি কাজ করে ফেলার মাধ্যমে কম্পিউটারকে দ্রুত শাট ডাউন করা সম্ভব। এজন্যStart মেনুতে গিয়ে Run-এ লিখতে হবে regedit। এবার আসা  Registry Editor থেকে HKEY>LOCAL>MACHINE–এ যেতে হবে এবং দুইবার ক্লিক করতে হবে। এবার System-এ গিয়ে Current Control Set–এ দুইবার ক্লিক করো। এবারControl থেকে Session Manager-এ যাও। এবার Memory Management মেনুটি খুঁজে বের করো। এবার এ মেনু থেকে Clear Page At Shutdown–এ গিয়ে এর ভ্যালু ০ (শূন্য) করে দাও। কম্পিউটার রিস্টার্ট করো, এখন থেকে কম্পিউটার দ্রুতগতিতে বন্ধ হবে।

যাওয়ার আগে বলে যাই, এখন যেভাবে অপারেটিং সিস্টেমের পরিবর্তন হচ্ছে তাতে একই টিপস হয়তো বেশিদিন কাজে নাও লাগতে পারে। উইন্ডোজ এক্সপি-তে যে পদ্ধতিতে কম্পিউটারের গতিকে দ্রুত করা হয়, উইন্ডোজ সেভেনে তা নয় এবং উইন্ডোজ এইটেও নয়। ফলে টিপসের সব তোমাদের কাজে নাও লাগতে পারে। সেক্ষেত্রে ইংরেজি অক্ষরে লেখা বিষয়গুলো মনে রাখলে আশা করি তোমরা নিজেরাই পারবে কী করতে হবে।
ভালো থেকো বন্ধুরা, পরের সংখ্যায় আবার দেখা হবে ইনশাআল্লাহ। হ

SHARE

Leave a Reply