Home আইটি কর্নার অনলাইনে লেখালিখি

অনলাইনে লেখালিখি

নাজমুল হাসান

হ্যাল্লো কিশোর বন্ধুরা! আমি কিশোর পাশা বলছি, আমেরিকার রকি বীচ থেকে। জায়গাটা লস অ্যাঞ্জেলসে, প্রশান্ত মহাসাগরের তীরে। হলিউড থেকে মাত্র কয়েক মাইল দূরে। যারা এখনও আমাদের পরিচয় জানো না, তাদের বলছি, আমরা তিন বন্ধু একটা গোয়েন্দা সংস্থা খুলেছি। নাম: তিন গোয়েন্দা। চমকে গেলে ইতালিক অক্ষরে লেখাগুলো পড়তে পড়তে? আমি নিশ্চিত এটুকু পড়েই তোমরা বুঝে ফেলেছো কোথা থেকে নিয়েছি এই অংশটুকু। তোমাদের অনেকেই নিশ্চয়ই রকিব হাসানের ‘তিন গোয়েন্দা’ সিরিজের সাথে পরিচিত, আমি নিজেও এক সময় গোগ্রাসে এই বই গিলতাম। তবে আজকের লেখা কিন্তু তিন গোয়েন্দাকে নিয়ে নয়, রকিব হাসানকে নিয়েও নয় আজকে বলবো লেখালিখি নিয়ে। গেট রেডি রিডার্স!
অনলাইনে কেন লেখালিখি?
একটু পরিষ্কার করে নেয়া দরকার কেন অনলাইনে লেখালিখি নিয়ে লিখছি। তোমাদের মধ্যে যারা যারা ইন্টারনেট ব্যবহার করো, একটু ভেবে বলো তো, সারাদিন ইন্টারনেট ব্যবহারের বেশিরভাগ সময় কোথায় ব্যয় হয়? উত্তরটা গুরুত্বপূর্ণ নয়, কিন্তু ভেবে দেখ, ফেসবুকসহ অন্যান্য বিনোদনমূলক কাজে এতো এতো সময় ব্যয় করার চেয়ে কিছু সময় যদি কাজের মধ্যে ব্যয় করা যায় তাহলে পুরো ছবিটা কী রকম পাল্টে যাবে! তোমার প্রতিভার বিকাশ ঘটার জন্য সবচে’ গুরুত্বপূর্ন যে সময়টি, সেটা যদি বিনোদনের কাজে ব্যয় করে ফেলো, তবে কাজটা কখন হবে? অথচ, শুধু লেখালিখি করেই তুমি বেশ কিছু পাঠক তৈরি করে ফেলতে পারো, তোমার চিন্তা ছড়িয়ে দিতে পারো তাদের মাঝে, তাদের থেকে নিতে পারো ইনপুট আর এ সব মিলিয়ে পাল্টে দিতে পারো একটু একটু করে পুরো পরিবেশটিকে। পাশাপাশি, লিখতে লিখতে একদিন তুমি হয়ে যাবে রকিব হাসানের মতো একজন লেখক, ফররুখ আহমদের মতো একজন কবি, কিংবা একজন লিডার বা অন্য কিছু।
অনলাইনে লেখালিখি
ওয়েব দুনিয়াতে লেখালিখি করার সুযোগ তৈরি হয়েছে একদম শুরু থেকে। তোমাদের কেউ কেউ হয়তো গোপনে ডায়েরি লিখ। এই ডায়েরি অনলাইনে লিখতে গিয়ে নতুন একটা শব্দ তৈরি হয়ে গেল। ডায়েরি লেখাকে বলে ‘লগ’, ওয়েবে লেখে বলে হলো ‘ওয়েব লগ’, দুটো শব্দ মিলে হয়ে গেল ‘ব্লগ’। এখন অবশ্য ব্লগ বলতে আর সেই ডায়েরি লেখাকে বোঝায় না, ব্লগ এখন অনেক অনেক গুরুত্বপূর্ন বিষয় অনলাইনে। বিখ্যাত বিখ্যাত লেখক-সাহিত্যিক-নেতারা ব্লগ লিখছেন এখন। দুনিয়ার এ প্রান্তের খবর পৌঁছে দিচ্ছেন অন্য প্রান্তে। জানো বোধহয়, যে ফেসবুক তোমরা ব্যবহার করছো তার নির্মাতা মার্ক জাকারবার্গ ব্লগ লিখতে লিখতেই এমন একটি আইডিয়া পেয়েছিলেন যা পরবর্তীতে ফেসবুক তৈরি করতে সাহায্য করেছিল। সুতরাং, তুমিও লিখতে পারো ব্লগ। বাংলায় ব্লগ লেখার জন্য অনেকগুলো ওয়েবসাইট তৈরি হয়েছেÑ সেগুলোর কয়েকটির সাথে পরিচয় করিয়ে দেবো একটু পরেই।
ব্লগে কী লেখা হয়
ব্লগ লেখার নির্দিষ্ট কোনো বিষয়বস্তু নেই, অন্তত বাংলা ব্লগের ক্ষেত্রে। তুমি গঠনমূলক যে কোনো বিষয়ের উপর তোমার ভাবনা লিখতে পারো। তুমি লিখলে সেটা অন্যরা পড়বে,
তাদের মতামত জানাবে। তাতে তোমার চিন্তা করার সুযোগ তৈরি হবে, তোমার চিন্তায় কোনো ভুল হল কিনা সেটাও জানার সুযোগ পাবে। এছাড়া গল্প, কবিতা, ছড়া ইত্যাদি তো লিখতেই পারো। যাই লিখো, কিছু না কিছু পাঠক তুমি ঠিক পেয়ে যাবে। পাঠক বাড়বে যদি তুমি নিয়মিত লেখো, অন্যদের লেখা পড় এবং মন্তব্য জানাও। ধীরে ধীরে তুমি এগিয়ে যেতে পারবে তোমার গন্তব্যের দিকে।
গন্তব্যের কথা যেহেতু আসলো, তাই এ প্রসঙ্গে একটু বলে নেয়া দরকার। গন্তব্য মানে হলো লক্ষ্য ঠিক করা। তুমি যদি অনেক দূরের একটি লক্ষ্য ঠিক করতে পারো, তারপর একটু একটু করে এগিয়ে যাওয়ার চেষ্টা করো, তাহলে সেটা বেশি ভালো হয়। আর হ্যাঁ, যেহেতু ব্লগের মতো পাবলিক প্লাটফর্মে লিখতে যাচ্ছো তোমার পাঠক কিন্তু সব বয়সী হবে। সুতরাং, লেখার আগে ভালোভাবে জেনে নেয়া ভালো হবে, নিজের মতামতটা কতটুকু যৌক্তিক
সেটাও ভেবে দেখতে হবে এবং যে কোনো গঠনমূলক সমালোচনা গ্রহণ করার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। ঠিক আছে, তাহলে জেনে নাও এরকম কিছু ব্লগ সাইটের নাম-ঠিকানা।
সামহোয়্যারইনব্লগ
এটি বাংলায় কমিউনিটি ব্লগ সাইট। রেজিস্ট্রেশন করার পর কিছুদিন পর্যন্ত তুমি মন্তব্য করতে পারবে না, তোমার লেখা প্রথম পাতায় দেখা যাবে না। কিছুদিন পরে কর্তৃপক্ষ অনুমতি দিলে তখন মন্তব্য করতে পারবে, তোমার লেখাও সবাই দেখতে পারবে। এখানে পাঠক সংখ্যা সবচে’ বেশি। ঠিকানা :
www.somewhereinblog.net.
সোনার বাংলাদেশ ব্লগ
এই ব্লগসাইটের পাঠকরা অনেক বেশি ভালো আর বন্ধুসুলভ, মানসিকতার দিক থেকেও বেশি ভালো লাগবে। এখানে রেজিস্ট্রেশন করার পর পরই লিখতে পারবে, মন্তব্য করতে পারবে। পাঠক সংখ্যা এখানেও কম নয়। ঠিকানা :
www.sonarbangladesh.com/blog.
চতুর্মাত্রিক
এখানে সাহিত্য ধরনের লেখা বেশি পাওয়া যায়। তোমার গল্প, কবিতা, ছড়া এখানে লিখতে পারো। তবে, হ্যাঁ, এখানে প্রভাবশালী লেখকদের বেশিরভাগই ধর্ম বিষয়ে কম আগ্রহী। সুতরাং, তাদের দ্বারা যেন প্রভাবিত না হয়ে যাও সেদিকে খেয়াল রাখা চাই। ঠিকানা :
www.choturmatric.com.
Youth Thinkers
এই ব্লগ সাইটটি ইংরেজি লিখিয়েদের জন্য। যদি চাও ইংরেজিতে লিখতে, তবে এখানে চেষ্টা করে দেখতে পারো। বাংলাদেশী ইংরেজি ব্লগ সাইটগুলোর মধ্যে এটি একটি ভালো সাইট। ঠিকানা :
www.youthinkers.com.

আজ এখানেই শেষ করতে চাচ্ছি। ব্লগ বিষয়টা যদি তোমাদের বুঝতে সমস্যা হয়, তবে অবশ্যই জানাবে, পরের কোনো একটি সংখ্যায় সে সমস্যাগুলোর সমাধান নিয়ে লিখবো। তার আগ পর্যন্ত ভালো থেকো, আর ভবিষ্যতকে পাল্টে দেয়ার আগ্রহে লেখালিখি শুরু করতে পারো এখনি। আল্লাহ হাফেজ!

SHARE

Leave a Reply