Home আইটি কর্নার ইন্টারনেটে বই পড়া

ইন্টারনেটে বই পড়া

নাজমুল হাসান

বন্ধুরা, সত্যি করে বল তো, তোমরা যারা কিশোরকণ্ঠ পড়ছো তাদের মধ্যে কে কে পাঠ্যবইয়ের বাইরে অন্যান্য বই পড়? বর্তমান সময়ে তো বিনোদনের মাধ্যম প্রচুর। কানে হেডফোন লাগিয়ে সারাদিন রক মিউজিক শুনছো, টিভি রিমোটে আঙ্গুল রেখে দেখতে পারছো নানারকম অনুষ্ঠান, মোবাইলে কেউ গেমস খেলছো, কেউ মোবাইল থেকেই ফেসবুক ব্রাউজ করছো। আর ইন্টারনেটে বিনোদনের অভাব তো নেই। এতো এতো বিনোদনের মাঝে মানুষের বই পড়াটাই যা কমে গিয়েছে। আমার মনে পড়ে একদম ছোটবেলা থেকেই নানারকম বই পড়ার মধ্য দিয়ে বড় হয়েছি। বই যে শুধু বিনোদনের মাধ্যম ছিল, তা কিন্তু নাÑ কত কি জানা হলো এই বই পড়তে গিয়ে। ছোটবেলায় ভারত সাম্রাজ্যের বিভিন্ন মুসলমান রাজা বাদশাহদের কাহিনী পড়েছি, পরবর্তীতে স্কুলের উপরের ক্লাসে পড়তে গিয়ে দেখি সব জানি। বই কিনে কিনে পড়েছি আর জমিয়েছি। এখন তোমাদের মতো ছোট ভাই-বোনদের দেখি কম্পিউটারে গেমস আর মুভি জমায়। বই পড়ার সময়ই খুঁজে পায় না অনেকে।
তাই, একটু বলে নিতে চাই, বই পড়া বন্ধ যদি করে দিয়েছো তো নিজের সর্বনাশ নিজেই করেছো। পাঠ্যবই তো অবশ্যই, এর পাশাপাশি গল্প-উপন্যাস, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, কুরআন হাদিস আর ধর্ম বিষয়ক নানা বই, হোক সে কোনো নির্দিষ্ট তালিকাভুক্ত অথবা না, পড়তে হবেই। দেশী লেখক পড়তে হবে, বিদেশী লেখক পড়তে হবে, মুসলিম লেখকের বই পড়তে হবে, অমুসলিম লেখকের বই-ও। বাংলা ভাষায় পড়তে হবে, ইংরেজি ভাষায় পড়তে হবে, আরও কোনো ভাষা যদি জানা থাকে তবে সে ভাষায় পড়তে হবে। তবে হ্যাঁ, পড়তে গিয়ে সব ভুলে গিয়ে পড়লে হবে নাÑ লেখকের দৃষ্টিভঙ্গীর সাথে পরিচিত হতে হবে কিন্তু প্রভাবিত হওয়া যাবে না। কারণ সব ভালো লেখকই ভালো মুসলমান না এবং ভালো লেখকদের বৈশিষ্ট্যানুযায়ী এরা পাঠকের মনে প্রভাব বিস্তার করে। যদি তুমি অনেক পড়, তাহলে তুমিই বুঝে যাবে কোন্ লেখক দ্বারা প্রভাবিত হওয়া যাবে কোন্ লেখক দ্বারা নয়। বোঝা গেল?
যদি বোঝা যায়, তাহলে মূল প্রসঙ্গে আসি। কম্পিউটার আর ইন্টারনেট টেকনলজির প্রসারের সাথে সাথে মানুষ স্বাভাবিকভাবেই এদিকে ঝুঁকে পড়ল। প্রযুক্তি নিয়ে যারা কাজ করে তারাও ভাবলো বইকেও তো কম্পিউটারের পর্দায় নিয়ে আসা যায়। অনলাইনে বই শুধু কেনা-বেচা নয়, পড়ার ব্যবস্থাও করে ফেলতে শুরু করলো এইসব বইপ্রেমী প্রযুক্তিবিদরা। ইন্টারনেটে নানা রকম বইয়ের বিশাল এক ভাণ্ডার রয়েছেÑ একটু খুঁজে বের করতে হয় আরকি। প্রযুক্তিপ্রেমীরা বইকে ইন্টারনেটে নিয়ে আসেন প্রধাণত দু’টি উপায়েÑ অনুমতি নিয়ে এবং না নিয়ে। দুঃখজনক হলেও সত্যি, যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নেওয়া বইয়ের সংখ্যাই বেশি। এগুলোকে বলে পাইরেটেড বই। অনুমতি নেয়া অনেক বইও পাওয়া যায় অনলাইনে। আজকের এই লেখায় কিছু সাইটের সাথে পরিচয় করিয়ে দেব যেখান থেকে তোমরা বই নিয়ে পড়তে পারবেÑ অবশ্যই কম্পিউটারে।
http://www.gutenberg.org/
গুটেনবার্গ সাইটটা নানারকম গল্প-উপন্যাস-প্রবন্ধ, ভ্রমণকাহিনী, ধর্মীয় আলোচনা ইত্যাদি নানা প্রকারের বই নিয়ে তৈরি এবং এই সাইটের লেখাগুলো কপিরাইট ফ্রি। মানে, অনুমতি নেয়া আছে। সাইটে ঢুকে তোমার পছন্দের বইটি সার্চ করে দেখো, যদি পেয়ে যাও তো ডাউনলোড করে নিতে পারবে। তারপর দম নিয়ে শুরু করে দাও পড়া। তবে, একটু সমস্যা হলো, এই সাইটে বাংলায় বই একদমই নেই। তোমরা যারা ইংরেজিতে ভালো তারা এখান থেকে বই নিয়ে পড়তে পারো।
http://www.readprint.com/
এটাও ইংরেজি পাঠকদের জন্য। পাবে ছোটগল্প, নাটক, কবিতাসহ অন্যান্য সব ধরনের বই। সদস্য হতে হয় প্রথমে, তারপর পছন্দের বইটি খুঁজে পড়ে নিতে পারবে যখন তখন। এই সাইটটিও অনুমতি নেয়া বই সরবরাহ করে শুধু।
http://www.mybanglabook.com/home.php
এই সাইটে পাবে বাংলা বই। সব বই-ই পাইরেটেড। আসল বইয়ের ছবি তুলে বা ফটোকপি করে তারপর সেগুলো পিডিএফ-এ রূপান্তর করে এই সাইটে দিয়ে দেয়া হয়। বিভিন্ন দেশী এবং কোলকাতার বাংলা লেখকদের বইয়ের পাশাপাশি রহস্যপত্রিকাসহ নানারকম ছোটদের-বড়দের ম্যাগাজিনও পাওয়া যায় এখানে।
http://www.amarboi.com/
আমার বই সাইটেও প্রায় একই রকম সংগ্রহ। বই-ম্যাগাজিন ইত্যাদিতে ভরপুর। ডাউনলোড করে পড়তে হবে।
http://www.banglakitab.com/
বাংলা কিতাব ওয়েবসাইটে পাবে ধর্ম সংক্রান্ত নানারকম বইপত্র। এখানে কুরআন শরীফ আছে, তাফসীর আছে, ইসলামী নানারকম বই আছে। এই সাইটের সব লেখা অবশ্য ইংরেজি, তবে তাই বলে তোমাদের কোনো সমস্যা হবে না আশা করিÑ ইংরেজিতে সমস্যা হবে না এতটুকু পড়াশোনা তো তোমরা করেছই, নাকি?

Home


আরও একটি ওয়েবসাইট ধর্মীয় বইপত্র ডাউনলোড করে পড়ার জন্য।

অল্প কিছু সাইটের নাম দিয়েছি বটে, কিন্তু এগুলোতে ঘুরলে তুমি হয়তো তোমার রুচির সাথে মানানসই দেশী-বিদেশী অনেক ভালো বই পেয়ে যাবে। যত বেশি পারো বই পড়োÑ আরও একবার মনে করিয়ে দিই। এই সাইটগুলো থেকে বই ডাউনলোডে যদি কোনো সমস্যা হয়, তবে নিশ্চিন্তে যোগাযোগ করতে পারো আমাদের সাথেÑ যোগাযোগটা কিন্তু ইমেইলে করতে হবে। ইমেইল ছাড়া তোমাদের সমস্যার উত্তর দেয়া ঠিক হবে কি?
ভালো থেকো বন্ধুরা!

SHARE

9 COMMENTS

  1. আমি ভেবেছিলাম এমন সাইট পাবো যেখানে সরাসরি বই পড়তে পারবো ডাউনলোড করতে হবে না যাক কোন ব্যাপার না এখনের জন্য

  2. এমন কি কোন সাইট নেই, যেখানে ডাইনলোড ছাড়া বই পড়তে পারব ?

Leave a Reply