Home কুরআন ও হাদিসের আলো কুরআনের আলো পুণ্যের দ্বারা পাপ মোচন হয়

পুণ্যের দ্বারা পাপ মোচন হয়

“আর যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, আমি অবশ্যই তাদের মন্দ কাজগুলো মিটিয়ে দেবো এবং তাদেরকে তাদের কর্মের উৎকৃষ্টতর প্রতিদান দেবো।” (সূরা আনকাবুত-আয়াত : ৭)
সুপ্রিয় বন্ধুরা,
একজন খাঁটি মুসলিম হিসেবে আমরা সবাই চাই পাপ থেকে দূরে থাকতে। সব ধরনের পাপ-পঙ্কিলতা থেকে নিজেকে মুক্ত রেখে আল্লাহর একান্ত সান্নিধ্য লাভ করতে আমরা সবাই চাই। কিন্তু পাপ ও পুণ্য একই সূত্রে গাঁথা। একটি অপরটির বিপরীতও বটে। কেউ স্বেচ্ছায় মন্দ কাজ করে না। সবাই চায় পাপ হতে দূরে থেকে পুণ্যের কাজ করতে। যে ব্যক্তি পাপ থেকে মুক্ত থেকে নিজেকে পুণ্যের সাথে সার্বক্ষণিক সম্পৃক্ত রাখতে চায়, শয়তান তার পিছু হাঁটে তাকে বিপথগামী করার জন্য। এভাবে শয়তান মানুষের পেছনে লেগে থাকে কিভাবে তাকে পথভ্রষ্ট করা যায়। কিন্তু আমরা যদি সতর্কতার সাথে আল্লাহর হুকুম মেনে চলি তবে শয়তান আমাদেরকে পথভ্রষ্ট করতে পারবে না। শয়তানের প্ররোচনা হতে মুক্ত থেকে যে ব্যক্তি আল্লাহর কাজ করবে আল্লাহ তাকে পুরস্কার দেবেন। এ জন্য আমাদের এমন কাজ করতে হবে যাতে পাপাচার না হয়।
শয়তানের ধোঁকা থেকে বাঁচার জন্য আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপনের পাশাপাশি নেক আমল করতে হবে। বেশি বেশি সৎকর্ম করতে হবে। যারা সৎকর্ম করবে আল্লাহ তাদের মন্দ কাজের প্রতিদান ভালো দ্বারা মিটিয়ে দেবেন। আল্লাহ নিজেই ঘোষণা দিয়েছেন যে, “যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, আমি অবশ্যই তাদের মন্দ কাজগুলো মিটিয়ে দেবো এবং তাদেরকে তাদের কর্মের উৎকৃষ্টতর প্রতিদান দেবো।” আল্লাহর এই প্রতিদান পেতে হলে সব ধরনের গুনাহ থেকে দূরে থাকতে হবে। ছোট ছোট গুনাহ থেকে বিরত থাকতে হবে আমাদের সবার। কারণ কখনো কখনো সগিরা গুনাহ হতে কবিরা গুনাহের জন্ম হয়। তাই ছোট গুনাহ থেকে দূরে থাকার চেষ্টা করলে অনিচ্ছায় বা অসতর্কভাবে হওয়া পাপগুলো আল্লাহ ক্ষমা করে দেবেন। আল্লাহপাক চাইলে পাপের পরিবর্তে পুণ্য দান করতে পারেন। কিন্তু আমাদের সেই মানসিকতা এবং সতর্কতা অবলম্বন করতে হবে যাতে পাপের কাজ না হয়। তবে পুণ্যের দ্বারা পাপ মোচন হয়ে যাবে এই সুযোগে যেন পাপের প্রতি আমাদের উৎসাহবোধ না জন্মে। উৎকৃষ্ট প্রতিদানের আশায় উৎকৃষ্ট কাজ করতে হবে যাতে আল্লাহ সন্তুষ্ট হন।
প্রিয় বন্ধুরা, এসো আমরা পাপাচার থেকে বিরত থাকি এবং পুণ্যের প্রতি মনোনিবেশ করি।
গ্রন্থনায় : আবদুল কুদ্দুস মাখন

SHARE

Leave a Reply