Home কুরআন ও হাদিসের আলো হাদীসের আলো হাদিসের আলো

হাদিসের আলো

সৎ সঙ্গী গ্রহণ ও অসৎ সঙ্গী বর্জন

বিস্মিল্লাহির রাহমানির রাহীম
হযরত আবু মুসা আশয়ারী (রা) থেকে বর্ণিত, নবী করীম (সা) বলেছেন, নিশ্চয়ই সৎ সঙ্গ ও অসৎ সঙ্গের উদাহরণ হলো সুগন্ধিদ্রব্য বিক্রেতা ও হাপর প্রজ্বলনকারী (কামারের) মতো। অতঃপর সুগন্ধিদ্রব্য বিক্রেতা হয়তো তোমাকে কিছু সুগন্ধিদ্রব্য দান করবে অথবা তুমি তার কাছ থেকে ক্রয় করবে অথবা কিছু সুঘ্রাণ এমনিতেই পাবে। পক্ষান্তরে যদি কামারের সাথে বন্ধুত্ব হয় তবে তার সাথে থাকলে তার হাপরের অগ্নিস্ফুলিঙ্গ হয়তো তোমার কাপড়কে পুড়িয়ে দেবে অথবা তার কাছ থেকে পচা দুর্গন্ধ পাবে।
(সহীহ বুখারী ৫৫৩৫, সহীহ মুসলিম ১৪৬)

বন্ধুরা,  তোমরা কি আবু মুসা আশআরী (রা) কে চেন? তিনি প্রখ্যাত সাহাবী। তার আসল নাম আবদুল্লাহ ইবনে কায়েস। তিনি আশআর গোত্রের লোক বলেই আশআরী। আর হিজরতের আগে ইসলাম গ্রহণ করেন। তিনি খুব সুন্দর কুরআন তেলাওয়াত করতেন বলে রাসূল (সা) বলেছিলেন, ‘তোমাকে দাউদ (আ)-এর মতো সুন্দর সুললিত সুর দেয়া হয়েছে।’ তিনি সেরা দশ জন মুফাসসিরের একজন ছিলেন। হযরত ওমর (রা) তাকে বসরা, অতঃপর কুফার শাসনকর্তা নিয়োগ করেছিলেন। তিনি হিজরি ৪২ সালে ইন্তেকাল করেন।

তাঁর বর্ণিত হাদিসে রাসূল (সা) ভালো বন্ধু নির্বাচন করার গুরুত্বারোপ করতে গিয়ে একটি চমৎকার উদাহরণ দিয়েছেন, তাহলো ভালো বন্ধু আতর সুগন্ধিদ্রব্য বিক্রেতার মতো আর খারাপ বন্ধু কামার বা হাপরে অগ্নিপ্রজ্বলন করে লৌহজাত বস্তু তৈরিকারীর মতো। যে ভালো বন্ধু সে ছোট, বড়, বৃদ্ধ, নারী-পুরুষ সবার ক্ষেত্রে তার বন্ধুর জন্য উপকারী, যে রকম আতর বিক্রেতা তার সাথে থাকা মানুষগুলোর জন্য উপকারী। হয়তো বিক্রেতা তাকে কিছু আতর উপহারস্বরূপ প্রদান করবে। যদি সে প্রদান না-ও করে তবু সে কিছু আতর তার কাছ থেকে ক্রয় করে নিতে পারে। আতর বিক্রেতা যদি এতটুকু উদার না হয় যে সে উপহারস্বরূপ প্রদান করবে বা সঙ্গী ক্রেতার যদি ক্রয় করার সামর্থ্য না-ও থাকে তবু আতরের ছড়িয়ে পড়া মন মাতানো সুগন্ধি থেকে সে উপকৃত হয়। পক্ষান্তরে অসৎ সঙ্গী গ্রহণকারী ব্যক্তি তার বন্ধুর কাছ থেকে ক্ষতিগ্রস্ত হওয়াই স্বাভাবিক, যে রকম কামারের সঙ্গীর হয়। সে যদি তার পাশে বসে তবে হাপরের অগ্নিস্ফুলিঙ্গ তার কাপড় বা শরীর পুড়িয়ে ক্ষতি করতে পারে। আর যদি সে রকম ক্ষতি না-ও করে তবে গরম, দুর্গন্ধ ইত্যাদি অবশ্যই তার জন্য বরাদ্দ থাকবে। অসৎ বন্ধু তার মধ্যে থাকা অসৎ গুণাবলি ও অভ্যাস বন্ধুকে শিখাতে পারে বা বন্ধু তার থেকে শিখতে পারে যা সারা জীবনের জন্য ক্ষতির কারণ হতে পারে। তাই প্রিয় বন্ধুরা, এসো আমরা আমাদের মহামূল্যবান জীবনকে গড়ে তোলার জন্য ক্লাসে, খেলার মাঠে, শিক্ষা-সংস্কৃতিতে, ব্যবসায়-বাণিজ্যে, সর্বাবস্থায় ভালো বন্ধুদের বেছে নিয়ে উপকৃত হই এবং সুন্দর ভবিষ্যৎ বির্নিমাণ করি।

গ্রন্থনায় : মিজানুর রহমান

SHARE

1 COMMENT

Leave a Reply